Advertisement
২৭ এপ্রিল ২০২৪
India vs Australia

বিতর্কের শীর্ষে থাকা ইনদওরের পিচ নিয়ে রায় আইসিসির, রোহিতদের হারের জন্য কি উইকেটই দায়ী?

ম্যাট কুহনেমান একাই ৫ উইকেট নিয়েছিলেন। স্বস্তি দেননি নেথন লায়নও। ভারতীয় দলও দ্বিতীয় ইনিংসে রবিচন্দ্রন অশ্বিনদের দিয়েই আক্রমণ শুরু করেছিল। স্পিনারদের এই ভাবে সাহায্য পাওয়াকে কী চোখে দেখল আইসিসি?

Pitch seeing by Steve Smith

ইনদওরের পিচ দেখছেন স্টিভ স্মিথ। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৩ মার্চ ২০২৩ ১৯:০০
Share: Save:

দু’দিন এবং একটি সেশনে খেলা শেষ। এমন পিচ নিয়ে প্রশ্ন উঠেছিল। প্রথম দিন থেকে পিচ স্পিনারদের পক্ষে ছিল। সেই কারণে ইনদওরে ভারত বনাম অস্ট্রেলিয়া যে পিচে খেলা হল, সেই পিচকে ‘খারাপ’ তকমা দিল আইসিসি।

অস্ট্রেলিয়ার স্পিনাররা প্রথম দিনেই ভারতীয় ব্যাটারদের চিন্তার কারণ হয়ে উঠেছিলেন। ম্যাট কুহনেমান একাই ৫ উইকেট নিয়েছিলেন। স্বস্তি দেননি নেথন লায়নও। ভারতীয় দলও দ্বিতীয় ইনিংসে রবিচন্দ্রন অশ্বিনদের দিয়েই আক্রমণ শুরু করেছিল। স্পিনারদের এই ভাবে সাহায্য পাওয়া ভাল চোখে দেখল না আইসিসি। ম্যাচ রেফারি ক্রিস ব্রড বলেন, “পিচ খুব শুষ্ক ছিল। ব্যাটার এবং বোলারদের জন্য সমান সাহায্য ছিল না। স্পিনাররা প্রথম থেকেই বাড়তি সুবিধা পাচ্ছিল।” সেই কারণে ইনদওরের পিচকে ভাল চোখে দেখছে না আইসিসি।

তৃতীয় টেস্ট হওয়ার কথা ছিল ধরমশালাতে। কিন্তু সেখানে আবহাওয়া খেলার উপযোগী নয় বলে ইনদওরে ম্যাচ আয়োজনের সিদ্ধান্ত নেয় বোর্ড। অল্প কিছু দিনের মধ্যে সেই নির্দেশ পাওয়ায় পিচ ঠিক ভাবে তৈরি করা যায়নি বলেও মনে করছেন অনেকে। ভারতীয় দলের কোচ রাহুল দ্রাবিড় যদিও নিজে ওই পিচ বেছে নিয়েছিলেন। হোলকার স্টেডিয়ামের এক আধিকারিক জানিয়েছেন, দ্রাবিড়কে তিনটি পিচ দেখানো হয়েছিল। তিনি নিজের পছন্দের পিচ বেছে নিয়েছেন।

ওই আধিকারিক বলেছেন, ‘‘মাঠে তিনটি পিচ দেখানো হয়েছিল দ্রাবিড়কে। একটি পিচ পুরো পাটা। ব্যাটারদের স্বর্গ ছিল সেই পিচ। তার পাশের পিচ ছিল অনেকটা নাগপুরের মতো। পিচের কোনও কোনও জায়গা শুকনো ছিল। তৃতীয় পিচটা ছিল পুরো শুকনো। দ্রাবিড় সেই তৃতীয় পিচটাই বেছে নিয়েছিলেন।’’

ভারতের পরের ম্যাচ আমদাবাদে। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে সেই ম্যাচ জিততে হবে। রোহিত তৃতীয় টেস্ট শুরুর আগে বলেছিলেন যে, ইনদওর টেস্ট জিতলে আমদাবাদে সবুজ পিচে খেলবেন অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। কিন্তু এখন সেটা হবে বলে মনে করা হচ্ছে না। শুক্রবার ম্যাচ শেষে রোহিত বলেন, “আমরা এই ধরনের পিচেই খেলতে চেয়েছিলাম। কারণ, আমাদের শক্তি স্পিন বোলিং। বিদেশ সফরের সময় ওরাও নিজেদের শক্তি অনুযায়ী পিচ তৈরি করে। আমি বুঝতে পারছি না কেন ভারতেই শুধু পিচ নিয়ে এত কথা হয়! আমরা জানতাম, এই ধরনের পিচে ব্যাট করা কঠিন। তার পরেও আমরা খেলতে চেয়েছি।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Australia Indore Pitch ICC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE