Advertisement
২০ এপ্রিল ২০২৪
FIFA World Cup 2022

বিশ্বকাপের ছোঁয়া হার্দিকদের পায়ে! কাতার থেকে ১৫ হাজার কিলোমিটার দূরে ফুটবলে মাতল দল

ভারতীয় ক্রিকেট দলেও ফুটবল বিশ্বকাপের হাওয়া। নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে বৃষ্টি চলাকালীন নতুন খেলায় মাতলেন দু’দলের ক্রিকেটাররা।

নতুন খেলায় মজলেন হার্দিকরা।

নতুন খেলায় মজলেন হার্দিকরা। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৮ নভেম্বর ২০২২ ২২:৫৫
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপ সবে শেষ হয়েছে। রবিবার শুরু হতে চলেছে ফুটবল বিশ্বকাপ। তার আগে ভারতীয় ক্রিকেট দলেও ফুটবল বিশ্বকাপের হাওয়া। নিউজ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গিয়েছে। তার পরেই ইন্ডোরেই ‘ফুটভলি’ খেলায় মাতলেন ভারত এবং নিউজ়িল্যান্ডের ক্রিকেটাররা। ব্যাপক জমে গেল সেই খেলাও।

দু’দিন বাদেই দোহায় শুরু হতে চলেছে বিশ্ব ফুটবলের আসর। তার থেকে অনেক দূরে রয়েছেন হার্দিকরা। ১৫ হাজার কিলোমিটার দূরে ওয়েলিংটনে টি-টোয়েন্টি সিরিজ়ের প্রথম ম্যাচ খেলতে নামার কথা ছিল হার্দিকদের। কিন্তু সেই ম্যাচ বৃষ্টিতে ভেস্তে গিয়েছে। তার ফাঁকে হার্দিকরা অন্য খেলায় মেতে উঠলেন, যার সঙ্গে প্রত্যক্ষ সংযোগ রয়েছে ফুটবলের। কারণ, ফুটভলি হল ফুটবল এবং ভলিবল খেলার মিশ্র সংস্করণ। এই খেলার মাঝখানে একটি নেট থাকে। হাত ছাড়া শরীরের অন্যান্য অংশ দিয়ে বল নেটের ও পারে পাঠাতে হয়।

বিসিসিআই এবং নিউজ়িল্যান্ড ক্রিকেট বোর্ড দু’দলের ফুটভলি খেলার ভিডিয়ো টুইটারে পোস্ট করেছে। তিন জনের দু’টি দল গড়া হয়েছে। ভারতের হয়ে ফুটভলিতে অংশ নেন যুজবেন্দ্র চহাল, দীপক হুডা। ছিলেন নিউজ়িল্যান্ডের ইশ সোধি। উল্টো দিকে নিউজ়‌িল্যান্ডের তিন ক্রিকেটার ছিলেন। বাকিরা পাশে দাঁড়িয়ে দুই দলকে উৎসাহ দিচ্ছিলেন। নিউজ়িল্যান্ডের পোস্ট করা ভিডিয়োয় অধিনায়ক কেন উইলিয়ামসনকে অংশ নিতে দেখা গিয়েছে। নেটের বদলে মাঝখানে কয়েকটি চেয়ার পাশাপাশি সাজিয়ে ব্যবধান তৈরি করা হয়েছে। তখন মাঠে বৃষ্টি চলছে। ম্যাচ বাতিলের কথা তখনও ঘোষণা করা হয়নি।

সিরিজ়ের প্রথম ম্যাচ বৃষ্টিতে ভেস্তে যাওয়ার পরে হার্দিক বলেছেন, “দলে যারা রয়েছে তাদের বয়স কম হলেও অভিজ্ঞতা কম নয়। আইপিএলে সবাই প্রচুর ম্যাচ খেলেছে। আন্তর্জাতিক ক্রিকেটের সঙ্গেও পরিচয় রয়েছে। আমার মনে হয় না আজকের দিনে খুব বেশি ম্যাচ না খেলার অজুহাত কেউ দিতে পারবে।”

হার্দিক যোগ করেছেন, “যদি এমন পরিস্থিতি তৈরি হয় যে, আমি এবং দলের অন্যদের বাড়তি ভূমিকা নিতে হবে, তার জন্য আমরা তৈরি। তবে এই সফরে নতুন ছেলেরা যাতে বেশি সুযোগ পায়, নিজেদের প্রকাশ করতে পারে তার দিকেই নজর রাখছি। বিশ্বকাপ শেষ হয়ে গিয়েছে। আমার কাছে ওটা এখন অতীত। হতাশা থাকবেই। কিন্তু পিছনে গিয়ে সব কিছু বদলে দিতে পারি না। আমাদের লক্ষ্য এখন এই সফরে ভাল খেলা।”

ভারতের মতো বিশ্বকাপের সেমিফাইনালে বিদায় নিয়েছে নিউজ়‌িল্যান্ডও। বার বার নকআউটে গিয়ে হারতে হচ্ছে তাদেরও। পরিস্থিতি বদলাতে চান অধিনায়ক কেন উইলিয়ামসন। তিনি বলেছেন, “নকআউট ম্যাচে যাতে আরও পরিণতিবোধ দেখাতে পারি সেই চেষ্টাই করছি। বিশ্বকাপের দলে অ্যাডাম মিলনে থাকলেও সুযোগ দিতে পারিনি। এই সিরিজ়‌ে ওকে খেলাতে চাই। তরতাজা ভাবে শুরু করাই আমাদের লক্ষ্য। দুটো দলের কাছেই এটা নতুন সিরিজ়‌। দু’দলই ফাইনালে উঠতে চেয়েছিল। সেটা হয়নি। আপাতত এক সপ্তাহ বিশ্রাম পেয়ে নিজেদের নতুন ভাবে মেলে ধরতে চাই আমরা।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE