Advertisement
২৫ এপ্রিল ২০২৪
India vs Australia

৩০ ঘণ্টার খেলা খতম ১৩ ঘণ্টায়! রোহিতদের ৯ উইকেটে ভরাডুবি, সিরিজ় টিকিয়ে রাখল অস্ট্রেলিয়া

প্রথম দুই টেস্টে হারের পর তৃতীয় টেস্টে জয়ে ফিরল অস্ট্রেলিয়া। ভারতীয় ব্যাটারদের ব্যর্থতার সুযোগ নিলেন অসি স্পিনাররা। দাপট দেখালেন তাঁরা। আড়াই দিনও গড়াল না টেস্ট।

Picture of Virat Kohli and Rohit Sharma

তৃতীয় টেস্টে হারল ভারত। বিরাট কোহলি, রোহিত শর্মাদের ব্যাটিং ব্যর্থতা ডোবাল দলকে। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৩ ১০:৪৭
Share: Save:

ভারতকে তাদের অস্ত্রেই ঘায়েল করল অস্ট্রেলিয়া। ভারতীয় ব্যাটারদের দুর্বলতার সুযোগ নিলেন নেথান লায়ন, টড মারফিরা। নাগপুর, দিল্লিতে যে দৃশ্য দেখা গিয়েছিল তার ঠিক বিপরীত ছবি দেখা গেল ইনদওরে। এখানেও আড়াই দিনের মধ্যে খেলা শেষ হয়ে গেল। কিন্তু বাজিমাত করল অস্ট্রেলিয়া। ভারতকে হারিয়ে সিরিজ়ে ফিরল তারা। প্রথম দুই টেস্ট হারলেও এই টেস্ট জেতায় সিরিজ় ড্র করার সুযোগ চলে এল স্টিভ স্মিথদের সামনে।

প্রথম দুই টেস্ট শেষ হয়ে গিয়েছিল আড়াই দিনে। তৃতীয় টেস্ট আড়াই দিনও গড়াল না। সাধারাণত, টেস্টে প্রতি দিন ৬ ঘণ্টা খেলা হয়। ৫ দিনে মোট ৩০ ঘণ্টা খেলার সুযোগ পান ক্রিকেটাররা। কিন্তু তৃতীয় টেস্ট শেষ হল ২ দিন ও ১ ঘণ্টায়। অর্থাৎ, মাত্র ১৩ ঘণ্টায় ভারতকে মাটি ধরাল অস্ট্রেলিয়া।

তৃতীয় দিন সকালে অস্ট্রেলিয়া যখন ব্যাট করতে নামে তখন হিসাব ছিল এরকম— অস্ট্রেলিয়ার জিততে দরকার ৭৬ রান, ভারতের চাই ১০ উইকেট। যে কোনও দিকে খেলা গড়াতে পারত। দিনের দ্বিতীয় বলে উসমান খোয়াজাকে শূন্য রানে আউট করে ভারতের আশা বাড়িয়ে দিয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন।

শুরুতে চাপে পড়লেও সেখান থেকে দলকে টেনে তুললেন ট্রাভিস হেড ও মার্নাশ লাবুশেন। প্রথম ১০ ওভার ধরে খেললেন তাঁরা। কোনও ঝুঁকি নেননি। বড় শট খেলার চেষ্টা করেননি। প্রথম ১০ ওভারে মাত্র ১৩ রান ওঠে। কিন্তু এক বার হাত কিছুটা সেট হওয়ার পরে বদলে গেল খেলার ছবি।

হঠাৎই হাত খুলে মারতে শুরু করলেন দুই অসি ব্যাটার। বেশি আক্রমণাত্মক দেখাল হেডকে। তাঁদের অবশ্য সুবিধা করে দিলেন ভারতীয় স্পিনাররা। অনেক বেশি ব্যাটের গোড়ায় বল করলেন অশ্বিন, জাডেজা। দুই ইনিংসেই পিচের ব্যবহারে ভারতীয় স্পিনারদের ১০ গোল দেবেন অসি স্পিনাররা। প্রথম ইনিংসেও অতিরিক্ত ব্যাটের গোড়ায় বল করার খেসারত দিতে হয়েছিল ভারতীয় স্পিনারদের। দ্বিতীয় ইনিংসেও সেটা দেখা গেল। দ্রুত রান করতে শুরু করলেন দুই অসি ব্যাটার।

সব রকম চেষ্টা করেন অধিনায়ক রোহিত শর্মা। স্পিন কাজ না করায় পেসারকেও আক্রমণে আনেন। কিন্তু কেউ তাঁকে উইকেট এনে দিতে পারলেন না। শেষ পর্যন্ত মাত্র ১৮.৫ ওভারে জয়ের রান তুলে নিল অস্ট্রেলিয়া। ৯ উইকেটে ম্যাচ জিতল তারা। এই জয়ের ফলে সিরিজ় এখন ভারতের পক্ষে ২-১। কিন্তু সিরিজ় ড্র করার সুযোগ রয়েছে অস্ট্রেলিয়ার। ৯ মার্চ থেকে পরের টেস্ট শুরু আমদাবাদে। সেই টেস্টেই ছবিটা পরিষ্কার হয়ে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Australia Test Series India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE