Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Rohit Sharma

রোহিতে মোহিত নাগপুর, দেড় বছর পর টেস্টে শতরান ভারত অধিনায়কের

ইংল্যান্ডের মাটিতে ২০২১ সালে শতরান করেছিলেন রোহিত শর্মা। তার পর লাল বলে আর শতরান আসেনি। নাগপুরে আবার তিন অঙ্কে পৌঁছলেন রোহিত। বড় রানের পথে ভারত।

Rohit Sharma scored century

নাগপুরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শতরান করলেন রোহিত শর্মা। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১০ ফেব্রুয়ারি ২০২৩ ১২:৫৩
Share: Save:

দলকে সামনে থেকে নেতৃত্ব দিচ্ছে রোহিত শর্মা। অস্ট্রেলিয়াকে ১৭৭ রানে শেষ করে দেওয়ার পর ভারতের প্রয়োজন ছিল বড় রান। সেই রান করার কাজটাই নিজের কাঁধে তুলে নিয়েছেন রোহিত। শতরান করলেন তিনি। দেড় বছর পর টেস্ট ক্রিকেটে শতরান এল রোহিতের ব্যাট থেকে। লোকেশ রাহুল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলিরা ব্যর্থ হলেও রোহিত নিজের লক্ষ্যে অনড়।

১৭১ বলে শতরান করেন রোহিত। চার মেরে শতরান করেন তিনি। ভারতের প্রথম দিকের ব্যাটাররা ব্যর্থ হওয়ার দিনে রোহিত অধিনায়কোচিত ইনিংস খেললেন। অস্ট্রেলিয়ার বোলারদের মাঠের বাইরে পাঠালেন একাধিক বার। শতরানে পৌঁছতে ১৪টি চার এবং দু’টি ছক্কা মারেন রোহিত। টেস্ট ক্রিকেটে এটি তাঁর নবম শতরান। ওপেনার হিসাবে টেস্টে খেলা শুরু করার পর থেকেই পাল্টে গিয়েছে রোহিতের খেলা। অধিনায়ক হওয়ার পর এটাই তাঁর প্রথম শতরান।

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শতরানের পর রোহিতের মুখে দেখা যায় স্বস্তির হাসি। তিনি জানেন এই শতরানটি কতটা গুরুত্বপূর্ণ। দলকে লিড দেওয়ার ক্ষেত্রে যেমন রান দরকার ছিল, তেমনই তাঁর ছন্দ না পাওয়া নিয়েও কথা হচ্ছিল। সাদা বলের ক্রিকেটে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে শতরান করেন রোহিত। এ বার লাল বলের ক্রিকেটেও শতরান এল ভারত অধিনায়কের ব্যাট থেকে।

অস্ট্রেলিয়ার প্রথম ইনিংসে ২২ ওভারে ৪৭ রান দিয়ে ৫ উইকেট নেন জাডেজা। ফেরান মার্নাস লাবুশানে, স্টিভ স্মিথ, ম্যাট রেনশ, পিটার হ্যান্ডসকম্ব এবং টড মারফিকে। অস্ট্রেলিয়া দলের মিডল অর্ডারটাই ভেঙে দেন জাডেজা। বাকি কাজটা করেন মহম্মদ শামি, মহম্মদ সিরাজ এবং রবিচন্দ্রন অশ্বিন। তাঁদের দাপটে প্রথম ইনিংসে অস্ট্রেলিয়া শেষ ১৭৭ রানে।

জবাবে ব্যাট করতে নেমে রাহুলকে (২০) প্রথম দিনেই হারায় ভারত। দ্বিতীয় দিনে আউট হন অশ্বিন (২৩), পুজারা (৭), বিরাট (১২) এবং সূর্যকুমার যাদব (৮)। অভিষেক টেস্টে দ্বিতীয় বলে চার মেরে শুরু করেছিলেন সূর্য। কিন্তু বেশি ক্ষণ ক্রিজে টিকতে পারলেন না তিনি। তাঁদের ব্যর্থতা ঢাকার কাজটা করে চলেছেন অধিনায়ক। বড় রান তোলার দিকে নজর দিয়েছেন রোহিত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rohit Sharma India vs Australia test cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE