Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Virat Kohli

India vs West Indies 2022: টি-টোয়েন্টি ক্রিকেটে বিরাটের জায়গা কি ছিনিয়ে নিতে পারেন ছন্দে থাকা এই ক্রিকেটার

বিরাটের পরিবর্ত তৈরি হয়ে গিয়েছে ভারতীয় ক্রিকেটে? ওয়েস্ট ইন্ডিজ সিরিজে তিন নম্বরে খেলার মতো ক্রিকেটারদের দেখে নিতে পারে ভারত।

ছবি: এএফপি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২২ ১৭:৫১
Share: Save:

বিরাট কোহলী রান করতে পারছেন না। গত আড়াই বছরে তাঁর ব্যাটে শতরান নেই। ইংল্যান্ডের বিরুদ্ধে সাদা বলের সিরিজে রান পাননি। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে শুরু হতে চলা টি-টোয়েন্টি সিরিজেও নেই বিরাট। এমন অবস্থায় তাঁর জায়গা নিতে পারেন অন্য কোনও ব্যাটার?

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে পাঁচটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারত। সেই দলে রয়েছেন দীপক হুডা। ভারতের হয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে শতরান করা এই ব্যাটারকে বিরাটের জায়গায় খেলতে দেখা যেতে পারে? ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে বিরাটের জায়গায় তিন নম্বরে তাঁকে নামানো হতে পারে বলেই মনে করা হচ্ছে।

পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ শুক্রবার। ত্রিনিদাদে হবে সেই ম্যাচ। সিরিজের শেষ দু’টি ম্যাচ হবে আমেরিকায়। বিরাটের জায়গা কে নিতে পারেন, এই সিরিজেই তা দেখে নিতে পারে ভারত। হুডা এখনও পর্যন্ত ছ’টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। আয়ারল্যান্ডের বিরুদ্ধে একটি শতরান-সহ তাঁর সংগ্রহ ২০৫ রান। সেই শতরান যদিও আসে ওপেন করতে নেমে। ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে তিনি ওপেন করার সুযোগ নাও পেতে পারেন। সে ক্ষেত্রে তিন নম্বরে খেলতে দেখা যেতে পারে হুডাকে।

আয়ারল্যান্ডের বিরুদ্ধে প্রথম ম্যাচে ৪৭ রানে অপরাজিত ছিলেন হুডা। পরের ম্যাচে ১০৪ রানের ইনিংস খেলেন তিনি। ইংল্যান্ডের বিরুদ্ধে একটি ম্যাচ খেলে করেন ৩৩ রান। ছন্দে থাকা এই ব্যাটার দল নির্বাচনের ক্ষেত্রে রোহিতের মাথাব্যথার কারণ হতে পারেন। সেই সঙ্গে বিরাটের উপর চাপও বাড়িয়ে দিতে পারেন তিনি। সামনেই এশিয়া কাপ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেই প্রতিযোগিতায় বিরাটের জায়গা নিতে পারেন হুডা। আনন্দবাজার অনলাইনকে প্রাক্তন নির্বাচক সম্বরণ বন্দ্যোপাধ্যায় বলছিলেন, “আমি নির্বাচক হলে বিরাটকে নিতাম না। দীর্ঘ দিন ধরে ছন্দে নেই ও। টি-টোয়েন্টি ক্রিকেটে বিরাট যে ভাবে খেলছে তাতে রাখা মুশকিল। যে তরুণ ক্রিকেটাররা ছন্দে রয়েছে তাদের প্রাধান্য দেওয়া উচিত।”

ব্যাটিংয়ের সঙ্গে হুডা অফ ব্রেক বোলিংও করতে পারেন। সেটাও তাঁর জন্য বাড়তি সুবিধা করে দিতে পারে দলে থাকার ক্ষেত্রে। ছন্দ হারানো বিরাট রানে না ফিরলে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত হুডার উপর ভরসা করতে পারবে কি না, তার পরীক্ষা হতে পারে ওয়েস্ট ইন্ডিজ সিরিজ।

হুডা ছাড়াও ওয়েস্ট ইন্ডিজ সফরে দলে রয়েছেন শ্রেয়স আয়ার এবং সূর্যকুমার যাদব। তিন নম্বরে তাঁদেরকেও ব্যাট করতে দেখা যেতে পারে। চোট সারিয়ে লোকেশ রাহুল দলে ফিরলে তিনি কোন জায়গায় ব্যাট করেন সেই দিকেও নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE