Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
Rohit Sharma

India vs West Indies 2022: বাঁ হাতি বোলারদের বিরুদ্ধে দুর্বল? প্রশ্ন উঠতেই কী বললেন রোহিত

বাঁ হাতি বোলারদের বিরুদ্ধে বার বার ব্যর্থ হয়েছে ভারতীয় ব্যাটাররা। দুর্বলতা প্রকাশ্যে এসেছে। তবে অধিনায়ক রোহিত তা মানতে চাইলেন না।

রোহিত শর্মা।

রোহিত শর্মা। ফাইল ছবি

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২২ ১৩:৫৩
Share: Save:

বাঁ হাতি জোরে বোলারদের বিরুদ্ধে ভারতীয় ব্যাটারদের দুর্বলতা চিরকালীন। সাম্প্রতিক কালে তা আরও প্রকট হয়ে দেখা দিচ্ছে। ট্রেন্ট বোল্ট বা শাহিন আফ্রিদির মতো বোলারদের সামনে পড়লে কেঁপে যাচ্ছেন ভারতীয় ব্যাটাররা। ইংল্যান্ড সিরিজে রিসি টপলি বেগ দিয়েছেন রোহিত শর্মাদের। ওয়েস্ট ইন্ডিজের ওবেদ ম্যাককয় একই কাজ করছেন। দ্বিতীয় টি-টোয়েন্টিতে ছ’টি উইকেট নিয়েছেন তিনি।

অধিনায়ক রোহিত অবশ্য কোনও দুর্বলতার কথা মানতে চাননি। বলেছেন, “এ ধরনের কোনও দুর্বলতার কথা আমার জানা নেই। দল হিসেবে প্রতিটি সিরিজে উন্নতি করা আমাদের লক্ষ্য। স্বীকার করছি যে গত কয়েকটা সিরিজে বাঁ হাতি পেসাররা আমাদের বিরুদ্ধে ভাল বল করেছে। তবে চিন্তার কিছুই নেই। এমন নয় যে আমাদের ব্যাটাররা বাঁ হাতি বোলারদের বিরুদ্ধে খুব নড়বড়ে। দ্রুত রান তুলতে গেলে এ রকম হয়। বাঁ হাতি বোলারদের বিরুদ্ধে নির্দিষ্ট পরিকল্পনা নিয়ে নামতে হবে আমাদের। যে কোনও বোলারের বিরুদ্ধে খোলামনে আত্মবিশ্বাসের সঙ্গে খেলাই আমাদের লক্ষ্য।”

রোহিতের সঙ্গে অবশ্য এক মত নন অনেক প্রাক্তন ক্রিকেটারই। তাঁরা মনে করেন, বাঁ হাতিদের বিরুদ্ধে দুর্বলতা হয়েছে ভারতীয় ব্যাটারদের। সম্প্রতি আনন্দবাজার অনলাইনকে বাংলার প্রাক্তন ক্রিকেটার সম্বরণ বন্দ্যোপাধ্যায় বলেন, “এই সমস্যা দ্রুত কাটাতে হবে। রাহুল দ্রাবিড়, পরেশ মামরেদের উচিত ঘরোয়া ক্রিকেট থেকে বাঁ হাতি পেসারদের এনে নেটে বল করানো। ভারতীয় ব্যাটারদের বাঁ হাতি পেসারদের বিরুদ্ধে খেলতে হবে, নইলে উন্নতি করা মুশকিল। আশা করছি দ্রুত এই সমস্যা কেটে যাবে।” বাংলার প্রাক্তন রঞ্জিজয়ী অধিনায়কের মতে, বাঁ হাতি পেসারদের বিরুদ্ধে যে কোনও ব্যাটারই সমস্যায় পড়েন। ভারতীয় ব্যাটাররাও যে বার বার পড়ছেন তা দেখাই যাচ্ছে।

যদিও রোহিত পাশে পাবেন দেবাং গাঁধীকে। তিনি বলেন, “বিশ্বকাপের এখনও অনেকগুলো ম্যাচ বাকি। রোহিত, (রাহুল) দ্রাবিড়রা নিশ্চয়ই এই সমস্যা কাটিয়ে ওঠার ওষুধ বার করে ফেলবে। ভারতীয় দলে বাঁ হাতে থ্রো-ডাউন দেওয়ার লোকও রয়েছে।”

প্রসঙ্গত, ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে আছে ভারত। তৃতীয় টি-টোয়েন্টিতে ম্যাককয় ভারতীয়দের মোটেই বিপদে ফেলতে পারেননি। একটিও উইকেট পাননি তিনি। আর এক বাঁ হাতি বোলার ডোমিনিক ড্রেকসকে খেলতেও সমস্যা হয়নি সূর্যকুমার যাদব, শ্রেয়স আয়ারদের। এখন দেখার, আগামিদিনে নতুন কোনও সমস্যা হয় কি না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE