Advertisement
০৪ মে ২০২৪
India Vs Bangladesh

মীরপুরের পিচে শাকিব, মেহেদিদের ঘূর্ণিঝড়! ঘোর বিপদে ভারত, সাজঘরে বিরাট-সহ ৪ ব্যাটার

শেষ বেলায় ব্যাট করতে নেমে পর পর উইকেট হারাল ভারত। তাদের সামনে ১৪৫ রানের লক্ষ্য রেখেছিল বাংলাদেশ। কিন্তু মেহেদি এবং শাকিবের স্পিনে বিপদে পড়ল ভারত।

বিরাটের উইকেট নেওয়ার পর মেহেদিদের উচ্ছ্বাস।

বিরাটের উইকেট নেওয়ার পর মেহেদিদের উচ্ছ্বাস। ছবি: টুইটার

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২ ১৬:২৫
Share: Save:

দিনের শেষে বেশ চাপে পড়ল ভারত। বাংলাদেশের বিরুদ্ধে জয়ের জন্য মাত্র ১৪৫ রান প্রয়োজন ছিল। কিন্তু মীরপুরের পিচে সেই রানই এখন বড় মনে হচ্ছে ভারতীয় দলের। শেষ বেলায় ব্যাট করতে নেমে ৪৫ রানে ৪ উইকেট হারাল ভারত। সাজঘরে লোকেশ রাহুল, শুভমন গিল, চেতেশ্বর পুজারা এবং বিরাট কোহলি। জয়ের জন্য আরও ১০০ রান প্রয়োজন ভারতের। বাংলাদেশের চাই ৬ উইকেট।

প্রথম টেস্টে চট্টগ্রামে জিতে মীরপুরে গিয়েছে ভারত। প্রথম ইনিংসে ২২৭ রান করে বাংলাদেশ। সেই রানের জবাবে ভারত তোলে ৩১৪ রান। সেই ইনিংসে ভারতের প্রথম চার ব্যাটার রান পাননি। রাহুল করেন ১০ রান, শুভমন ২০, পুজারা ২৪ এবং বিরাট ২৪ রান। বাংলাদেশের রান টপকাতে ভারতের ভরসা ছিলেন শ্রেয়স আয়ার (৮৭) এবং ঋষভ পন্থ (৯৩)। তাঁরা দু’জন রান না পেলে প্রথম ইনিংসেই চাপে পড়ে যেতে পারত ভারত। দ্বিতীয় ইনিংসেও ব্যর্থ হলেন ভারতের প্রথম চার ব্যাটার। এ দিন রাহুল (২), শুভমন (৭), পুজারা (৬) এবং বিরাট (১) অল্প রানেই সাজঘরে ফেরেন। মেহেদি হাসান মিরাজ একাই তুলে নেন তিন উইকেট। একটি নেন শাকিব আল হাসান।

মীরপুরে তৃতীয় দিনে পিচে যে ঘূর্ণি দেখা গিয়েছে তা চিন্তার কারণ হতে পারে ভারতীয় দলের কাছে। এ দিন বিরাটের আগে ব্যাট করতে নামেন অক্ষর পটেল। কিন্তু শুভমন আউট হয়ে যাওয়ায় বিরাটকে নামতেই হয়। তিনি আউটও হয়ে যান। বিরাট ফিরতে নামেন জয়দেব উনাদকাট। প্রশ্ন উঠছে, এই রাতপ্রহরী নামানোর যুক্তি নিয়ে। যে পিচে স্পিনারদের সামলাতে রাহুল, পুজারাদের অসুবিধা হচ্ছে, সেই পিচে দল কী করে মনে করে অক্ষর এবং উনাদকাট মেহেদিদের সামলে দেবে। যদিও তাঁরাই সামলে দেন বাংলাদেশের স্পিনারদের। দিনের শেষে অক্ষর (২৬ রানে অপরাজিত) এবং উনাদকাটই (৩ রানে অপরাজিত) অপরাজিত থেকে যান।

রাহুলের ব্যাটেও রান নেই। শেষ পাঁচটি ম্যাচে সেঞ্চুরিয়ানে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে শতরান এবং জোহানেসবার্গে অর্ধশতরান ছাড়া রান নেই রাহুলের ব্যাটে। তার আগেও একের পর এক ম্যাচে ব্যর্থ হচ্ছিলেন ভারতীয় ওপেনার। রোহিত শর্মার জায়গায় অধিনায়ক হলেও তিনি পিচ বুঝতে পারেননি বলে স্বীকার করে নিয়েছিলেন। টি-টোয়েন্টি বিশ্বকাপেও বার বার ব্যর্থ হচ্ছিলেন রাহুল। ভারতের জন্য বেশ চিন্তার কারণ হয়ে উঠছেন তিনি।

চতুর্থ দিনে ভারতের প্রয়োজন ১০০ রান। শ্রেয়স এবং পন্থ মিলে সেই রান হয়তো তুলেও দেবেন। কিন্তু ভারতের কাছে অবশ্যই চিন্তার হয়ে থাকবে এই দুই টেস্টে বাংলাদেশের মতো দলও তাদের বার বার প্রশ্নের মুখে ফেলে দেওয়ায়। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ঘরের মাঠে টেস্ট খেলবে ভারত। সেই টেস্টের আগে দলের ভুলত্রুটিগুলি ঢেকে ফেলতে চাইবে রাহুল দ্রাবিড়ের দল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India Vs Bangladesh Team India
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE