Advertisement
১৮ জুন ২০২৪
India vs Australia

আমদাবাদে দ্বিতীয় দিনে হাতে কালো ব্যান্ড পরে খেলছে অস্ট্রেলিয়া, কেন?

দীর্ঘ দিন ধরেই অসুস্থ ছিলেন মারিয়া। মায়ের পাশে থাকতে দ্বিতীয় টেস্টের পর দেশে ফিরে গিয়েছিলেন কামিন্স। খেলতে পারেননি তৃতীয় টেস্ট। আমদাবাদ টেস্টের আগেও আসতে পারেননি।

Usman Khawaja

কালো ব্যান্ড হাতে অস্ট্রেলিয়ার ওপেনার উসমান খোয়াজা। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ মার্চ ২০২৩ ১১:৩৫
Share: Save:

ভারতের বিরুদ্ধে আমদাবাদ টেস্টের দ্বিতীয় দিন অস্ট্রেলিয়ার উসমান খোয়াজা এবং ক্যামেরন গ্রিনকে দেখা গেল কালো ব্যান্ড পরে ব্যাট করতে। অস্ট্রেলিয়ার অধিনায়ক প্যাট কামিন্সের মা মারিয়া প্রয়াত। সেই কারণেই কালো ব্যান্ড পরেছেন অস্ট্রেলিয়ার ক্রিকেটাররা।

দীর্ঘ দিন ধরেই অসুস্থ ছিলেন মারিয়া। মায়ের পাশে থাকতে দ্বিতীয় টেস্টের পর দেশে ফিরে গিয়েছিলেন কামিন্স। খেলতে পারেননি তৃতীয় টেস্ট। আমদাবাদ টেস্টের আগেও ভারতে আসতে পারেননি। কামিন্সের বদলে স্টিভ স্মিথ নেতৃত্ব দিচ্ছেন। বৃহস্পতিবার রাতে মারা যান কামিন্সের মা। সিডনিতে সেই সময় তাঁর পাশেই ছিলেন অস্ট্রেলিয়ার অধিনায়ক।

২০০৫ সালে স্তন ক্যানসারে আক্রান্ত হন মারিয়া। শেষ কয়েক সপ্তাহ ধরে শারীরিক ভাবে ভেঙে পড়েছিলেন তিনি। ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে বলা হয়, “মারিয়া কামিন্সের প্রয়াণে আমরা শোকাহত। ক্রিকেট অস্ট্রেলিয়ার তরফে কামিন্স এবং তাঁর পরিবারের সকলকে আমরা সমবেদনা জানাই। অস্ট্রেলিয়া দল এই কারণে কালো ব্যান্ড পরে মাঠে নামবে।”

দ্বিতীয় টেস্টের পর কামিন্স বাড়ি ফিরে গেলেও মনে করা হয়েছিল তৃতীয় টেস্টের আগে ফিরে আসতে পারবেন। কিন্তু তা সম্ভব হয়নি। ভারত ছাড়ার আগে কামিন্স বলেন, “আমার মা প্যালেটিভ কেয়ারে রয়েছে। মায়ের অসুস্থতার কারণেই আমার পক্ষে এখন ভারতে যাওয়া সম্ভব হচ্ছে না। আমার মনে হয় এখন পরিবারের সঙ্গে থাকাটা জরুরি। ক্রিকেট অস্ট্রেলিয়া এবং আমার সতীর্থদের থেকে যে সাহায্য আমি পেয়েছি, সেটার জন্য কৃতজ্ঞ। আমার অবস্থা বোঝার জন্য ধন্যবাদ।”

শেষ দু’টি টেস্ট খেলতে পারলেন না কামিন্স। এক দিনের সিরিজ়ের দলে রয়েছেন তিনি। ১৭ মার্চ থেকে শুরু হবে সেই সিরিজ়। তার আগে কামিন্স ভারতে ফিরবেন কি না তা এখনও জানা যায়নি। মা অসুস্থ থাকার সময় মনে করা হয়েছিল যে, তাঁর পক্ষে সাদা বলের সিরিজ়েও খেলা সম্ভব হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs Australia Pat Cummins Cricket Australia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE