Advertisement
২৩ ফেব্রুয়ারি ২০২৪
R Ashwin

কপিলকে টপকে গেলেন অশ্বিন, বিশ্বের ১ নম্বর টেস্ট স্পিনারের সামনে এখন শুধু দুই ভারতীয়

ইনদওরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে উইকেট নিয়ে নজির গড়েছেন রবিচন্দ্রন অশ্বিন। আন্তর্জাতিক উইকেটের তালিকায় কপিল দেবকে ছাপিয়ে গিয়েছেন তিনি। এখন সামনে ভারতের দুই বোলার।

Picture of R Ashwin

নজির গড়লেন রবিচন্দ্রন অশ্বিন। কপিল দেবকে টপকে গেলেন ভারতীয় স্পিনার। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ মার্চ ২০২৩ ১৩:৪১
Share: Save:

২৪ ঘণ্টা আগেই টেস্টে বিশ্বের ১ নম্বর বোলার হয়েছেন তিনি। এর মধ্যেই নতুন নজির গড়লেন রবিচন্দ্রন অশ্বিন। আন্তর্জাতিক উইকেট নেওয়ার তালিকায় কপিল দেবকে ছাপিয়ে গেলেন তিনি। ভারতীয় বোলারদের মধ্যে অশ্বিনের সামনে এখন শুধু দু’জন।

আন্তর্জাতিক ক্রিকেটে ৩৫৬ ম্যাচে কপিলের ছিল ৬৮৭ উইকেটে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ইনদওরে দ্বিতীয় দিন সকালে পিটার হ্যান্ডসকম্বকে আউট করার পরেই ভারতের বিশ্বকাপজয়ী অধিনায়ককে ছাপিয়ে যান অশ্বিন। ইনিংসে আরও ২টি উইকেট পেয়েছেন তিনি। ২৬৯ ম্যাচে ৬৮৯ উইকেট হল অশ্বিনের।

ভারতীয় বোলারদের মধ্যে আন্তর্জাতিক ক্রিকেটে সর্বাধিক উইকেট রয়েছে অনিল কুম্বলের। ৪০১ ম্যাচে ৯৫৩ উইকেট নিয়েছেন তিনি। দ্বিতীয় স্থানে রয়েছেন আর এক স্পিনার হরভজন সিংহ। ৩৬৫ ম্যাচে ৭০৭ উইকেট নিয়েছেন তিনি। তার পরেই রয়েছেন অশ্বিন।

বুধবার আইসিসি-র ওয়েবসাইটে ঘোষণা করা হয়েছে যে টেস্টের ১ নম্বর বোলার হয়েছেন অশ্বিন। তৃতীয় টেস্ট চলাকালীন অশ্বিন কী করে এক নম্বর বোলার হলেন, তা নিয়ে জল্পনা তৈরি হয়েছে। আইসিসি আবার ভুল করল কি না, সে নিয়েও চর্চা তৈরি হয়েছে। কারণ, প্রথম টেস্ট জেতার পরেই ভারতকে বিশ্বের এক নম্বর টেস্ট দল ঘোষণা করে আইসিসি। পাঁচ ঘণ্টার মধ্যে ভুল স্বীকার করে ক্ষমা চায় তারা।

দীর্ঘ ৮ বছর পরে আবার টেস্টে ১ নম্বর বোলার হলেন অশ্বিন। প্রথম দিন উইকেট তুলতে না পারলেও দ্বিতীয় দিন নিজের কাজ করেছেন তিনি। অস্ট্রেলিয়ার শেষ ৬ উইকেটের ৩টি গিয়েছে তাঁর দখলে। উমেশ যাদবের সঙ্গে মিলে ভারতকে আবার খেলায় ফিরিয়েছেন ভারতীয় স্পিনার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE