Advertisement
২৬ এপ্রিল ২০২৪
India vs South Africa 2022

ইনদওরে রোহিতদের ম্যাচের পরেও মিটছে না গন্ডগোল! ক্রিকেট সংস্থা-রাজ্য সরকার বিবাদ বেড়েই চলেছে

ইনদওর পুরসভা অভিযোগ করেছে, কর বকেয়া থাকায় মধ্যপ্রদেশ ক্রিকেট সংস্থার দফতরে হানা দিয়েছিল তারা। অন্য দিকে ক্রিকেট সংস্থার দাবি, বিনামূল্যে টিকিট পাওয়ার জন্য অভিযান চালিয়েছিল পুরসভা।

রোহিতরা সিরিজ জিতে গেলেও বিতর্ক থামছে না।

রোহিতরা সিরিজ জিতে গেলেও বিতর্ক থামছে না। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০২২ ১৫:৪৩
Share: Save:

ইনদওরের হোলকার স্টেডিয়ামে ভারত-দক্ষিণ আফ্রিকা টি-টোয়েন্টি ম্যাচ শেষ হয়ে যাওয়ার পরেও বিবাদ মিটছে না। এক দিকে ইনদওর পুরসভা অভিযোগ করেছে, কর বকেয়া থাকায় মধ্যপ্রদেশ ক্রিকেট সংস্থার দফতরে হানা দিয়েছিল তারা। অন্য দিকে ক্রিকেট সংস্থার দাবি, বিনামূল্যে টিকিট পাওয়ার জন্য অভিযান চালিয়েছিল পুরসভা। এই অভিযোগের পাল্টা জবাব দিয়েছে পুরসভা। তাদের দাবি, স্টেডিয়ামের অর্ধেক টিকিট কিনে নেওয়ার ক্ষমতা পুরসভার রয়েছে।

ইনদওর পুরসভার ডেপুটি কমিশনার লতা আগরওয়াল বলেছেন, ‘‘কেউ বিনামূল্যের টিকিট দাবি করেনি। স্টেডিয়ামের অর্ধেক টিকিট পুরসভা কিনে নেওয়ার ক্ষমতা রাখে। চাইলে আমরা সাধারণ মানুষকে বিনা পয়সা খেলা দেখার সুযোগ করে দিতে পারি।’’ তিনি আরও বলেছেন, ‘‘আমরা দু’মাস ধরে মধ্যপ্রদেশ ক্রিকেট সংস্থাকে বকেয়া কর মিটিয়ে দেওয়ার জন্য অনুরোধ করছি। গত ৩ অক্টোবর ৩২ লক্ষ টাকা দেওয়া হয়। তার মধ্যে সাড়ে পাঁচ লক্ষ টাকা দেওয়া হয়েছে সম্পত্তি কর বাবদ। সেটাও দেওয়া হয়েছে গত ১ অক্টোবর পুরসভার আধিকারিকরা যাওয়ার পর। এখনও সব টাকা মেটাননি ওঁরা। দু’বছরের জলের সেস বাবদ ১.৭৫ লক্ষ টাকা এবং জঞ্জাল পরিষ্কার করার সেস বাবদ গত পাঁচ বছরের ১২ হাজার টাকা বাকি ছিল। মঙ্গলবার আমরা আবার যাওয়ার পর সেই টাকা মিটিয়েছে মধ্যপ্রদেশ ক্রিকেট সংস্থা।’’

লতা জানিয়েছেন, বার বার বলার পরেও বিনোদন করের টাকা বকেয়া রেখেছে মধ্যপ্রদেশ ক্রিকেট সংস্থা। ইনদওর পুরসভার ডেপুটি কমিশনার বলেছেন, ‘‘প্রতি ক্ষেত্রেই ক্রিকেট কর্তাদের ম্যাচ আয়োজনের যাবতীয় অনুমতি দেওয়া হয়। অথচ ওঁরা ঠিক মতো করের টাকা মেটান না। গত ১৭ সেপ্টেম্বর পথ নিরাপত্তা সিরিজ়ের ম্যাচ হয়েছে। সেই ম্যাচের বিনোদন কর এখনও পাইনি আমরা। বকেয়া কর মেটানোর জন্য ক্রিকেট কর্তাদের আমরা বহু বার অনুরোধ করেছি। কিন্তু ওঁরা কর্ণপাতই করেন না। কোনও সহযোগিতা করেন না পুরসভার সঙ্গে।’’

এ দিকে পুরসভার বিরুদ্ধে মধ্যপ্রদেশ সরকারকে চিঠি দিয়েছে মধ্যপ্রদেশ ক্রিকেট সংস্থা। সভাপতি অভিলাশ খাণ্ডেকর রাজ্যের মুখ্যসচিব আইএস বাইনসকে লিখিত অভিযোগে জানিয়েছেন, ‘‘মধ্যপ্রদেশ ক্রিকেট সংস্থাকে অবিলম্বে সব বকেয়া কর মিটিয়ে দেওয়ার জন্য প্রবল চাপ দিচ্ছে পুরসভা। নির্দিষ্ট সময়সীমার অনেক আগেই কর মিটিয়ে দিতে বাধ্য করা হচ্ছে। বিনামূল্যের টিকিটের অনুরোধ ফিরিয়ে দেওয়ার পরেই পুরসভার পক্ষ থেকে এমন আচরণ করা হচ্ছে।’’ এই বিষয়ে মধ্যপ্রদেশ সরকার এখনও কিছু জানায়নি।

মঙ্গলবার দুপুরে ভারত-দক্ষিণ আফ্রিকা ম্যাচ শুরুর আগেই মধ্যপ্রদেশ ক্রিকেট অ্যাসোসিয়েশনের দফতরে হানা দেন পুরসভার কয়েক জন আধিকারিক এবং কর্মী। তল্লাশি শুরু করেন তাঁরা। ক্রিকেট কর্তাদের কাছে পুরসভার কর সংক্রান্ত নথি দেখতে চান তাঁরা। এই ঘটনা ঘিরে হইচই শুরু হয়। সেই বিবাদ এখনও চলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE