Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২২
Jhulan Goswami

ঝুলনের বিদায়কে স্মরণীয় করে রাখতে শনিবার লর্ডসকে তুলে আনা হচ্ছে কলকাতায়

শনিবার লন্ডনের লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে তৃতীয় এক দিনের ম্যাচ খেলে অবসর নেবেন ঝুলন। এই মুহূর্ত যাতে সবাই স্মরণীয় করে রাখতে পারে, তার জন্য উদ্যোগী বাংলার ক্রিকেটের নিয়ামক সংস্থা সিএবি।

শনিবার অবসর নেবেন ঝুলন গোস্বামী।

শনিবার অবসর নেবেন ঝুলন গোস্বামী। ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০২২ ১৩:৪৪
Share: Save:

শনিবার জীবনের শেষ আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ খেলতে নামছেন ঝুলন গোস্বামী। লন্ডনের লর্ডসে ইংল্যান্ডের বিরুদ্ধে চলতি সিরিজ়ের তৃতীয় তথা শেষ ম্যাচ খেলেই অবসর নেবেন ঝুলন। এই মুহূর্ত যাতে সবাই স্মরণীয় করে রাখতে পারে, তার জন্য উদ্যোগী হয়েছে বাংলার ক্রিকেটের নিয়ামক সংস্থা সিএবি। ভারতীয় সময় শনিবার বিকেল সাড়ে তিনটেয় খেলা শুরু। এই ম্যাচ যাতে বড় পর্দায় দেখা যায়, তার ব্যবস্থা করেছে সিএবি। দুপুর আড়াইটে থেকে আইনক্স ফোরামে এই খেলা দেখা যাবে।

প্রথম দু’টি ম্যাচ জিতে হরমনপ্রীত কউরের ভারত ইতিমধ্যেই তিন ম্যাচের সিরিজ় পকেটে পুরেছে। শনিবার নিয়মরক্ষার ম্যাচ। তবু এই ম্যাচ ঝুলনের জন্যই আলাদা করে গুরুত্ব পাচ্ছে ভারতীয় দলের কাছে। বুধবার দ্বিতীয় এক দিনের ম্যাচে জেতার পরে হরমনপ্রীত বলেছেন, “লর্ডস ম্যাচ আমাদের কাছে বিশেষ অনুভূতির হতে চলেছে। ঝুলনদি ওই ম্যাচের পরেই অবসর নেবে। আমরা চাই কোনও চাপ ছাড়া ওই ম্যাচ যতটা সম্ভব উপভোগ করতে। আজকের ম্যাচে জিততে পেরে আমরা খুব খুশি। শেষ ম্যাচে অনেক মজা করে খেলতে পারব। তবে জেতার জন্যেই নামব। জিতেই সম্মানের সঙ্গে ঝুলনকে বিদায় জানাতে চাই আমরা।”

মহিলাদের ক্রিকেটে ঝুলনের অবদান নিয়ে হরমনপ্রীত বলেন, “ঝুলনদির থেকে অনেক কিছু শিখেছি আমরা। আমার অভিষেকের সময় ও-ই নেতা ছিল। তখন থেকে আজ পর্যন্ত অনেক কিছু শিখেছি ওর থেকে। এখন রেণুকা সিংহ, মেঘনা সিংহের মতো তরুণ বোলাররা ঝুলনদির সাজঘরে থাকার প্রভাব বুঝতে পারছে না। কী ভাবে ঝুলনদি বল করে এবং ছন্দ গোটা ম্যাচে বজায় রাখে, সেটা ওরা শিখতে পারছে। আমাদের প্রত্যেকের কাছে অনুপ্রেরণা ঝুলন।”

প্রথম ম্যাচে ভারতকে জিতিয়েছিলেন স্মৃতি মন্ধানা। সেই ম্যাচের পরে তাঁর মুখেও ছিল ঝুলনের কথা। বলেছিলেন, ‘‘এই সিরিজটা ঝুলনদির জন্য। এই সিরিজে আমরা যা খেলব, সব ঝুলনদির জন্য। প্রথম ম্যাচে ঝুলনদি দুর্দান্ত বল করেছে। ওর জন্য এই সিরিজ স্মরণীয় করে রাখতে চাই।’’

শেষ বার ২০১৭ সালে এক দিনের ক্রিকেট বিশ্বকাপে ভারত লর্ডসে খেলেছিল। তার পরে এই প্রথম তারা নামতে চলেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.