Advertisement
১৯ এপ্রিল ২০২৪
India Vs Bangladesh

দলের সঙ্গে অনুশীলন পন্থের, প্রথম টেস্টের আগে ভরত, ঈশ্বরণকেও তৈরি রাখছেন দ্রাবিড়

এক দিনের সিরিজ় হারতে হলেও টেস্ট সিরিজ়ে শাকিবদের বিরুদ্ধে আগ্রাসী ক্রিকেট খেলতে চায় ভারত। প্রস্তুতিতে খামতি রাখতে চাইছেন না কোচ দ্রাবিড়। প্রথম টেস্টে খেলতে পারেন ঈশ্বরণ।

ভারতীয় দলের অনুশীলনে পুজারার সঙ্গে কোচ দ্রাবিড়। সোমবার চট্টোগ্রামে।

ভারতীয় দলের অনুশীলনে পুজারার সঙ্গে কোচ দ্রাবিড়। সোমবার চট্টোগ্রামে। ছবি: টুইটার।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২২ ২২:২৬
Share: Save:

এক দিনের সিরিজ় শুরুর আগে হঠাৎ করেই দেশে ফিরে এসেছিলেন উইকেটরক্ষক-ব্যাটার ঋষভ পন্থ। তাঁর ফিরে আসার কারণ নিয়ে প্রকাশ্যে কিছু জানায়নি ভারতীয় ক্রিকেট বোর্ড। যদিও টেস্ট সিরিজ় শুরু হওয়ার আগে তিনি যোগ দিয়েছেন ভারতীয় দলের সঙ্গে।

এক দিনের সিরিজ়ের হার অতীত। বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে ভাল ফল করতে মরিয়া ভারতীয় দল। আগামী বুধবার থেকে চট্টগ্রামে শুরু হবে দু’দেশের টেস্ট সিরিজ়। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে যাওয়ার দৌড়ে থাকার জন্য এই সিরিজ় ভারতীয় দলের কাছে খুবই গুরুত্বপূর্ণ। যদিও এই সিরিজ়েই চোটের জন্য ভারত পাচ্ছে না যশপ্রীত বুমরা, মহম্মদ শামি, রবীন্দ্র জাডেজার মতো ক্রিকেটারদের। চোটের জন্য প্রথম টেস্টে নেই অধিনায়ক রোহিত শর্মাও। তবু কে আছে, কে নেই তা নিয়ে না ভেবে শাকিব আল হাসানের দলের বিরুদ্ধে আগ্রাসী ক্রিকেট খেলতে চায় ভারতীয় শিবির।

এক দিনের সিরিজ়ের আগে পন্থ দেশে ফিরে যাওয়ায় উইকেটরক্ষকের দায়িত্ব সামলাতে হয় লোকেশ রাহুলকে। টেস্টে তাঁর সেই চিন্তা নেই। কারণ, রবিবার চট্টোগ্রামে দলের সঙ্গে যোগ দিয়েছেন পন্থ। তাঁর ফিটনেস সমস্যা ছিল। কয়েক দিন বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমিতে কাটিয়ে বাংলাদেশে গিয়েছেন টেস্ট খেলতে। সোমবার অনুশীলনও করছেন। যদিও ভারতীয় শিবির ঝুঁকি নিচ্ছে না। প্রস্তুত রাখা হচ্ছে দ্বিতীয় উইকেটরক্ষক শ্রীকর ভরতকেও। সোমবার তাঁকেও কঠোর অনুশীলন করতে দেখা গিয়েছে। রোহিতের অনুপস্থিতিতে তাই নিশ্চিন্তে দলকে নেতৃত্ব দিতে পারবেন রাহুল। তাঁর সঙ্গে ভারতীয় দলের ইনিংস শুরু করতে পারেন শুভমন গিল। সোমবার নেটে তাঁরাই প্রথমে ব্যাটিং অনুশীলন করলেন। তাঁদের পর একে একে যান বিরাট কোহলি, চেতেশ্বর পুজারারা। নেটে বেশ কিছু ক্ষণ ব্যাটিং অনুশীলন করলেন রবিচন্দ্রন অশ্বিনও। ব্যাটিং অনুশীলনের সময় সকলের উপর নজর রেখেছিলেন কোচ রাহুল দ্রাবিড়। অনুশীনের মাঝে তাঁকে পুজারার সঙ্গে খানিক ক্ষণ কথা বলতেও দেখা গিয়েছে।

View this profile on Instagram

Virat Kohli (@virat.kohli) • Instagram photos and videos

ব্যাটিং অনুশীলন করতে দেখা গিয়েছে বাংলার অভিমন্যু ঈশ্বরণকেও। ভারত ‘এ’ দলকে তিনি নেতৃত্ব দিয়েছেন চার দিনের দু’টি বেসরকারি টেস্টে। দু’টি ম্যাচেই শতরানও করেছেন। বাংলাদেশের উইকেটের সঙ্গে মানিয়ে নিয়েছেন তিনি। তা ছাড়া ভাল ছন্দে থাকায় বাংলাদেশের বিরুদ্ধে প্রথম টেস্টে তাঁর খেলার সম্ভাবনা রয়েছে। এক দিনের সিরিজ় হারতে হওয়ায় ভারতীয় শিবির টেস্ট সিরিজ়ের আগে বাড়তি সতর্ক। প্রস্তুতিতে কোনও ফাঁক রাখতে চাইছেন না দ্রাবিড়রা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE