Advertisement
৩০ এপ্রিল ২০২৪
India vs Australia

ধোনি, বাবরের কীর্তিতে ভাগ বসালেন রোহিত, কী নজির গড়লেন ভারতের অধিনায়ক?

গত ৫০ বছরের টেস্ট ক্রিকেটের ইতিহাসে তৃতীয় অধিনায়ক হিসাবে নজির গড়লেন রোহিত। যে কীর্তি এত দিন ছিল শুধু ধোনি এবং বাবরের। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় টেস্টে তাঁদের ছাপিয়ে যেতে পারেন।

picture of Rohit Sharma

অধিনায়ক হিসাবে ধোনি, বাবরের নজির স্পর্শ করলেন রোহিত। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:৪১
Share: Save:

দিল্লি টেস্টে প্যাট কামিন্সদের হারিয়ে মহেন্দ্র সিংহ ধোনি এবং বাবর আজ়মের কীর্তিতে ভাগ বসালেন রোহিত শর্মা। এই নজির ক্রিকেটার বা ব্যাটার হিসাবে নয়। অধিনায়ক হিসাবে নতুন নজির গড়েছেন রোহিত।

ভারতের অধিনায়ক হিসাবে প্রথম চারটি টেস্ট ম্যাচেই জয় পেলেন রোহিত। টেস্ট ক্রিকেটের গত ৫০ বছরের ইতিহাসে রোহিত হলেন তৃতীয় অধিনায়ক, যিনি এই কীর্তি গড়লেন। ভারতের প্রাক্তন অধিনায়ক ধোনি এবং পাকিস্তানের অধিনায়ক বাবর নেতৃত্বের দায়িত্ব পাওয়ার পর প্রথম চারটি টেস্টেই জয় পেয়েছিলেন।

এর আগে শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ় রোহিতের নেতৃত্বে ২-০ ব্যবধানে জিতেছিল ভারত। চোটের জন্য বাংলাদেশের বিরুদ্ধে দু’টি টেস্ট খেলতে পারেননি তিনি। তার পর প্যাট কামিন্সদের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ের প্রথম দু’টি ম্যাচে জয়ের সুবাদে টানা চারটি ম্যাচে দেশকে জয় এনে দিলেন অধিনায়ক রোহিত।

২০০৮ সালে নেতৃত্ব পাওয়ার পর প্রথম চারটি টেস্টে জয় পেয়েছিলেন ধোনি। তাঁর প্রথম চারটি জয়ের দু’টি এসেছিল অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। একটি করে জয় এসেছিল দক্ষিণ আফ্রিকা এবং ইংল্যান্ডের বিরুদ্ধে। অন্য দিকে, বাবর পাকিস্তানের অধিনায়ক হিসাবে প্রথম দু’টি টেস্ট দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এবং পরের দু’টি ম্যাচ জ়িম্বাবোয়ের বিরুদ্ধে জিতেছিলেন।

ভারত ইনদওরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় টেস্টেও জয় পেলে অধিনায়ক হিসাবে রোহিত প্রথম পাঁচটি ম্যাচেই জয়ের স্বাদ পাবেন। সে ক্ষেত্রে তিনি ছাপিয়ে যাবেন ধোনি এবং বাবরকে। নাগপুরে প্রথম টেস্টে ইনিংস এবং ১৩২ রানে হারানোর পর দিল্লিতে দ্বিতীয় টেস্টে ৬ উইকেটে অস্ট্রেলিয়াকে হারিয়েছে ভারত। দু’দলের তৃতীয় টেস্ট শুরু হবে ১ মার্চ থেকে। সিরিজ়ের শেষ তথা চতুর্থ টেস্ট ৯ মার্চ থেকে আমদাবাদে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE