Advertisement
১৮ জুন ২০২৪
ICC World Test Championship

বুধবার শুরু বিশ্ব টেস্ট ফাইনাল, কে এগিয়ে, কে পিছিয়ে, শুরু দু’দলের কথার লড়াই

আর এক দিন পরেই ওভালে মুখোমুখি হবে ভারত এবং অস্ট্রেলিয়া। এই দুই দলের প্রাক্তন এবং এখনকার দলে থাকা ক্রিকেটারেরা নানা বিষয়ে কথা বলছেন। সোমবার কোন কোন বিষয় উঠে এল আলোচনায়।

India vs Australia test

(বাঁদিক থেকে) ভারতীয় দলের অধিনায়ক রোহিত শর্মা, ধারাভাষ্যকার রবি শাস্ত্রী এবং অস্ট্রেলিয়া দলের অধিনায়ক প্যাট কামিন্স। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৫ জুন ২০২৩ ২৩:০৪
Share: Save:

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুরু হতে বাকি আর দু’দিন। দুই দলই অনুশীলন শুরু করে দিয়েছেন সেখানে। আর এক দিন পরেই ওভালে মুখোমুখি হবে ভারত এবং অস্ট্রেলিয়া। এই দুই দলের প্রাক্তন এবং এখনকার দলে থাকা ক্রিকেটারেরা নানা বিষয়ে কথা বলছেন। কেউ সম্ভাব্য একাদশ বেছে নিচ্ছেন। কেউ আবার বিচার করছেন কোন দল এগিয়ে রয়েছে। কোন ক্রিকেটার না থাকার জন্য ভারতের চাপ হতে পারে সেটা নিয়ে কথা বলেছেন রবি শাস্ত্রী। ডেভিড ওয়ার্নার মুখিয়ে রয়েছেন মাঠে নামার জন্য। বিরাট কোহলি মনে করেন এখন আর ভারত বনাম অস্ট্রেলিয়া ম্যাচে আগের মতো অশান্তি হয় না। অস্ট্রেলিয়া বোর্ড আবার এর মাঝে বেছে নিয়েছে টেস্টের বিশ্ব একাদশ। সেখানে জায়গা হয়নি রোহিত শর্মা, বিরাটদের। সোমবার এই সব নিয়েই সরগরম রইল বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল।

ফাইনালের আগে কোহলি

এক সময় ভারত বনাম অস্ট্রেলিয়ার ক্রিকেটীয় দ্বৈরথ এবং শত্রুতা নিয়ে প্রচুর চর্চা হত। সিরিজ়‌ শুরুর আগে থেকেই তৈরি হত অশান্তির বাতাবরণ। কিন্তু বিদেশের মাটিতে ভারত দাপট দেখানোর পর থেকে তা অনেকটাই কমে গিয়েছে। এমনটা মনে করেন বিরাট কোহলি। তাঁর মতে, শত্রুতার বদলে এখন প্রতিপক্ষের মধ্যে সমীহ দেখা যায় বেশি।

উত্তেজিত ওয়ার্নার

আগামী বছর অবসর নেবেন বলে জানিয়েছেন ডেভিড ওয়ার্নার। তার আগে নিজেকে উজাড় করে দিতে চান তিনি। ভারতের বিরুদ্ধে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলার জন্যও মুখিয়ে রয়েছেন ওয়ার্নার। ডিউক বলে ম্যাচ এবং ছন্দে থাকা দুই দলের খেলা হওয়া নিয়ে তিনি বেশ উত্তেজিত।

দল বাছল অস্ট্রেলিয়া

টেস্টের বিশ্ব একাদশ বেছে নিয়েছে অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ড। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে যে দল ঘোষণা করেছে বোর্ড, তাতে নেই রোহিত শর্মা, বিরাট কোহলিরা। গত দু’বছর টেস্ট খেলা ক্রিকেটারদের মধ্যে থেকে সেরাদের খুঁজে নিল ক্রিকেট অস্ট্রেলিয়া। সেই দলে রয়েছেন রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাডেজা এবং ঋষভ পন্থ।

গাওস্করের প্রথম একাদশ

টেস্ট ফাইনালের আগে সুনীল গাওস্কর ভারতের প্রথম একাদশ বেছে নিয়েছেন। তাঁর বেছে নেওয়া দলে রয়েছেন রোহিত শর্মা, শুভমন গিল, চেতেশ্বর পুজারা, বিরাট কোহলি, অজিঙ্ক রাহানে, শ্রীকর ভরত, রবীন্দ্র জাডেজা, রবিচন্দ্রন অশ্বিন, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ এবং শার্দূল ঠাকুর। যদিও ভারতের প্রাক্তন অধিনায়ক মনে করেন, ম্যাচের সময় রোদ রয়েছে ধরে নিয়ে তিনি দল বেছেছেন। পরিবেশ পাল্টে গেলে দল পাল্টাতে পারে।

ইরফানের প্রথম একাদশ

ভারতের প্রথম একাদশ বেছেছেন ইরফান পাঠানও। ভারতের প্রাক্তন অলরাউন্ডারের দলে রয়েছেন রোহিত, শুভমন, পুজারা, বিরাট, রাহানে, ঈশান, জাডেজা, অশ্বিন/শার্দূল, শামি, সিরাজ এবং উমেশ যাদব। পাঠান টুইট করে লেখেন, “গ্রীষ্মের শুরুতে ম্যাচ তাই আবহাওয়া এবং পিচ নিয়ে প্রশ্ন থাকবেই। অশ্বিন এবং শার্দূলের মধ্যে কাকে নেওয়া হবে সেটা তর্কের বিষয়। আপনাদের কী মনে হয়?”

দ্রাবিড়ীয় প্রশংসা গিলকে

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ট্রফি জেতার জন্য শুভমন গিলের উপরেই ভরসা করছেন ভারতের কোচ রাহুল দ্রাবিড়। বিরাট কোহলি বা রোহিত শর্মা নয়, ম্যাচের আগে দ্রাবিড়ের মুখে শুধু শুভমনেরই প্রশংসা শোনা গিয়েছে। ভারতীয় দলের কোচের মতে, আগামী দিনে ভারতের একজন নির্ভরযোগ্য ক্রিকেটার হয়ে উঠতে চলেছেন শুভমন।

ভারতই এগিয়ে ফাইনালে

দু’বছর আগে বিশ্ব টেস্ট ফাইনালে ভারতকে হারিয়েছিল নিউ জ়িল্যান্ড। সেই দলের ক্রিকেটার ছিলেন রস টেলর। তিনি জানিয়ে দিলেন, আগামী ভারত-অস্ট্রেলিয়া দ্বৈরথে এগিয়ে রয়েছে রোহিত শর্মার দলই। তাঁর মতে, ভারতকে টেস্ট জিততে গেলে রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাডেজাকে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে হবে। অস্ট্রেলিয়ার হাতে সেই মানের স্পিনার নেই।

স্মৃতিমেদুর রবি শাস্ত্রী

গত বারের ফাইনালে ভারতীয় দলের দায়িত্ব ছিল তাঁর কাঁধে। সেই রবি শাস্ত্রী মনে করছেন এ বারের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল খেলতে নামার সঙ্গে গত বারের পরিস্থিতি আলাদা ছিল। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে ২০২১ সালের ফাইনালে হারতে হয়েছিল ভারতকে। যা এখনও তাঁকে কষ্ট দেয় বলে জানালেন শাস্ত্রী। তিনি বলেন, “না জিতলে কষ্ট তো হবেই। শুধু তো ম্যাচ সংখ্যা বাড়ানোর জন্য কেউ খেলতে নামে না। কিন্তু সে বারের ফাইনালের সঙ্গে এ বারের ম্যাচের পরিস্থিতির আকাশ-পাতাল তফাত রয়েছে।”

বুমরাহীন ভারত দুর্বল

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল শুরুর আগে অস্ট্রেলিয়ার পেস আক্রমণকে এগিয়ে রাখলেন রবি শাস্ত্রী। তাঁর মতে যশপ্রীত বুমরা না থাকায় ভারতীয় দলের পেসাররা একটু পিছিয়ে থাকবেন প্যাট কামিন্সদের থেকে। বুধবার থেকে শুরু ভারত বনাম অস্ট্রেলিয়ার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল ম্যাচ। তার আগে ভারতের প্রাক্তন কোচ এমন মন্তব্য করলেন।

আত্মবিশ্বাসী শ্রীকর ভরত

টেস্ট বিশ্বকাপের ফাইনালে শ্রীকর ভরত খেলবেন কি না তা এখনও স্পষ্ট নয়। ভারতীয় দলে ঈশান কিশনও রয়েছেন। কোন উইকেটরক্ষককে নেওয়া হবে তা নিয়ে এখনও স্পষ্ট করে জানায়নি ভারত। যদিও ভরত জানালেন তিনি তৈরি। মহেন্দ্র সিংহ ধোনির থেকে শিক্ষা নিয়ে এসেছেন বলে জানিয়েছেন ভরত। তাই তাঁর আত্মবিশ্বাস অনেক বেড়ে গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE