Advertisement
২৯ ফেব্রুয়ারি ২০২৪
India vs Australia

আইসিসির রোষে ভারতীয় ক্রিকেট! নাগপুর, দিল্লির পিচ কত নম্বর পেল?

ভারত-অস্ট্রেলিয়া প্রথম দুই টেস্টের পিচ নিয়ে কম জলঘোলা হয়নি। সেই দুই পিচকে নম্বর দিল আইসিসি। পিচ নিয়ে কী জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা?

Rohit Sharma

নাগপুর এবং দিল্লির পিচ নিয়ে নিজেদের মতামত জানাল আইসিসি। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৩ ২২:৫৯
Share: Save:

নাগপুরের পিচ নিয়ে অসন্তুষ্ট ছিল অস্ট্রেলিয়া। আইসিসির কাছে অভিযোগ করার হুঁশিয়ারিও দিয়েছিলেন কয়েক জন প্রাক্তন ক্রিকেটার। আড়াই দিনে টেস্ট হেরেছিল অস্ট্রেলিয়া। দিল্লির পিচ নিয়ে তত অভিযোগ না উঠলেও দ্বিতীয় টেস্টও শেষ হয়ে গিয়েছিল আড়াই দিনে। এই দুই পিচ নিয়ে নিজেদের মতামত জানাল আইসিসি।

ভারত-অস্ট্রেলিয়া প্রথম দুই টেস্টের ম্যাচ রেফারি অ্যান্ডি পাইক্রফ্ট নিজের রিপোর্ট আইসিসির কাছে জমা দিয়েছেন। তার পরেই নিজেদের মতামত জানিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। দু’টি পিচকেই ‘অ্যাভারেজ’ অর্থাৎ ‘মোটামুটি’ বলেছে তারা। এর অর্থ, পিচ খুব ভাল ছিল না। আবার অস্ট্রেলিয়ার অভিযোগ মতো খুব খারাপও ছিল না।

সাধারণত, কোনও টেস্ট হওয়ার পরে সেই মাঠের পিচ নিয়ে রিপোর্ট দেয় আইসিসি। তাতে যদি দেখা যায়, পিচ খুব খারাপ তা হলে তার খেসারত দিতে হতে পারে আয়োজক বোর্ডকে। পরবর্তীতে সেই দেশে সিরিজ় আয়োজনের উপর কোপ পড়তে পারে। আবার সেই দলের পয়েন্ট কেটে নেওয়া হতে পারে। তাই একটু হলেও সাবধান থাকতে হবে ভারতকে।

নাগপুরের পিচকে র‌্যাঙ্ক টার্নার বলে অভিযোগ করেছিল অস্ট্রেলিয়া। কিন্তু সেই টেস্টে ভারতীয় ব্যাটাররা দেখিয়েছিলেন, একেবারেই খেলার অযোগ্য সেই পিচ নয়। ইনিংস ও ১৩২ রানে অস্ট্রেলিয়াকে হারিয়েছিলেন রোহিত শর্মারা। দিল্লিতে সেই কারণে তিন স্পিনার খেলিয়েছিল অস্ট্রেলিয়া। কিন্তু সেখানেও দ্বিতীয় ইনিংসে ভারতীয় স্পিনারদের দাপটে খেলা অস্ট্রেলিয়ার হাত থেকে বেরিয়ে যায়। ৬ উইকেটে ম্যাচ জেতে ভারতের। চার টেস্টের সিরিজ়ে আপাতত ২-০ এগিয়ে ভারত। ১ মার্চ থেকে ইনদওরে শুরু হতে চলেছে তৃতীয় টেস্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE