Advertisement
০৪ মে ২০২৪
Rohit Sharma

রোহিতকে দিয়ে হবে না, পরের টি-টোয়েন্টি বিশ্বকাপের নেতা এখনই বেছে ফেললেন শাস্ত্রী

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের ব্যর্থতার পর থেকেই রোহিত শর্মাকে অনেকেই এই ফরম্যাটে অধিনায়ক হিসাবে আর চাইছেন না। সেই বিষয়ে এ বার মতামত দিলেন ভারতের প্রাক্তন কোচ।

রোহিত শর্মার বিকল্প খুঁজে ফেললেন শাস্ত্রী।

রোহিত শর্মার বিকল্প খুঁজে ফেললেন শাস্ত্রী। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২২ ১৬:৩৮
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতের ব্যর্থতার পর থেকেই রোহিত শর্মার অধিনায়কত্ব কাঠগড়ায়। অনেকেই চান, রোহিত সরে গিয়ে অন্য কাউকে জায়গা করে দিন। হার্দিক পাণ্ড্যই সেই দৌড়ে এগিয়ে। এ বার রবি শাস্ত্রীও হার্দিককে নেতা করার পক্ষে দাবি তুললেন। ভারতের প্রাক্তন কোচের মতে, রোহিতের চাপ কমিয়ে টি-টোয়েন্টি ফরম্যাটে হার্দিককে দায়িত্ব দেওয়া হোক।

গুজরাত টাইটান্সকে আইপিএল জেতানোর পর আয়ারল্যান্ডে ভারতীয় দলকে নেতৃত্ব দেন হার্দিক। এ বার নিউজ়িল্যান্ডেও সীমিত ওভারে তিনি নেতা। সিরিজ় শুরু শুক্রবার। তার আগে শাস্ত্রী বলেছেন, “টি-টোয়েন্টি ক্রিকেটে নতুন অধিনায়ক হলে কোনও সমস্যা নেই। যে পরিমাণ ক্রিকেট খেলা হয়, তিনটে ফরম্যাটেই কোনও এক জন ক্রিকেটারের পক্ষে খেলা সোজা কথা নয়। রোহিত টেস্ট এবং এক দিনের দলে নেতৃত্ব দিলে টি-টোয়েন্টিতে নতুন অধিনায়ক নিয়োগ করতে অসুবিধা নেই। যদি সেই নামটা হার্দিক পাণ্ড্য হয়, তাই হোক।”

টি-টোয়েন্টি ফরম্যাটে বিশেষজ্ঞ ক্রিকেটার দলে নেওয়ার কথা বলেছিলেন ভিভিএস লক্ষ্মণ। শাস্ত্রীর গলাতেও একই সুর। হার্দিক যে রকম চাপহীন ক্রিকেট খেলেন, সেই ধরনের ক্রিকেটারদের দলে নিতে বলেছেন তিনি। শাস্ত্রীর কথায়, “এটাই ভবিষ্যতের ভাবনা। ভিভিএস ঠিক বলেছেন। বিশেষজ্ঞ খুঁজে বার করো। ভারত যাতে দুর্দান্ত একটা ফিল্ডিং দল হয় সেটার জন্য এমন তরুণ ক্রিকেটারদের খুঁজে বার করতে হবে, যারা ভয়ডরহীন এবং তারা মাথার উপর কোনও বোঝা ছাড়াই খেলতে নামবে।”

এই প্রসঙ্গে টি-টোয়েন্টি বিশ্বকাপজয়ী ইংল্যান্ডের দিকে তাকাতে বলেছেন শাস্ত্রী, যারা দুই ফরম্যাটে দুই আলাদা দল খেলিয়ে সাফল্য পেয়েছে। শাস্ত্রীর কথায়, “কোনও কিছু আলাদা করে বলছি না। কিন্তু এই দলে ক্রিকেটারদের নির্দিষ্ট ভূমিকা স্পষ্ট করে দেওয়া হচ্ছে। ম্যাচ জেতানোর মতো ক্রিকেটার খুঁজে বার করতে হবে। ইংল্যান্ডকে দেখুন। ২০১৫ বিশ্বকাপে ব্যর্থতার পর সবার নজর কেড়ে নিয়েছে ওরা। টি-টোয়েন্টি হোক বা ৫০ ওভার, আলোচনা করে প্রতি ফরম্যাটের সেরা ক্রিকেটারকে বেছে নিয়েছে।”

শাস্ত্রীর সংযোজন, “এর ফলে কিছু সিনিয়র ক্রিকেটারকে যদি বাইরে রাখতে হয় তাই হোক। ওরা তরুণ ক্রিকেটারদের নিয়েছে, যারা ভয়ডরহীন এবং নির্দিষ্ট ফরম্যাটের খেলার সঙ্গে মানিয়ে নিতে পারে। এই পদ্ধতিটা সহজেই অনুসরণ করা যায়। ভারতের প্রচুর প্রতিভা রয়েছে। নিউজ়িল্যান্ড সফর থেকেই সেটা শুরু করা উচিত। এই দলটা অনেক তরতাজা, যাদের সঠিক ভাবে পরিচর্যা করে আগামী দু’বছরে দুর্দান্ত দল হিসাবে তৈরি করা যায়।”

নিউজ়িল্যান্ডে ভারতীয় দলের সঙ্গে রয়েছেন উমরান মালিক। তাঁকে আগামীর প্রতিভা হিসাবে চিহ্নিত করেছেন শাস্ত্রী। তাঁর মতে, “ও ভারতের অন্যতম সেরা জোরে বোলার। যাদের বলে গতি রয়েছে তারা বিশ্বকাপে কী করেছে সেটা সবাই দেখতে পেয়েছেন। হ্যারিস রউফ, নাসিম শাহ বা অনরিখ নোখিয়া, প্রত্যেকে সাফল্য পেয়েছে। তাই উমরানের কাছেও একটা সুযোগ। আশা করি ও এ বার সুযোগ পাবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE