Advertisement
০৬ ডিসেম্বর ২০২২
India vs South Africa 2022

ধোনি, বিরাট পারেননি, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘরের মাঠে অধরা কীর্তি ছুঁলেন রোহিত

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ঘরের মাঠে প্রথম বার টি-টোয়েন্টি সিরিজ় জিতল ভারত। এর আগে কোনও অধিনায়কই প্রোটিয়াদের বিরুদ্ধে ঘরের মাঠে জিততে পারেননি। রোহিত শর্মা সেটাই করে দেখালেন।

জয়ের হাসি রোহিতের মুখে।

জয়ের হাসি রোহিতের মুখে। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ অক্টোবর ২০২২ ২৩:৩১
Share: Save:

ভারতের হয়ে বিশ্বকাপ জিতেছিলেন মহেন্দ্র সিংহ ধোনি। দীর্ঘ দিন ভারতীয় দলকে নেতৃত্ব দিয়েছেন বিরাট কোহলি। ট্রফি না জিতলেও দ্বিপাক্ষিক সিরিজ়ে তাঁর সময় ভারতকে হারানো কঠিন ছিল। কিন্তু তিনি পারেননি। রোহিত পারলেন। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে তাঁর নেতৃত্বে ঘরের মাঠে টি-টোয়েন্টি সিরিজ় জিতল ভারত।

Advertisement

২০১৫ সালে প্রথম বার ভারতে এসে টি-টোয়েন্টি সিরিজ় খেলেছিল দক্ষিণ আফ্রিকা। সে বার ঘরের মাঠে ২-০ ব্যবধানে সিরিজ় জেতে তারা। ভারতীয় দলের নেতৃত্ব তখন ধোনির হাতে। ধর্মশালায় প্রথম ম্যাচে ১৯৯ রান তুলেও হেরে গিয়েছিল ভারত। এবি ডিভিলিয়ার্স, জেপি ডুমিনিদের দাপটে সাত উইকেট ম্যাচ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। পরের ম্যাচ ছিল কটকে। সেই ম্যাচে ব্যাটিং বিপর্যয় ঘটে ভারতের। মাত্র ৯২ রানে অলআউট হয়ে যান বিরাটরা। অ্যালবি মর্কেল, ক্রিস মরিসদের সামলাতেই পারেননি তাঁরা। ছ’উইকেটে ম্যাচ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা। সিরিজ়ে ২-০ এগিয়ে গিয়েছিল তারা। শেষ ম্যাচ ছিল ইডেনে। বৃষ্টির কারণে বাতিল হয়ে গিয়েছিল সেই ম্যাচ।

পরের সিরিজ় ছিল ২০১৯ সালে। সে বার অধিনায়ক বিরাট। প্রথম ম্যাচ ছিল ধর্মশালাতেই। যদিও সেই ম্যাচ বাতিল হয়ে যায় বৃষ্টির কারণে। মোহালিতে দ্বিতীয় ম্যাচ জিতে নেয় ভারত। প্রথমে ব্যাট করে দক্ষিণ আফ্রিকা তুলেছিল ১৪৯ রান। বিরাটের দাপটে সাত উইকেটে ম্যাচ জিতে নেয় ভারত। ৭২ রান করে ম্যাচের সেরা হয়েছিলেন বিরাটই। বেঙ্গালুরুতে তৃতীয় ম্যাচ হেরে যায় ভারত। সিরিজ় শেষ হয় ১-১ ভাবে। শেষ ম্যাচে ভারত প্রথমে ব্যাট করে ১৩৪ রান করে। কুইন্টন ডি’ককের দাপটে ন’উইকেটে ম্যাচ জিতে নেয় দক্ষিণ আফ্রিকা।

এই বছর জুন মাসে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ় খেলতে এসেছিল দক্ষিণ আফ্রিকা। সে বার যদিও ভারতীয় দলে ছিলেন না রোহিত, বিরাটরা। তাঁরা ইংল্যান্ড চলে গিয়েছিলেন টেস্ট সিরিজ় খেলতে। ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারতকে নেতৃত্ব দিয়েছিলেন ঋষভ পন্থ। সে বার সিরিজ়ের প্রথম দু’টি ম্যাচেই জিতে যায় দক্ষিণ আফ্রিকা। দিল্লিতে হারতে হয় ২১১ রান তুলেও। কটকে দক্ষিণ আফ্রিকা জেতে চার উইকেটে। পরের দু’টি ম্যাচে জেতে ভারত। বিশাখাপত্তনমে ভারত জেতে ৪৮ রানে। রাজকোটে দক্ষিণ আফ্রিকা শেষ হয়ে গিয়েছিল ৮৭ রানে। ভারত জিতেছিল ৮২ রানে। শেষ ম্যাচ ছিল বেঙ্গালুরুতে। ৩.৩ ওভার হওয়ার পর বৃষ্টির কারণে আর খেলা হয়নি। সেই সিরিজ়ও শেষ হয় অমীমাংসিত ভাবে।

Advertisement

ধোনি হেরে গিয়েছিলেন। বিরাট এবং পন্থ সিরিজ় শেষ করেছিলেন অমীমাংসিত ভাবে। ২০২২ সালে দক্ষিণ আফ্রিকাকে হারানো গেল। রোহিত শর্মার ভারত হারিয়ে দিল দক্ষিণ আফ্রিকাকে। গুয়াহাটিতে জিতে এক ম্যাচ বাকি থাকতেই টি-টোয়েন্টি সিরিজ় ভারতের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.