Advertisement
০৩ মে ২০২৪
Virat Kohli

টেস্টে কোহলির গড় বিরাটোচিত নয়, নেমে গেল ৫০-এর নীচে! লাল বলে ছন্দ কাটছে বার বার

মীরপুরে দ্বিতীয় ইনিংসে মাত্র ১ রান করে আউট হয়ে ফেরার সময় রেগে গেলেন তিনি। বাংলাদেশের কোনও ক্রিকেটারের কথায় হয়তো মাথা গরম করে ফেলেছিলেন। হয়তো রাগ হচ্ছিল নিজের উপরেও।

দীর্ঘ দিন তিন ধরনের ক্রিকেটে ৫০-এর উপর গড় ছিল বিরাটের।

দীর্ঘ দিন তিন ধরনের ক্রিকেটে ৫০-এর উপর গড় ছিল বিরাটের। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২৪ ডিসেম্বর ২০২২ ২১:২০
Share: Save:

লাল বলে এখনও ছন্দ ফিরে পাননি বিরাট কোহলি। টি-টোয়েন্টি বিশ্বকাপে সব থেকে বেশি রান করলেও টেস্ট ক্রিকেটে রানের সন্ধানে ঘুরছেন ভারতের প্রাক্তন অধিনায়ক। মীরপুরে দ্বিতীয় ইনিংসে মাত্র ১ রান করে আউট হয়ে ফেরার সময় রেগে গেলেন তিনি। বাংলাদেশের কোনও ক্রিকেটারের কথায় হয়তো মাথা গরম করে ফেলেছিলেন। হয়তো রাগ হচ্ছিল নিজের উপরেও। টেস্টে তাঁর গড় যে ৫০-এর নীচে নেমে গেল।

দীর্ঘ দিন তিন ধরনের ক্রিকেটে ৫০-এর উপর গড় ছিল বিরাটের। যে কোনও ব্যাটারের কাছেই যা ঈর্ষার কারণ। বাংলাদেশের বিরুদ্ধে ভারত জিতলেও বিরাটের গড় নেমে হল ৪৮.৯০। এক দিনের ক্রিকেটে যা ৫৭.৪৭ এবং টি-টোয়েন্টিতে ৫২.৭৩। টেস্টেই পৃথক যাত্রা। যা হয়তো মেনে নিতে পারছেন না বিরাট নিজেও।

দীর্ঘ দিন ধরে শতরান পাচ্ছিলেন না বিরাট। এশিয়া কাপে আফগানিস্তানের বিরুদ্ধে টি-টোয়েন্টিতে সেটা পেয়ে যান। বাংলাদেশের বিরুদ্ধে এক দিনের ক্রিকেটেও শতরান এসেছিল তাঁর ব্যাট থেকে। কিন্তু টেস্টে সেই মাইলফলক এখনও অধরা। ২০১৯ সালে বাংলাদেশের বিরুদ্ধে শেষ টেস্ট শতরান এসেছিল বিরাটের ব্যাট থেকে। ইডেনে গোলাপি বলের টেস্টে শতরান করেছিলেন অধিনায়ক বিরাট। তার পর থেকেই ছন্দপতন। একের পর এক ব্যর্থতা। নেতৃত্ব ছেড়ে দেওয়া। এশিয়া কাপ এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে রান করে যদিও আবার ফিরে আসেন তিনি। কিন্তু লাল বলের খেলায় এখনও ছন্দ পাচ্ছেন না।

এ বছর ছ’টি টেস্ট খেলেছেন বিরাট। জানুয়ারি মাসে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ৭৯ রানের ইনিংস বাদ দিলে আর কোনও ম্যাচে অর্ধশতরানও করতে পারেননি। এমন কী ৩০ রানের গণ্ডি পার করেছেন মাত্র এক বার। এ বছর টেস্টে ১১টি ইনিংস খেলে বিরাটের সংগ্রহ ২৬৫ রান। গড় ২৪.০৯। শ্রীলঙ্কা, বাংলাদেশের মতো সহজ প্রতিপক্ষ পেয়েও রানে ফিরতে পারেননি বিরাট। সামনে অস্ট্রেলিয়া সিরিজ়। বিরাটের ব্যাটে রান না এলে তা বড় চিন্তার কারণ হয়ে দাঁড়াতে পারে ভারতের জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli India Vs Bangladesh test cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE