Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২০ জানুয়ারি ২০২২ ই-পেপার

India vs South Africa 2021-22: স্টাম্প মাইক বিতর্কে জল ঢালার চেষ্টা করল ভারত

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৪ জানুয়ারি ২০২২ ১০:৩৩
কেপ টাউন টেস্টের তৃতীয় দিনে রবিচন্দ্রন অশ্বিনের বল ডিন এলগারের পায়ে লাগে।

কেপ টাউন টেস্টের তৃতীয় দিনে রবিচন্দ্রন অশ্বিনের বল ডিন এলগারের পায়ে লাগে।
ছবি: টুইটার থেকে

ডিআরএস নিয়ে মারাত্মক অভিযোগ করতে দেখা গিয়েছিল বিরাট কোহলীদের। মাঠের মধ্যেই তাঁরা বলতে থাকেন ইচ্ছাকৃত ভাবে ভুল রিপ্লে দেখানো হচ্ছে। খেলা শেষে যদিও সেই বিতর্ক ঠান্ডা করার চেষ্টা করলেন ভারতের বোলিং কোচ পরশ মামব্রে। মাঠের উত্তেজনার ফলেই ছেলেরা এমন বলে ফেলেছে বলে মত তাঁর।

মামব্রেকে জিজ্ঞেস করা হয় ডিআরএস নিয়ে তাঁদের কোনও অভিযোগ রয়েছে কি না। ভারতের বোলিং কোচ বলেন, “মাঠে সবাই নিজেদের সেরাটা দেওয়ার চেষ্টা করছে। সেই সময় মানুষ অনেক কথাই বলে ফেলে। এটা খেলা। আমার মনে হয় এর থেকে এগিয়ে যাওয়াই ভাল হবে। সবাই চেষ্টা করছে। কখনও কখনও আবেগ চলে আসে খেলার মধ্যে।”

কেপ টাউন টেস্টের তৃতীয় দিনে রবিচন্দ্রন অশ্বিনের বল ডিন এলগারের পায়ে লাগে। এলবিডব্লিউ-র আবেদন করলে মাঠের আম্পায়ার মারিয়াস ইরাসমাস আউট দেন। রিভিউ নেন এলগার। সেখানে দেখা যায় বল উইকেটের উপর দিয়ে চলে যাচ্ছে। কিন্তু সেই ছবি মানতে পারেননি কোহলীরা। স্টাম্প মাইকের কাছে গিয়ে ভারত অধিনায়ক বলেন, “দারুণ ডিআরএস, খুব ভাল খেললে।” লোকেশ রাহুল বলেন, “গোটা দেশ খেলছে ১১ জনের বিরুদ্ধে।” কোহলীকে ফের বলতে শোনা যায়, “শুধু বিপক্ষ নয়, নিজের দলের দিকেও দেখো, সব সময় লোককে ধরতে চাইছে।” এক দিকের স্টাম্পে যখন এই ধরনের কথা উঠে আসছে, সেই সময় উল্টো দিকের উইকেটে কথা বলতে শোনা যায় অশ্বিনকে। তাঁর অভিযোগের তির দক্ষিণ আফ্রিকার সম্প্রচারকারী সংস্থার (সুপারস্পোর্ট) বিরুদ্ধে। তিনি বলেন, “অন্য ভাবে জেতার পথ খোঁজা উচিত সুপারস্পোর্টের।” মাঠের আম্পায়ার ইরাসমাসও অবাক হন। তিনি বলেন, “এটা অস্বাভাবিক।”

Advertisement

সাংবাদিক বৈঠকে মামব্রে বলেন, “আমরা সবাই দেখেছি কী ঘটেছে, আপনারাও দেখেছেন। আমি ম্যাচ রেফারির উপর ছেড়ে দেব বাকি বিষয়টা। এই বিষয়ে আমি কোনও মন্তব্য করব না। আমরা সবাই দেখেছি ঘটনাটা, কিন্তু এখন খেলা মনোযোগ দেওয়ার সময়।”

বোলিং কোচ মনোযোগের কথা বললেও তৃতীয় দিন ওই ঘটনার পর ভারতের মনঃসংযোগ নড়ে যাওয়ার ছবি ফুটে ওঠে। ২১তম ওভারে ওই ঘটনা ঘটার পরের ৮ ওভারে ৪১ রান দিয়ে বসেন ভারতীয় বোলাররা। দিনের শেষে দক্ষিণ আফ্রিকার স্কোর ১০১/২। এলগারকে সাজঘরে ফেরান বুমরা। জয়ের জন্য আরও ৮ উইকেট প্রয়োজন ভারতের। দক্ষিণ আফ্রিকার প্রয়োজন আর ১১১ রান।

আরও পড়ুন

Advertisement