Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Virat Kohli

Virat Kohli: কারওর কাছে কিছু প্রমাণ করার নেই, ছন্দের অভাব প্রসঙ্গে সোজাসাপটা বিরাট কোহলী

আন্তর্জাতিক ক্রিকেটে দীর্ঘদিন ধরে তাঁর ব্যাটে রান নেই। ২০১৯-এর পর তিনি শতরান পাননি।

স্পষ্ট জবাব কোহলীর।

স্পষ্ট জবাব কোহলীর। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১০ জানুয়ারি ২০২২ ২২:০৭
Share: Save:

আন্তর্জাতিক ক্রিকেটে দীর্ঘদিন ধরে তাঁর ব্যাটে রান নেই। ২০১৯-এর পর তিনি শতরান পাননি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে কেপটাউনে তৃতীয় টেস্ট খেলতে নামার আগে স্বাভাবিক ভাবেই সামনে ভেসে এসেছিল তাঁর ছন্দ হারানো নিয়ে প্রশ্ন। সাংবাদিক বৈঠকে তা সপাটে উড়িয়ে দিলেন বিরাট কোহলী।

ভারতের টেস্ট দলের অধিনায়ক বলেছেন, “আমার ছন্দ নিয়ে এই প্রথম আলোচনা হচ্ছে না। এর আগেও আমার ক্রিকেটজীবনে একাধিক বার এই জিনিস হয়েছে। ২০১৪-র ইংল্যান্ড সফরেও রান পাইনি। বাইরে থেকে লোকে আমাকে যে চোখ দিয়ে দেখে, আমি নিজেকে সে ভাবে দেখি না। নিজের মান আমি নিজেই ঠিক করি। বাইরের লোকের কথায় কান দিই না। তার থেকেও বড় ব্যাপার, দলের জন্য কিছু করতে পারলে আমি সব থেকে বেশি খুশি হই।”

কোহলীর সংযোজন, “সবাইকে এটা বুঝতে হবে, খেলাধুলোয় সব সময় সব কিছু নিজের খেয়াল-খুশি মতো করা যায় না। দিনের শেষে দল যদি কোনও কিছু অর্জন করে, তা হলে আমি তার অংশ হতে পারব। আমার কাছে সেটাই বেশি গর্বের। যখনই দলের দরকার হয়েছে তখন বেশ কিছু জুটি গড়েছি। দেখা গিয়েছে, সেই জুটিটাই হয়তো আমাদের দলের কাছে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে।”

কোহলী আরও জানিয়েছেন, নিজেকে সব সময় সংখ্যা দিয়ে মাপতে চান না। বরং যে প্রক্রিয়া অনুসরণ করে সাফল্য পেয়েছেন, সেটাতেই আরও বেশি করে জোর দিতে চান। তাঁর কথায়, “যদি সব সময় নিজেকে সংখ্যা দিয়ে বিচার করতে চান, তা হলে যে কাজটা করছেন সেটা নিয়ে কখনওই খুশি হতে পারবেন না। আমি যে প্রক্রিয়া অনুসরণ করছি তার জন্য আমি গর্বিত এবং যে ভাবে খেলছি তার জন্য আমি খুশি। এর বাইরে কোনও কিছুই আমার কাছে চিন্তার বিষয় নয়। কারওর কাছে কিছু প্রমাণ করার দায় নেই। দলে কতটা প্রভাব ফেলতে পারছি সেটাই আমার কাছে আসল।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Virat Kohli BCCI India vs South Africa 2021-22
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE