Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Jhulan Goswami

India Women Cricket: ২০২২ ওয়ান ডে বিশ্বকাপে স্মৃতিদের প্রথম প্রতিপক্ষ পাকিস্তান

অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত আগেই বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে।

অভিজ্ঞ: বিশ্বকাপে নজর থাকবে ঝুলন ও মিতালির উপরে।

অভিজ্ঞ: বিশ্বকাপে নজর থাকবে ঝুলন ও মিতালির উপরে। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২১ ০৫:৩৪
Share: Save:

পুরুষদের টি-টোয়েন্টি বিশ্বকাপের মতোই মেয়েদের ২০২২-এর বিশ্বকাপে মিতালি রাজদের প্রথম ম্যাচেই প্রতিপক্ষ পাকিস্তান।

৪ মার্চ থেকে নিউজ়িল্যান্ডে শুরু হচ্ছে মেয়েদের ৫০ ওভারের বিশ্বকাপ। প্রথম ম্যাচে নিউজ়িল্যান্ডের মুখোমুখি ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়া খেলবে ইংল্যান্ডের সঙ্গে। ৬ মার্চ ভারত-পাক দ্বৈরথ।

মোট ৩১ দিনের এই প্রতিযোগিতায় রয়েছে ৩১টি ম্যাচ। মোট আটটি দল লড়াই করবে বিশ্বকাপের জন্য। অকল্যান্ড, ক্রাইস্টচার্চ, ডুনেডিন, হ্যামিল্টন, টৌরাঙ্গা ও ওয়েলিংটনে আয়োজিত হবে ম্যাচগুলি।

অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, দক্ষিণ আফ্রিকা ও ভারত আগেই বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করেছে। ২০১৭-র আইসিসি উইমেন্স চ্যাম্পিয়নশিপে ভাল পয়েন্ট সংগ্রহ করেই বিশ্বকাপ খেলার সুযোগ পাচ্ছে তারা। আয়োজক দেশ হিসেবে যোগ্যতা অর্জন করেছে নিউজ়়িল্যান্ড। বাংলাদেশ, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজ যোগ্যতা অর্জন করেছে র‌্যাঙ্কিংয়ের ভিত্তিতে। আরও তিনটি দল নিয়ে হত এই প্রতিযোগিতা। কিন্তু করোনা পরিস্থিতির জন্য বিশ্বকাপ যোগ্যতা অর্জন পর্ব এ বারের মতো আয়োজন করা যায়নি।

লিগ পদ্ধতিতেই হবে এই প্রতিযোগিতা। যেখানে প্রত্যেকটি দল একে অন্যের সঙ্গে খেলার সুযোগ পাবে। পয়েন্টের ভিত্তিতে সেরা চার দল চলে যাবে সেমিফাইনালে।

ভারতের কাছে নিউজ়িল্যান্ডের পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার সুযোগ রয়েছে। বিশ্বকাপ শুরু হওয়ার আগেই মিতালি রাজরা সে দেশে উড়ে যাচ্ছেন সিরিজ় খেলতে। সেই পরিবেশের সঙ্গে মানিয়ে নেওয়ার বাড়তি সুযোগ পাবেন
তাঁরা। বিশ্বকাপের জন্য মুখিয়ে রয়েছেন ভারতীয় দলের ওপেনার স্মৃতি মন্ধানা। সদ্য বিগ ব্যাশে সেঞ্চুরি করেছেন স্মৃতি। তিনি চান বিশ্বকাপের আগে আরও ধারাবাহিক ছন্দে ব্যাট করতে। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দেশের মাটিতে সে ভাবে ছন্দে ছিলেন না স্মৃতি। তবে তাঁর বিশ্বাস, বিশ্বকাপের আগে সেরা ছন্দেই থাকবেন। সংবাদ সংস্থা পিটিআই-কে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, ‘‘কোভিড পরিস্থিতির পরে ব্যাট হাতে সে ভাবে ছন্দে ছিলাম না। দেড় বছর পরে ক্রিকেট খেলছিলাম বলেই হয়তো এই অবস্থা হয়েছিল। তবে শেষ দু’টি সিরিজ়ে ব্যাট হাতে অনেকটাই ছন্দে ফিরেছি। আত্মবিশ্বাসও ফিরে এসেছে। শেষ এক বছরে এত কিছু শিখেছি যে, আগামী বিশ্বকাপের আগে সেগুলো কাজে লাগবে।’’ স্মৃতি আরও বলেছেন, ‘‘ব্যাটার হিসেবে আমাকে চেষ্টা করতে হবে ম্যাচ শেষ করে আসার।’’

বিশ্বকাপে ভারতের সূচি: পাকিস্তান (৬ মার্চ), নিউজ়িল্যান্ড (১০ মার্চ), ওয়েস্ট ইন্ডিজ (১২ মার্চ), ইংল্যান্ড (১৬ মার্চ), অস্ট্রেলিয়া (১৯ মার্চ), বাংলাদেশ (২২ মার্চ), দক্ষিণ আফ্রিকা (২৭ মার্চ), প্রথম সেমিফাইনাল (৩০ মার্চ), দ্বিতীয় সেমিফাইনাল (৩১ মার্চ),
ফাইনাল (৩ এপ্রিল)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE