Advertisement
০৪ মে ২০২৪
India vs Australia

দ্রাবিড় থাকতে কোচ গাওস্কর! কোহলি, রোহিতদের ব্যাট ধরা শিখিয়ে দিলেন সানি

টেস্ট ক্রিকেটে ক্রিজে টিকে থাকার বিষয়ে গাওস্কর ছিলেন অন্যতম সেরা ব্যাটার। কোচ রাহুল দ্রাবিড় সেই গ্রহের ব্যাটার হলেও গাওস্কর নিজের উপদেশ দিয়ে রাখলেন রোহিতদের।

Sunil Gavaskar

ভারতীয় ব্যাটারদের শিক্ষক হয়ে উঠলেন সুনীল গাওস্কর। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ১০:৩৮
Share: Save:

বর্ডার-গাওস্কর ট্রফিতে তৃতীয় টেস্ট হেরে যায় ভারত। সেই ম্যাচে প্রথম দিনেই ১০ উইকেট চলে গিয়েছিল রোহিত শর্মাদের। একটা গোটা দিনও ক্রিজে টিকতে পারেনি ভারত। যা একেবারেই মেনে নিতে পারছেন না সুনীল গাওস্কর। চতুর্থ টেস্টে নামার আগে ভারতীয় ব্যাটারদের শিক্ষক হয়ে উঠলেন তিনি।

টেস্ট ক্রিকেটে ক্রিজে টিকে থাকার বিষয়ে গাওস্কর ছিলেন অন্যতম সেরা ব্যাটার। কোচ রাহুল দ্রাবিড় সেই গ্রহের ব্যাটার হলেও গাওস্কর নিজের উপদেশ দিয়ে রাখলেন রোহিতদের। গাওস্কর বলেন, “ব্যাট ধরার সময় যে হাত উপরের দিকে থাকে, সেটা ঠিক করে দেয় ব্যাট কোন দিকে যাবে। আর নীচের দিকে যে হাত থাকে সেটা ঠিক করে ব্যাটের গতি। তাই ব্যাট চালানোর গতি কমাতে হলে নীচের হাতটা মাঝের দিকে রাখা উচিত। উপরের হাত ঠিক করে দেবে ব্যাট সোজা আসবে নাকি আড়াআড়ি।”

আরও একটি উপদেশ দেন গাওস্কর। তিনি বলেন, “একটু ঝুঁকে ব্যাট করা উচিত। বলের সঙ্গে কথা বলার মতো করে ঝুঁকতে হবে। ভাল উইকেটরক্ষক যেমন বলের বাউন্সের সঙ্গে ওঠে, তেমনই ব্যাটারকে ঝুঁকতে হবে। মাথাটাকে বলের লাইনে রাখতে পারলে কোন দিকে শট খেলব সেটা সহজে সিদ্ধান্ত নেওয়া যায়। কিন্তু কোনও ব্যাটার যদি বেশি না ঝোঁকে তা হলে স্পিনারদের বিরুদ্ধে খেলতে অসুবিধা হবে।”

প্রথম দু’টি ম্যাচ জিতে নেয় ভারত। নাগপুর এবং দিল্লিতে জয়ের পর তৃতীয় ম্যাচ হয় ইনদওরে। সেখানে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তিন দিনে হেরে যায় ভারত। চতুর্থ টেস্ট শুরু বৃহস্পতিবার থেকে। সিরিজ়ে ভারত এগিয়ে ২-১ ব্যবধানে। অস্ট্রেলিয়াকে শেষ টেস্টে হারিয়ে দিলেই বিশ্ব চ্যাম্পিয়নশিপে ফাইনালে উঠবে ভারত। অস্ট্রেলিয়া ইতিমধ্যেই নিজেদের জায়গা পাকা করে ফেলেছে।

এমন অবস্থায় গাওস্করের উপদেশ ভারতীয় দল নেবে কি না সেটা জানা যায়নি। তবে শেষ টেস্টে মহম্মদ শামিকে দলে ফেরানো হবে বলে মনে করা হচ্ছে। বাংলার পেসারকে ফিরিয় বোলিং বিভাগে শক্তি বাড়াতে পারে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE