Advertisement
২৪ এপ্রিল ২০২৪
India Vs Bangladesh

শীতের ঠকঠকানিতে কাঁপুনি ধরিয়ে কোনও মতে জয় ভারতের! অশ্বিন, শ্রেয়সের ব্যাটে হার বাংলাদেশের

লজ্জার হারের ভ্রুকুটি এড়িয়ে মীরপুরে জয় পেল ভারত। টানটান উত্তেজনার ম্যাচে বাংলাদেশকে ৩ উইকেটে হারালেন রাহুলরা। ২-০ ব্যবধানে টেস্ট সিরিজ় জিতল ভারত।

চাপের মুখে দুরন্ত ব্যাটিং শ্রেয়সের। বাংলাদেশের বিরুদ্ধে রুদ্ধশ্বাস জয় এনে দিলেন ভারতকে।

চাপের মুখে দুরন্ত ব্যাটিং শ্রেয়সের। বাংলাদেশের বিরুদ্ধে রুদ্ধশ্বাস জয় এনে দিলেন ভারতকে। ছবি: আইসিসি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০২২ ০৯:৪৭
Share: Save:

আশা জাগিয়েও ভারতের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে প্রথম জয় ছিনিয়ে নিতে পারল না বাংলাদেশ। শ্রেয়স আয়ার এবং রবিচন্দ্রন অশ্বিনের অনবদ্য ব্যাটিংয়ের সুবাদে মীরপুরে ৩ উইকেটে জয় ছিনিয়ে নিল ভারত। ৭ উইকেটে প্রয়োজনীয় ১৪৫ রান তুলল ভারত।

দ্বিতীয় ইনিংসে ৭৪ রানে ভারতের ৭ উইকেট পড়ে যাওয়ার পর জয়ের আশা দেখতে শুরু করেন শাকিব আল হাসানরা। মীরপুরের স্পিন সহায়ক উইকেটে টানা স্পিনারদের দিয়ে বোলিং করিয়ে সমস্যায় ফেলেন বাংলাদেশ অধিনায়ক। কিন্তু তিনি দুই স্পিনার মেহেদি হাসান মিরাজ় এবং নিজেকে বিশ্রাম দেওয়ার জন্য উইকেটের দুই প্রান্ত থেকে এক সঙ্গে জোরে বোলারদের আক্রমণে এনে ভুল করে ফেললেন। বাংলাদেশ অধিনায়কের ভুলের সুযোগ কাজে লাগিয়ে দ্রুত রান তুলে চাপ কাটিয়ে ফেলেন শ্রেয়স এবং অশ্বিন। শেষ পর্যন্ত তাঁদের অবিচ্ছিন্ন জুটিতে উঠল ৭১ রান। শ্রেয়স ২৯ এবং অশ্বিন ৪২ রান করে অপরাজিত থাকলেন। পাহাড় প্রমাণ চাপের মুখে অনবদ্য ব্যাটিং করলেন তাঁরা। বল বুঝে ধৈর্য্য নিয়ে খেললেন দু’জনেই। জয়ের জন্য ১৬ রান বাকি থাকতে আগ্রাসী মেজাজে দেখা গেল অশ্বিনকে। মিরাজ়কে একই ওভারে একটি ছয় এবং দু’টি চার মেরে কাঙ্খিত জয় এনে দিলেন ভারতকে।

রবিবার সকালে বাংলাদেশের বোলাররা অবশ্য ভারতীয় শিবিরে কাঁপুনি ধরিয়ে দিয়েছিলেন। পর পর সাজঘরে ফিরে যান জয়দেব উনদকাট (১৩), ঋষভ পন্থ (৯) এবং অক্ষর পটেল (৩৪)। অক্ষর এবং পন্থকে আউট করেন মিরাজ়। উনদকাটকে সাজঘরে ফেরান শাকিব। উইকেটে দু’দিক থেকে বল করে ভারতীয়দের চাপে রেখেছিলেন তাঁরা। টানা বল করেও শ্রেয়স-অশ্বিন জুটি ভাঙতে না পেরে অল্প সময়ের জন্য জোরে বোলার খালেদ আহমেদ এবং তাইজুল ইসলামকে আক্রমণে আনেন শাকিব। সেই সুযোগেই ম্যাচের মোড় ঘুরিয়ে দেন শ্রেয়সরা। মিরাজ় ৬৩ রানে ৫ উইকেট নিয়েও বাংলাদেশকে জেতাতে পারলেন না। শাকিবের সংগ্রহ ৫০ রানে ২ উইকেট।

তৃতীয় দিনের শেষে জয়ের জন্য ভারতের দরকার ছিল ১০০ রান। অন্য দিকে বাংলাদেশের দরকার ছিল ৬ উইকেট। চাপের মুখে সেই রান ভারত তুলে নিলেও পারল না বাংলাদেশ। ভারতের বিরুদ্ধে প্রথম বার টেস্ট ক্রিকেটে জয়ের সুযোগ হাতছাড়া করলেন শাকিবরা। এক দিনের সিরিজ়ে হারের পর টেস্ট সিরিজ় ২-০ ব্যবধানে জিতল ভারত।

মীরপুরের আগে ১২টি টেস্টের ১০টিতেই জিতেছিল ভারত। দু’টি ম্যাচ ড্র হয়েছিল। রবিবার মীরপুরে বাংলাদেশের বিরুদ্ধে টেস্টে ১১তম জয় ছিনিয়ে নিল লোকেশ রাহুলের ভারত। বাংলাদেশ প্রথম ইনিংসে ২২৭ এবং দ্বিতীয় ইনিংসে ২৩১ রান করেছিল। ভারত প্রথম ইনিংসে করেছিল ৩১৪ রান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE