Advertisement
১৬ মে ২০২৪
KL Rahul

অচেনা রাহুল! শুধু ভারত নয়, আইপিএলেও তাঁকে দেখা যেতে পারে নতুন ভূমিকায়

২০২২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত ১০ উইকেটে হেরে যাওয়ার পর সেই ফরম্যাটে তাঁকে ভাবা হচ্ছিল না। তাই রাহুল এ বার অন্য ভূমিকা বেছে নিতে চলেছেন। তিন ধরনের ক্রিকেটেই মিডল অর্ডারে খেলতে পারেন তিনি।

KL Rahul

লোকেশ রাহুল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৩ ডিসেম্বর ২০২৩ ২০:৫১
Share: Save:

নিজেকে আর ওপেনার হিসাবে দেখছেন না লোকেশ রাহুল। টেস্ট দল থেকে এক সময় বাদ পড়েছিলেন তিনি। টি-টোয়েন্টি ক্রিকেটেও তাঁকে ভাবা হচ্ছিল না ২০২২ সালে টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত ১০ উইকেটে হেরে যাওয়ার পর। তাই রাহুল এ বার অন্য ভূমিকা বেছে নিতে চলেছেন। তিন ধরনের ক্রিকেটেই মিডল অর্ডারে খেলতে পারেন তিনি।

এক দিনের বিশ্বকাপে উইকেটরক্ষক হিসাবেই খেলানো হয় রাহুলকে। মিডল অর্ডারে ব্যাট হাতে দলের বড় ভরসা হয়ে ওঠেন তিনি। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্টেও উইকেটরক্ষক হিসাবে খেলতে পারেন রাহুল। লাল বলের ক্রিকেটে ওপেন করতেন তিনি। রোহিতের সঙ্গে জুটি বেঁধে বহু ম্যাচ খেলেছেন। কিন্তু দক্ষিণ আফ্রিকায় মিডল অর্ডারে খেলতে পারেন তিনি। আইপিএলেও লখনউ সুপার জায়ান্টসের হয়ে মিডল অর্ডারে খেলার ভাবনা তাঁর।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট দলে উইকেটরক্ষক হিসাবে রয়েছেন রাহুল এবং ঈশান কিশন। বাদ পড়েছেন শ্রীকর ভরত। তাই রাহুলকেই উইকেটরক্ষক হিসাবে খেলানো হতে পারে বলে মনে করা হচ্ছে। ঋষভ পন্থ না থাকায় রাহুলকেই এখন দেশের এক নম্বর উইকেটরক্ষক হিসাবে দেখছে বোর্ড। সূত্রের খবর, রাহুল বোর্ডকে জানিয়েছেন যে, তিনি নিজেকে সব ধরনের ক্রিকেটে মিডল অর্ডার ব্যাটার হিসাবেই দেখছেন।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে যে টি-টোয়েন্টি দলটি খেলছে, সেখানে উইকেটরক্ষক হিসাবে রয়েছেন ঈশান কিশন এবং জীতেশ শর্মা। রাহুলকে দলে রাখা হয়নি। ওপেনার হিসাবে খেলছেন শুভমন গিল এবং যশস্বী জয়সওয়াল। এ ছাড়াও টি-টোয়েন্টিতে ওপেনার হিসাবে খেলতে পারেন রুতুরাজ গায়কোয়াড়। রোহিত শর্মা এবং বিরাট কোহলি টি-টোয়েন্টি দলে ফিরলে ওপেনার হিসাবে খেলতে পারেন তাঁরাও। তাই রাহুলের পক্ষে টি-টোয়েন্টিতে ওপেনার হিসাবে খেলা কঠিন হতে পারে। সেই কারণেই তিনি নিজেকে মিডল অর্ডারের জন্য তৈরি করার কথা ভাবছেন। আইপিএলে যদি মিডল অর্ডারে খেলে রাহুল সফল হতে পারেন, তাহলে ভবিষ্যতে ভারতীয় দলেও তাঁকে সেই জায়গায় খেলানোর কথা ভাবা হতে পারে।

দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে এক দিনের সিরিজ় শুরু হবে ১৭ ডিসেম্বর থেকে। সেই সিরিজ়ে ভারতের অধিনায়ক রাহুল। বিশ্বকাপে মিডল অর্ডারে খেলে সাফল্য পাওয়ায় এই সিরিজ়েও তাঁর সেখানেই খেলার সম্ভাবনা বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

KL Rahul Team India BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE