Advertisement
১৮ এপ্রিল ২০২৪
India vs Australia

খেলতে পারেননি শেষ ভারত-অস্ট্রেলিয়া সিরিজ়, মাঠে নামার জন্য তর সইছে না কোহলির

বর্ডার-গাওস্কর ট্রফিতেই ভারতীয় টেস্ট দলকে প্রথম নেতৃত্ব দিয়েছিলেন কোহলি। শেষ সিরিজ়ে একটি ম্যাচ খেলেই ফিরে আসতে হয়েছিল দেশে। কোহলির কাছে এ বারের সিরিজ়ের গুরুত্ব তাই আলাদা।

picture of virat kohli

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে মাঠে নামার জন্য অপেক্ষা করতে পারছেন না কোহলির। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৭:৩০
Share: Save:

সাদা বলের ক্রিকেটে চেনা ছন্দে ফিরলেও টেস্ট ক্রিকেটে এখনও রান পাচ্ছেন না বিরাট কোহলি। বাংলাদেশের বিরুদ্ধে দু’টেস্টে সিরিজ়েও ব্যাট হাতে সফল হননি ভারতের প্রাক্তন অধিনায়ক। তবু আসন্ন বর্ডার-গাওস্কর সিরিজ়ে নিয়ে আশাবাদী তিনি।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট ক্রিকেট বরাবরই সফল কোহলি। এখনও পর্যন্ত অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ২০টি টেস্ট খেলে করেছেন ১৬৮২ রান। সাতটি শতরান এবং পাঁচটি অর্ধশতরান এসেছে তাঁর ব্যাট থেকে। আসন্ন সিরিজ়ে দলের জন্য প্রত্যাশিত ছন্দে খেলতে পারবেন বলে মনে করছেন তিনি। আত্মবিশ্বাসী কোহলি সমাজমাধ্যমে অনুশীলনের ছবি দিয়ে লিখেছেন, ‘‘বর্ডার-গাওস্কর সিরিজ় শুরু হবে কাল থেকে। সে দিকেই দৌড়চ্ছি। এই সিরিজ় সব সময়ই খুব উত্তেজক হয়।’’

২০১৯ সালের ডিসেম্বরে বাংলাদেশের বিরুদ্ধে শেষ টেস্ট শতরান করেন কোহলি। খারাপ সময় কাটিয়ে টি-টোয়েন্টি ক্রিকেটে একটি এবং এক দিনের ক্রিকেটে তিনটি শতরান করেছেন। এ বার টেস্টেও রান করতে মরিয়া তিনি। গত সপ্তাহে নাগপুরে পৌঁছানোর পরেই কোহলি ছুটে ছিলেন হোটেলের জিমে। ফিটনেস নিয়ে সচেতন কোহলি সময় নষ্ট করতে চাননি। অস্ট্রেলিয়া সিরিজ়ের জন্য প্রস্তুতি শুরু করে দেন।

অস্ট্রেলীয় স্পিনার নাথান লায়নের বলে কয়েক বার আউট হয়েছেন কোহলি। তাই এ বার আলাদা করে অনুশীলন করেছেন। ২০১৬-১৭ মরসুমে দেশের মাটিতে এবং ২০১৮-১৯ মরসুমে অস্ট্রেলিয়ার মাটিতে তাঁর নেতৃত্বে জিতে ছিল ভারত। তার আগে ২০১৪-১৫ মরসুমে অস্ট্রেলিয়ার মাটিতে চারটি টেস্টে চারটি শতরান এসেছিল কোহলির ব্যাট থেকে। সে বারই প্রথম টেস্ট দলের নেতৃত্ব পেয়েছিলেন তিনি।

২০২০-২১ মরসুমে প্রথমে টেস্টের পর কোহলি দেশে ফিরে এসেছিলেন মেয়ের জন্মের সময় স্ত্রী অনুষ্কা শর্মার পাশে থাকতে। সেই সিরিজ়ে প্রথম টেস্টে হারার পরেও অস্ট্রেলিয়াকে হারিয়েছিল ভারত। দলের সেই সাফল্যের অংশীদার হতে পারেননি কোহলি। সম্ভবত সে কারণে বর্ডার-গাওস্কর সিরিজ়ে মাঠে নামার জন্য তর সইছে না কোহলির।

নিজের প্রস্তুতিতে কোনও খামতি রাখেননি কোহলি। দলের মিডল অর্ডারকে ভরসা দিতে চাইছেন। চেনা প্রতিপক্ষ, ঘরের পরিচিত পরিবেশ। টেস্ট ক্রিকেটে ছন্দে ফেরার জন্য অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজ়কেই বেছে নিয়েছেন কোহলি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE