Advertisement
২৪ এপ্রিল ২০২৪
India vs Sri Lanka 2022

India vs Sri Lanka 2022: জাডেজার দাপটে তিন দিনেই শ্রীলঙ্কাকে ওড়াল ভারত, মোহালিতে জয় ইনিংস এবং ২২২ রানে

ঋষভ পন্থ ৯৭ বলে ৯৬ রান করেন। সুরঙ্গ লকমালের বলে বোল্ড হন তিনি। মোহালিতে ভারত যে বড় রান করতে চলেছে সেই ইঙ্গিত পাওয়া গিয়েছিল। কাজটা সহজ করলেন রবীন্দ্র জাডেজা। ২২৮ বলে ১৭৫ রান করে অপরাজিত থাকেন তিনি। ৫৭৪ রানে ডিক্লেয়ার ঘোষণা করে ভারত।

মোহালিতে অশ্বিন, জাডেজাদের দাপট।

মোহালিতে অশ্বিন, জাডেজাদের দাপট। ছবি: পিটিআই

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৬ মার্চ ২০২২ ১৬:১০
Share: Save:

বিরাট কোহলীর শততম টেস্ট হয়ে উঠল রবীন্দ্র জাডেজার টেস্ট। ব্যাট হাতে ১৭৫ রানে অপরাজিত থাকার পর মোহালির ম্যাচে ৯টি উইকেট তুলে নিলেন তিনি। কপিল দেবের ৪৩৪ উইকেটের মাইলফলক টপকে গেলেন রবিচন্দ্রন অশ্বিন। মোহালিতে টেস্ট জয় দিয়ে শুরু হল অধিনায়ক রোহিত শর্মার পথ চলা। টেস্টে ভারতের সব থেকে বেশি ব্যবধানের জয়ের হিসাবে এই জয় চতুর্থ স্থানে থাকবে।

প্রথম ইনিংসে ভারতের দুই ওপেনার রোহিত এবং ময়ঙ্ক ৫২ রানের জুটি গড়েন। দ্রুত রান তুলছিলেন তাঁরা। রোহিত ফিরলে রান তোলার দায়িত্ব নেন হনুমা বিহারী। ৫৮ রান করেন তিনি। প্রথম বার তিন নম্বরে খেলতে নেমে নিজের জায়গা পাকা করার ইঙ্গিত দিয়ে রাখলেন হনুমা। চাপ বাড়ল চেতেশ্বর পুজারার। শততম টেস্টে বিরাট করেন ৪৫ রান। অর্ধশতরানের কাছে এসেও ফিরতে হয় তাঁকে।

ঋষভ পন্থ ৯৭ বলে ৯৬ রান করেন। সুরঙ্গ লকমালের বলে বোল্ড হন তিনি। মোহালিতে ভারত যে বড় রান করতে চলেছে সেই ইঙ্গিত পাওয়া গিয়েছিল। কাজটা সহজ করলেন রবীন্দ্র জাডেজা। ২২৮ বলে ১৭৫ রান করে অপরাজিত থাকেন তিনি। ৫৭৪ রানে ডিক্লেয়ার ঘোষণা করে ভারত।

দ্বিতীয় দিন শেষ সেশনে শ্রীলঙ্কাকে ব্যাট করতে পাঠান রোহিত। সেই দিনের শেষে চার উইকেট হারিয়ে শ্রীলঙ্কাকে চাপে ফেলে দিয়েছিলেন অশ্বিন, জাডেজারা। তৃতীয় দিন সকালে বেশ কিছু সময় ভারতীয় বোলারদের রুখে দিতে পেরেছিলেন শ্রীলঙ্কা চরিথ অসলঙ্কারা। কিন্তু তিনি ফিরতেই বাঁধ ভেঙে যায় শ্রীলঙ্কার ব্যাটিংয়ে। মাত্র ১৩ রানের মধ্যে ৬ উইকেট হারায় তারা।

সেই ইনিংসে ৫ উইকেট নেন জাডেজা। সেই সঙ্গে ৬০ বছর পরে ভারতীয় ক্রিকেটে নজির গড়েন তিনি। একই টেস্টে দেড়শোর বেশি রান ও পাঁচ উইকেটের কৃতিত্ব এর আগে রয়েছে দুই ভারতীয় ক্রিকেটারের। বিনু মাঁকর এবং পলি উমরিগড় এই রেকর্ড গড়েছিলেন। তাঁদের কীর্তি স্পর্শ করেন জাডেজা। দ্বিতীয় ইনিংসে তিনি নেন ৪ উইকেট।

অশ্বিন দ্বিতীয় ইনিংসে নেন ৪ উইকেট। শামি নিয়েছেন ২ উইকেট। শ্রীলঙ্কার নিরোশান ডিকওয়েলা (৫১ রানে অপরাজিত) ছাড়া কোনও ব্যাটার রুখে দাঁড়াতে পারেননি ভারতীয় বোলারদের বিরুদ্ধে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE