Advertisement
০১ মে ২০২৪
Rohit-Ashwin

সিরিজ়-সেরা অশ্বিন, তবু তাঁর হাত থেকে ট্রফি কেড়ে নিলেন রোহিত! কেন?

টেস্ট সিরিজ় জেতার পরেও বিতর্ক ভারতীয় ক্রিকেটে! সিরিজ়ের সেরা রবিচন্দ্রন অশ্বিনের হাত থেকে বর্ডার-গাওস্কর ট্রফি কেড়ে নিলেন রোহিত শর্মা। কেন এমনটা করলেন ভারত-অধিনায়ক?

Picture of Rohit Sharma

বর্ডার-গাওস্কর ট্রফি হাতে রোহিত শর্মা। অস্ট্রেলিয়াকে হারিয়ে সিরিজ় জিতেছে ভারত। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৪ মার্চ ২০২৩ ১৪:২১
Share: Save:

সিরিজ়ের সেরা হয়েছেন তিনি। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের টেস্ট সিরিজ় জেতার নেপথ্যে বড় ভূমিকা নিয়েছে রবিচন্দ্রন অশ্বিনের স্পিন। অথচ সেই অশ্বিনই নাকি ট্রফির স্বাদ পেলেন না। তাঁর হাত থেকে বর্ডার-গাওস্কর ট্রফি কেড়ে নিলেন রোহিত শর্মা। কেন এমনটা করলেন ভারত অধিনায়ক?

আমদাবাদ টেস্ট ড্র হলেও ২-১ ফলে বর্ডার-গাওস্কর ট্রফি জিতেছে ভারত। সিরিজ় জয়ের পরে ভারত অধিনায়ক রোহিতের হাতে ট্রফি তুলে দেন সুনীল গাওস্কর স্বয়ং। ট্রফি নিয়ে উল্লাস করার জন্য একটু দূরে তখন দাঁড়িয়ে দলের বাকি ক্রিকেটাররা। রোহিত তাঁদের দিকে ট্রফি নিয়ে যাচ্ছিলেন। হঠাৎ দেখা যায়, অশ্বিন এগিয়ে এসে রোহিতের হাত থেকে ট্রফি নিয়ে নিচ্ছেন। রোহিত আবার পাল্টা অশ্বিনের হাত থেকে ট্রফি নিয়ে নেন। সেই সময় অশ্বিনকে কিছু একটা বলেন রোহিত।

তার পরে দেখা যায়, রোহিত গিয়ে সূর্যকুমার যাদব ও শ্রীকর ভরতের হাতে ট্রফি তুলে দিচ্ছেন। এই সিরিজ়েই টেস্ট অভিষেক হয়েছে দুই ক্রিকেটারের। ভারতীয় ক্রিকেটে বেশ কয়েক বছর ধরে নিয়ম, সিরিজ় জিতলে সেই ট্রফি দেওয়া হয় দলের সব থেকে নতুন সদস্যের হাতে। সেই নিয়ম মেনেই সূর্য ও ভরতের হাতে ট্রফি দেন রোহিত। সেই কারণেই হয়তো অশ্বিনের হাত থেকে ট্রফি কেড়ে নেন তিনি। পরে অবশ্য সবাই মিলে জয় উল্লাস করেন। দলের ক্রিকেটারদের সঙ্গে যোগ দেন সাপোর্ট স্টাফরাও।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে ২৫টি উইকেট নিয়েছেন অশ্বিন। সেই সঙ্গে ব্যাট হাতে ৮৬ রান করেছেন তিনি। তাঁর পারফরম্যান্সের জন্য তাঁকে সিরিজ়ের সেরার পুরস্কার দেওয়া হয়েছে। কিন্তু তার পরেও ট্রফি তুলতে পারলেন না অশ্বিন। তাতে অবশ্য রাগ করেননি তিনি। বাকিদের সঙ্গে হাসিমুখে উল্লাস করতে দেখা যায় তাঁকে।

সিরিজ়ের শুরুটা খুব ভাল করেছিলেন রোহিতরা। নাগপুর ও দিল্লিতে টেস্ট জেতে ভারত। ইনদওরে তৃতীয় টেস্ট জিতে সিরিজ়ে ফেরে অস্ট্রেলিয়া। আমদাবাদ টেস্ট ড্র হয়। তাতে অবশ্য ভারতের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠতে সমস্যা হয়নি। নিউ জ়িল্যান্ডের কাছে শ্রীলঙ্কা হেরে যাওয়ায় ভারত ফাইনালে পৌঁছে গিয়েছে। ৭ জুন থেকে ইংল্যান্ডের ওভালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ফাইনাল খেলতে নামবে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rohit Sharma R Ashwin India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE