Advertisement
১৯ এপ্রিল ২০২৪

Indian Cricket: ভারতীয় দলে এক ব্যাটার, দুই অলরাউন্ডার, চার বোলার! বাকি চার জন কোন ভূমিকায়?

ভারতীয় দলে ১১ জনের মধ্যে চারজনই উইকেটরক্ষক। বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচে এরকমই অদ্ভুত ঘটনা ঘটল।

ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ জুন ২০২২ ২১:২৬
Share: Save:

এগারো জনের দলে এক জন ব্যাটার, দু’জন অলরাউন্ডার, চার জন বোলার। তা হলে বাকি চার জন? তাঁরা সবাই উইকেটরক্ষক। বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ভারত চারজন উইকেটরক্ষক নিয়ে নামল।

অধিনায়ক ঋষভ পন্থ তো ছিলেনই, সঙ্গে ছিলেন ঈশান কিশন, দীনেশ কার্তিক এবং রুতুরাজ গায়কোয়াড়। উইকেটের পিছনে পন্থই ছিলেন। কিন্তু বাকি তিনজনও বিশেষজ্ঞ উইকেটরক্ষক।

ঈশান ভারতীয় দলের হয়ে উইকেটরক্ষকের দায়িত্ব সামলেছেন। ভারতের হয়ে চারটি টি-টোয়েন্টি ম্যাচ এবং দু’টি একদিনের ম্যাচে তিনি উইকেটরক্ষা করেছেন। গত বছর শ্রীলঙ্কার বিরুদ্ধে একটি টি-টোয়েন্টি ম্যাচে এবং দু’টি এক দিনের ম্যাচে তিনি উইকেটরক্ষা করেন। এই বছর ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে কলকাতায় এবং তারপর শ্রীলঙ্কার বিরুদ্ধে লখনউ এবং ধরমশালায় টি-টোয়েন্টি ম্যাচে ঈশান উইকেটরক্ষা করেন।

কার্তিক টেস্টেও উইকেটরক্ষা করেছেন। মোট ১৯টি টেস্টে তিনি উইকেটরক্ষকের দায়িত্ব পালন করেছেন। এক দিনের ক্রিকেটে ২৬টি ম্যাচে তিনি উইকেটরক্ষা করেছেন। টি-টোয়েন্টি ক্রিকেটে কার্তিক ন’টি ম্যাচে উইকেটের পিছনে ছিলেন।

রুতুরাজ জাতীয় দলের হয়ে মাত্র চারটি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। সবকটিই টি-টোয়েন্টি। সেখানে কোনও ম্যাচে তিনি উইকেটরক্ষকের দায়িত্ব পালন না করলেও প্রথম শ্রেণির ক্রিকেটে তাঁর রাজ্য দল মহারাষ্ট্রের হয়ে তাঁকে উইকেটের পিছনে দাঁড়াতে দেখা গিয়েছে।

পন্থ মোট ৮০টি আন্তর্জাতিক ম্যাচে উইকেটরক্ষা করেছেন। এখনও পর্যন্ত যে ৩০টি টেস্ট খেলেছেন, তার সবকটিতেই তিনি উইকেটরক্ষকের দায়িত্ব পালন করেছেন। এক দিনের ক্রিকেটে ১৭টি ম্যাচে এবং টি-টোয়েন্টি ক্রিকেটে ৩৩টি ম্যাচে উইকেটরক্ষা করেছেন পন্থ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE