Advertisement
২৬ এপ্রিল ২০২৪
India vs Australia

শুভমন না সূর্য, বৃহস্পতিবার প্রথম একাদশে কে? রোহিতের কথায় ধোঁয়াশা

ম্যাচের আগের দিন সাংবাদিক বৈঠকে এসে ভারত অধিনায়ক রোহিত শর্মা জানিয়েছেন, কাকে খেলাবেন তা এখনও ঠিক করতে পারেননি। বৃহস্পতিবার টসের সময়েই সেটা জানা যাবে।

rohit sharma in press conference

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্ট শুরুর আগে সাংবাদিক বৈঠকে রোহিত। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৮ ফেব্রুয়ারি ২০২৩ ১৫:৪৯
Share: Save:

বৃহস্পতিবার থেকে শুরু অস্ট্রেলিয়ার বিরুদ্ধে প্রথম টেস্ট। তবে সেই ম্যাচে শুভমন গিল না সূর্যকুমার যাদব, কে সুযোগ পাবেন তাই নিয়ে ধোঁয়াশা কাটল না বুধবারও। ম্যাচের আগের দিন সাংবাদিক বৈঠকে এসে ভারত অধিনায়ক রোহিত শর্মা জানিয়েছেন, কাকে খেলাবেন তা এখনও ঠিক করতে পারেননি। বৃহস্পতিবার টসের সময়েই সেটা জানা যাবে।

এ দিন সাংবাদিক বৈঠকের শুরুতেই এই প্রশ্ন ধেয়ে আসে রোহিতের দিকে। ভারত অধিনায়ক হেসে বলেন, “কাল সকাল ৯টায় টসের সময় জানতে পারবেন।” একটু থেমে রোহিতের সংযোজন, “খুব কঠিন কাজ হতে চলেছে। আমরা জানি যে অনেক ক্রিকেটারই ছন্দে রয়েছে। এটা দলের মধ্যে ভাল, কিন্তু নির্বাচনের ক্ষেত্রে সমস্যার। দলের দৃষ্টিভঙ্গি থেকে কোনও একজনকে বেছে নিতে হবে। আমরা প্রত্যেকটা মাঠে গিয়ে পিচ দেখে তবেই প্রথম একাদশ বাছব ঠিক করেছি। অতীতেও এমন হয়েছে। আগামী দিনেও তাই হবে।”

রোহিত আরও বলেছেন, “ছেলেদের স্পষ্ট বার্তা দিয়েছি। যেখানে যেমন সেখানে তেমন দল নির্বাচন করা হবে। পিচ দেখে ঠিক করা হবে কাকে লাগবে। তাকে দলে নেব। এটাই দলের সকলকে বলে দিয়েছি। প্রত্যেক পিচে খেলার জন্য ক্রিকেটার রয়েছে আমাদের দলে। তাই বিকল্পের অভাব নেই।”

তা হলে নাগপুরের মাঠের জন্যে সূর্য না গিল, কে বেশি পছন্দের? এ ক্ষেত্রেও রোহিতের থেকে সরাসরি কোনও উত্তর পাওয়া যায়নি। তিনি বলেছেন, “দু’জনেই দু’রকম খেলে। গত তিন-চার মাসে দুর্দান্ত ছন্দে রয়েছে শুভমন। দারুণ সব শতরান করেছে। সূর্য আবার টি-টোয়েন্টিতে দেখিয়েছে ওর কী ক্ষমতা এবং টেস্ট ক্রিকেটে সুযোগ পেলে ওর থেকে কী আশা করা যেতে পারে। তবে এখনও ঠিক করিনি দু’জনের মধ্যে কাকে নেওয়া যায়। আজ আপনাদের এ বিষয়ে কোনও উত্তরই দেব না।”

সূর্য বা শুভমনকে নিয়ে যেমন প্রশ্ন রয়েছে, তেমনই উইকেটকিপারের জায়গাতেও ভাবতে হবে ভারতকে। সেখানে দুই দাবিদার ঈশান কিশন এবং কেএস ভরত। এই প্রশ্নেরও কোনও স্পষ্ট জবাব দিতে চাননি রোহিত। বলেছেন, “সাহসী সিদ্ধান্ত নিতে হবে। যে ভাবে ঋষভ পন্থ ব্যাট করেছে টেস্টে, তাতে ও আমাদের দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটার ছিল। মিডল অর্ডারে সেই দায়িত্ব পালন করার মতো ব্যাটার রয়েছে আমাদের হাতে। কখনও-সখনও পুরনো আমলের ক্রিকেটও খেলতে হতে পারে। সবাই সেটা জানে। আশা করি কাল মাঠেই সেটা দেখা যাবে।”

অস্ট্রেলিয়ার সংবাদমাধ্যমের একাংশ জামঠার পিচ নিয়ে প্রশ্ন তুলতে শুরু করেছে। তাদের দাবি, পছন্দের উইকেট বানাচ্ছে ভারত। সেই প্রসঙ্গে রোহিত বলেছেন, “আমার মনে হয় খেলার দিকেই নজর দেওয়া উচিত। গত বার এ দেশে সিরি‌জ়‌ খেলতে গিয়ে পিচ নিয়ে অনেক কথা হয়েছে। যে ২২ জন ক্রিকেটার খেলছে, তারা প্রত্যেকেই দক্ষ। কতটা বল ঘুরছে, কতটা সিম হচ্ছে সেটা নিয়ে কেউ ভাবে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE