Advertisement
০৭ মে ২০২৪
Rohit Sharma

পিচ-বিতর্ক! রাজকোটে ইংল্যান্ডকে উড়িয়ে দিয়ে মুখ খুললেন রোহিত, কী বললেন ভারত অধিনায়ক?

রাজকোটে কি ঘূর্ণি উইকেট বানিয়ে ইংল্যান্ডকে হারিয়েছে ভারত? খেলা শেষে আবার প্রশ্ন উঠতে শুরু করেছে। তৃতীয় টেস্টে জিতে সেই প্রশ্নের জবাব দিলেন রোহিত শর্মা। কী বললেন ভারত অধিনায়ক?

cricket

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ ফেব্রুয়ারি ২০২৪ ১৪:০৯
Share: Save:

মুখ খুললেন রোহিত শর্মা। ভারত অধিনায়ক সাফ জানিয়ে দিলেন, কোন ধরনের পিচে খেলা হবে সেটা তাঁদের হাতে থাকে না। তাঁরা পিচ নিয়ে বিশেষ কোনও নির্দেশও দেন না। রাজকোটে কি ঘূর্ণি উইকেট বানিয়ে ইংল্যান্ডকে হারিয়েছে ভারত? খেলা শেষে আবার প্রশ্ন উঠতে শুরু করেছে। তৃতীয় টেস্টে জিতে সেই প্রশ্নের জবাব দিলেন রোহিত।

টেস্ট শেষে সাংবাদিক বৈঠকে পিচ নিয়ে প্রশ্ন ওঠে। যে পিচে ভারত দুই ইনিংসে ৪০০-র বেশি রান তুলেছে, সেই পিচে ইংল্যান্ড মাত্র ১২২ রানে অল আউট হয়ে গিয়েছে কী ভাবে? জবাবে রোহিত বলেন, “আমরা এই ধরেনর উইকেটে আরও অনের ম্যাচ জিতেছি। ঘূর্ণি উইকেট আমাদের শক্তি। এতে আমাদের দলের ভারসাম্য বাড়ে।”

ঘূর্ণি পিচ দলের শক্তি হলেও পিচ তৈরির ক্ষেত্রে তাঁদের বিশেষ কোনও ভূমিকা থাকে না বলেই জানিয়েছেন রোহিত। ভারত অধিনায়ক বলেন, “অনেক বছর ধরে আমরা এই উইকেটে সাফল্য পাচ্ছি। ভবিষ্যতেও পাব। কিন্তু কিছু বিষয়ের উপর আমাদের নিয়ন্ত্রণ থাকে না। আমরা আলোচনা করি না যে ঘূর্ণি উইকেট হবে কি না। আমরা দু’দিন আগে পিচ দেখতে যাই। দু’দিনে পিচে আর কতটা কী বদল করতে পারব? পিচ প্রস্তুতকারকেরা নিজেরাই সিদ্ধান্ত নেন।”

যে কোনও ধরনের পিচে খেলার জন্য তাঁরা তৈরি বলেই জানিয়ে দিয়েছেন রোহিত। তিনি টেনে এনেছেন দক্ষিণ আফ্রিকার উদাহরণ। রোহিত বলেন, “আমরা যে কোনও ধরনের পিচে ম্যাচ জিততে পারি। দক্ষিণ আফ্রিকা। কেপ টাউনে কেমন পিচ ছিল সবাই জানে। সেখানে কী ভাবে জিতলাম? এখানেও তিন টেস্টে তিন ধরনের উইকেট হয়েছে। হায়দরাবাদে পিচ মন্থর ছিল। বল ঘুরছিল। বিশাখাপত্তনমে আবার খেলা যত গড়িয়েছে পিচ তত মন্থর হয়েছে। রাজকোটে প্রথম তিন দিন বল নিচু হচ্ছিল। পিচে ঘূর্ণি ছিল। কিন্তু চতুর্থ দিন পেসারেরাও সুবিধা পেল।”

পাঁচ টেস্টের সিরিজ় ২-১ এগিয়ে রয়েছে ভারত। ২৩ ফেব্রুয়ারি থেকে রাঁচীতে শুরু চতুর্থ টেস্ট। সিরিজ়ের শেষ টেস্টে ধর্মশালায়। এই দুই টেস্ট জিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ওঠার রাস্তা অনেকটাই মসৃণ করে রাখতে চাইছে ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rohit Sharma India vs England 2024 India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE