Advertisement
০৪ মে ২০২৪
India vs Australia

বিশেষ প্রস্তুতি নিয়েও অশ্বিনের বলে বেসামাল স্মিথরা, এক দিনে জোড়া নজির অফ স্পিনারের

অশ্বিনকে সামলানোর জন্য বিশেষ প্রস্ততি নিয়েছিলেন স্মিথরা। তবু ভারতের অভিজ্ঞ অফ স্পিনারকে খেলতে সমস্যায় পড়ছেন তাঁরা। নাগপুরের পর দিল্লিতেও সফরকারীদের অস্বস্তিতে রাখলেন অশ্বিন।

picture of R Ashwin

এক দিনে টেস্ট ক্রিকেটে জোড়া নজির গড়লেন অশ্বিন। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ ফেব্রুয়ারি ২০২৩ ২১:৫৪
Share: Save:

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে নজির গড়েই চলেছেন ভারতীয় স্পিনাররা। বিশেষ করে রবিচন্দ্রন অশ্বিনের ভাল ভাবে খেলতেই পারছেন না অস্ট্রেলিয়ার ব্যাটাররা। প্রথম টেস্টের মতো দ্বিতীয় টেস্টেও প্যাট কামিন্সদের সমস্যায় ফেলেছেন তিনি। একই সঙ্গে শুক্রবার দিল্লিতে গড়লেন নজিরও।

অশ্বিনকে সামলানোর জন্য বিশেষ প্রস্ততি নিয়েও তেমন লাভ হয়নি অস্ট্রেলিয়ার। ভারতের অভিজ্ঞ অফ স্পিনারের বিরুদ্ধে সফরকারীদের অস্বস্তি দিল্লির ২২ গজেও স্পষ্ট। শুক্রবার তিনি অস্ট্রেলিয়ার প্রাক্তন অধিনায়ক স্টিভ স্মিথকে শূন্য রানে আউট করেছেন। এই নিয়ে টেস্ট ক্রিকেটে অশ্বিন দ্বিতীয় বার খাতা খোলার আগেই স্মিথকে সাজঘরে ফেরত পাঠালেন। ২০২০ সালে মেলবোর্ন টেস্টেও স্মিথকে শূন্য রানে আউট করেছিলেন অশ্বিন। বিশ্বের প্রথম বোলার হিসাবে এই নজির গড়েছেন তিনি। বিশ্বের আর কোনও বোলার স্মিথকে টেস্ট ক্রিকেটে দু’বার শূন্য রানে আউট করতে পারেননি।

দিল্লিতে আরও একটি নজির গড়লেন ৩৬ বছরের অফ স্পিনার। দ্বিতীয় ভারতীয় বোলার হিসাবে বর্ডার-গাওস্কর সিরিজ়ে ১০০ উইকেট পূর্ণ করলেন অশ্বিন। এত দিন এই কৃতিত্ব ছিল শুধু ভারতের প্রাক্তন অধিনায়ক অনিল কুম্বলের। শুক্রবার অস্ট্রেলিয়ার অ্যালেক্স ক্যারিকে আউট করে ভারত-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ়ে শততম উইকেট পূর্ণ করেন তিনি। দিল্লি টেস্টের প্রথম ইনিংসে অশ্বিন ৫৭ রান দিয়ে ৩ উইকেট নিয়েছেন।

নাগপুরে প্রথম টেস্টে অশ্বিন ৮ উইকেট নিয়েছিলেন। দিল্লিতে প্রথম ইনিংসে নিলেন ৩ উইকেট। এখনও পর্যন্ত চলতি সিরিজ়ে ১১টি উইকেট হয়ে গেল তাঁর। বর্ডার-গাওস্কর সিরিজ়ে সব থেকে বেশি উইকেট নেওয়ার কৃতিত্ব রয়েছে কুম্বলের। তিনি ১১১টি উইকেট নিয়েছিলেন। আর ১২টি উইকেট পেলে অশ্বিন ভেঙে দেবেন প্রাক্তন লেগ স্পিনারের রেকর্ড। তিনটি ইনিংসেই ১১টি উইকেট পাওয়া অশ্বিন এই সিরিজ়ে আরও পাঁচটি ইনিংসে বল করার সুযোগ পাবেন। তাই কুম্বলের ভেঙে যাওয়ার সম্ভাবনা থাকছেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE