Advertisement
২১ মে ২০২৪
BCCI

বিশ্বরেকর্ড ভারতের! এক দিনের ক্রিকেটে নতুন কীর্তি গড়লেন রোহিত, কোহলিরা

এত রানে এর আগে কোনও দিন কোনও দল জিততে পারেনি। ভারত ভেঙে দিল নিউ জ়িল্যান্ডের নজির। ২২ বছরেরও বেশি এই নজির ধরে রেখেছিল নিউ জ়িল্যান্ড।

এর আগে রানের নিরিখে ভারত সর্বাধিক ব্যবধানে জয় পেয়েছিল ২০০৭-এর বিশ্বকাপে।

এর আগে রানের নিরিখে ভারত সর্বাধিক ব্যবধানে জয় পেয়েছিল ২০০৭-এর বিশ্বকাপে। ছবি: বিসিসিআই

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ জানুয়ারি ২০২৩ ২০:০১
Share: Save:

এক দিনের ক্রিকেটে রানের নিরিখে সর্বোচ্চ ব্যবধানে জিতল ভারত। রবিবার তিরুঅনন্তপুরমে শ্রীলঙ্কাকে তৃতীয় এক দিনের ম্যাচে হারাল ৩১৭ রানে। এত রানে এর আগে কোনও দিন কোনও দল জিততে পারেনি। ভারত ভেঙে দিল নিউ জ়িল্যান্ডের নজির। ২২ বছরেরও বেশি এই নজির ধরে রেখেছিল নিউ জ়িল্যান্ড।

রবিবার প্রথমে ব্যাট করে শুভমন গিল এবং বিরাট কোহলির শতরানের জেরে ভারত ৩৯০ রান তোলে। জবাবে প্রথম থেকেই তাসের ঘরের মতো ভেঙে পড়ে শ্রীলঙ্কার ব্যাটিং। মহম্মদ সিরাজের আগুনে বোলিংয়ের সামনে ৭৩ রানে শেষ হয়ে যায় তারা। অশেন বান্দারা ব্যাট করতে পারেননি।

২০০৮-এ নিউ জ়িল্যান্ডে ২৯০ রানে হারিয়েছিল আয়ারল্যান্ডকে। সেই ম্যাচে প্রথমে ব্যাট করে জেমস মার্শাল এবং ব্রেন্ডন ম্যাকালামের শতরানের জেরে ৪০২ রান তুলেছিল নিউ জ়‌িল্যান্ড। জবাব আয়ারল্যান্ড ১১২ রানে আউট হয়ে যায়। এর পরে প্রথম পাঁচে রয়েছে অস্ট্রেলিয়া এবং দু’বার দক্ষিণ আফ্রিকা। অস্ট্রেলিয়া ২০১৫-য় আফগানিস্তানকে হারায় ২৭৫ রানে। দক্ষিণ আফ্রিকা জিম্বাবোয়ে এবং শ্রীলঙ্কাকে যথাক্রমে ২৭২ এবং ২৫৮ রানে হারায়।

এর আগে রানের নিরিখে ভারত সর্বাধিক ব্যবধানে জয় পেয়েছিল ২০০৭-এর বিশ্বকাপে। সেই ম্যাচে বারমুডাকে তারা হারিয়েছিল ২৫৭ রানে। বীরেন্দ্র সহবাগের শতরানের সৌজন্যে প্রথমে ব্যাট করে ৪১৩ রান তুলেছিল ভারত। জবাবে বারমুডা শেষ হয়ে যায় ১৫৬ রানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE