Advertisement
০২ মে ২০২৪
India vs New Zealand 2023

খেলা শেষে শামির কাছে উমরান, তরুণ সতীর্থকে সাফল্যের মন্ত্র বাংলার জোরে বোলারের

আন্তর্জাতিক মঞ্চে সাফল্য পাওয়ার মন্ত্র উমরানকে দিলেন শামি। বুঝিয়ে দিলেন কোথায় তাঁকে আরও উন্নতি করতে হবে। যদিও শামির মতে উমরানের ভবিষ্যৎ যথেষ্ট উজ্জ্বল।

আন্তর্জাতিক ক্রিকেটে সাফল্যের রাস্তা উমরানকে বাতলে দিলেন শামি।

আন্তর্জাতিক ক্রিকেটে সাফল্যের রাস্তা উমরানকে বাতলে দিলেন শামি। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৩ ১৪:৩৫
Share: Save:

দলকে নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে এক দিনের সিরিজ় জেতানোর পর তরুণ সতীর্থকে সাফল্যের মন্ত্র শিখিয়ে দিলেন মহম্মদ শামি। শনিবার রায়পুরে খেলার শেষে শামির সাক্ষাৎকার নেন উমরান মালিক। তাঁদের দু’জনের কথা বলার ভিডিয়ো সমাজমাধ্যমে ক্রিকেটপ্রেমীদের সঙ্গে ভাগ করে নিয়েছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে দ্বিতীয় এক দিনের ম্যাচে ১৮ রান দিয়ে তিনটি গুরুত্বপূর্ণ উইকেট তুলে নেন শামি। তাঁর বোলিংয়ের সামনে ধস নামে সফরকারীদের ইনিংসে। ম্যাচের পর তাঁর কাছে এই সাফল্যের রহস্য জানতে চান উমরান। তরুণ সতীর্থকে পরামর্শ দিয়ে শামি বলেছেন, ‘‘দেশের হয়ে খেলার সময় কখনও নিজেকে চাপের মধ্যে ফেলবে না। শান্ত থাকার চেষ্টা করবে। নিজের দক্ষতার উপর আস্থা রাখবে। তা হলে চাপের মধ্যেও ভাল পারফরম্যান্স করতে পারবে। মাথা ঠান্ডা রেখে নিজের দক্ষতা অনুযায়ী খেলতে পারলে পরিকল্পনাগুলো ঠিক ভাবে কাজে লাগাতে পারবে। যখন ভাল পারফর্ম করবে, তখন আরও বেশি করে নিজের দক্ষতার উপর জোর দেবে।’’

সাদা বলের ক্রিকেট অনেকটাই ব্যাটারদের অনুকূলে। বোলারদের জন্য তেমন কোনও সুবিধাই নেই। উমরানকে পরামর্শ দিয়ে শামি বলেছেন, ‘‘মুখে সব সময় হাসি ধরে রাখবে। সাদা বলের ক্রিকেটে যে কেউ তোমার বলে মারতে পারে। তবু নিজের দক্ষতার উপর আস্থা রাখবে। উইকেটের চরিত্র অনুযায়ী বল করার চেষ্টা করবে।’’

কথা বলার সময় শামি উচ্ছ্বাস প্রকাশ করেন উমরানের বলের গতি নিয়ে। শামির মতে জম্মু-কাশ্মীরের জোরে বোলারের ভবিষ্যৎ যথেষ্ট উজ্জ্বল। তাঁর মতে, দ্রুত গতির বোলারের বল মারা কোনও ব্যাটারের পক্ষেই সহজ হয় না। যদিও বলের সঠিক লাইন এবং লেংথ বজায় রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলে মনে করেন শামি। এক দিনের ক্রিকেট এবং টি-টোয়েন্টি ক্রিকেটে রান উঠলেও উমরানকে বিভ্রান্ত না হওয়ার পরামর্শ দিয়েছেন শামি।

তরুণ সতীর্থকে বাংলার জোরে বোলার বলেছেন, ‘‘তোমার মধ্যে যথেষ্ট আগ্রহ এবং প্রাণশক্তি রয়েছে। তোমার ভবিষ্যৎ উজ্জ্বল। তোমার জন্য আমার শুভেচ্ছা থাকছে। যদিও একটা পরামর্শ দিতে চাই। তোমার বলের গতি দারুণ। এই গতির বল মারা মোটেও সহজ নয়। যদিও লাইন এবং লেংথের আরও উন্নতি করতে হবে। এই দুটো বিষয়ে উন্নতি করতে পারলে এবং আরও নিয়ন্ত্রণ আনতে পারলে তুমি বিশ্বের শীর্ষে পৌঁছে যেতে পারবে।’’

শামির কাছ থেকে একাধিক গুরুত্বপূর্ণ পরামর্শ পেয়ে খুশি উমরানও। ভারতের হয়ে এখনও পর্যন্ত সাতটি এক দিনে ম্যাচ এবং ছ’টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন জম্মু-কাশ্মীরের তরুণ জোরে বোলার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE