Advertisement
০৭ মে ২০২৪
Asia Cup 2023

‘ঘুম থেকে উঠে দুম করে কোনও সিদ্ধান্ত নিই না’, চার নম্বর নিয়ে প্রশ্ন উঠতেই বিরক্ত রোহিত

এশিয়া কাপে ভারতের হয়ে চার নম্বরে ব্যাট করবেন কে? সাংবাদিক বৈঠকে এই প্রশ্ন উঠতেই বিরক্ত হলেন রোহিত শর্মা। জবাবে কী বললেন ভারতীয় ক্রিকেট দলের অধিনায়ক?

Rohit Sharma

সাংবাদিক বৈঠকে রোহিত শর্মা। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২১ অগস্ট ২০২৩ ১৪:৪৮
Share: Save:

এশিয়া কাপের দল ঘোষণা নিয়ে সাংবাদিক বৈঠকেও উঠল চার নম্বর ব্যাটারের প্রসঙ্গ। এশিয়া কাপের পরেই দেশের মাটিতে এক দিনের বিশ্বকাপ। সেখানে ভারতের হয়ে চার নম্বরে কে ব্যাট করবেন তা নিয়ে এখনও ধোঁয়াশা রয়েছে। এশিয়া কাপের দলে ফিরেছেন লোকেশ রাহুল ও শ্রেয়স আয়ার। রয়েছেন বিরাট কোহলিও। তাঁদের মধ্যেই কি কাউকে চার নম্বরে নামার দায়িত্ব দেওয়া হবে? সাংবাদিক বৈঠকে চার নম্বর নিয়ে প্রশ্ন উঠতেই বিরক্ত হলে দলের অধিনায়ক রোহিত শর্মা।

রোহিত চান দলের সবাই মিলে জিততে। কোনও এক ক্রিকেটারের উপর বাড়তি চাপ দিতে নারাজ তিনি। ভারত অধিনায়ক বলেন, ‘‘আমি চাই দলগত ক্রিকেট খেলে জিততে। হতে পারে কঠিন পরিস্থিতির মধ্যে কোনও ব্যাটারকে খেলতে হবে। সেটা তো ভালই। বিশ্বকাপের আগে প্রস্তুতি হয়ে যাবে তার।’’ কয়েক দিন আগে রোহিত জানিয়েছিলেন, চোটের কারণে চার নম্বর নিয়ে ভুগতে হয়েছে তাঁদের। চোটের প্রসঙ্গ আরও এক বার শোনা গেল ভারত অধিনায়কের মুখে। রোহিত বলেন, ‘‘চোটের জন্য আমাদের সমস্যা হয়েছে। তবে এশিয়া কাপে আমাদের হাতে বিকল্প আছে। সবাইকে সুযোগ দেওয়া হবে। আমি চাই তারা ভাল খেলে চার নম্বরে নিজেদের জায়গা পাকা করুক।’’

ভারতীয় দলের ব্যাটিং অর্ডার নিয়ে বার বার পরীক্ষা করেছেন রোহিতেরা। এই পরীক্ষা নিয়ে অনেক সময় সমালোচনাও হয়েছে ভারতীয় ম্যানেজমেন্টের। তবে রোহিতের মতে, কোনও সিদ্ধান্ত হঠাৎ করে নেওয়া হয়নি। সবটাই পরিকল্পনার ফসল। রোহিত বলেন, ‘‘দলে এমন খেলোয়াড় দরকার নেই যে শুধু এক জায়গাতেই ব্যাট করতে পারে। আমরা এমন ব্যাটার চাই যে পরিস্থিতি অনুযায়ী যে কোনও জায়গায় ব্যাট করতে পারে। কারণ, এটা ক্লাব ক্রিকেট নয়, আন্তর্জাতিক ক্রিকেট। তাই সবাইকে যে কোনও জায়গায় ব্যাট করার জন্য তৈরি থাকতে হবে। আমরা চাই না, কোনও ব্যাটার একটা জায়গাতেই নিজেকে আটকে রাখুক। কারও কোনও নির্দিষ্ট জায়গা নেই।’’

তবে হঠাৎ করে কাউকে নিজের জায়গা বদল করতে বলা হয় না বলেই জানিয়েছেন রোহিত। আগে থেকেই সব ঠিক থাকে। তাঁর কথায়, ‘‘সকাল করে কাউকে দুম করে বলা হয় না যে ব্যাটিং অর্ডারে উপরে বা নীচে নামতে হবে। হঠাৎ করে বুমরাকে বলব না ওপেন করতে বা শুভমনকে বলব না সাত নম্বরে নামতে। আমরা অতটাও পাগল নই। আগে থেকেই ঠিক থাকে। গত কয়েক বছরে আমাদের ব্যাটিং অর্ডার দেখলে বোঝা যাবে ওপেনার বা তিন নম্বরে যারা খেলে, ধারাবাহিক ভাবে তারাই খেলছে। পাঁচ, ছয় বা সাত নম্বরের ক্ষেত্রেও সেটাই হয়েছে। খালি চার নম্বরে একটু সমস্যা হয়েছে। সেটা আমাদের ঠিক করতে হবে। তবে ক্রিকেটারদের বলে দেওয়া হয়েছে যে কোনও জায়গায় নামার জন্য তৈরি থাকতে।’’

সোমবার বিসিসিআইয়ের নির্বাচক কমিটি বৈঠকে বসে। সেখানে পাঁচ নির্বাচক ছাড়াও উপস্থিত ছিলেন দলের কোচ রাহুল দ্রাবিড় ও অধিনায়ক রোহিত। ছিলেন বেঙ্গালুরুর জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির এক আধিকারিকও। চোট পাওয়া ক্রিকেটারদের শারীরিক অবস্থা কী রকম সেই তথ্য দেন তিনি। পরে সাংবাদিক বৈঠকে দল ঘোষণা করেন আগরকর ও রোহিত।

ভারতের ১৭ জনের দল: রোহিত শর্মা (অধিনায়ক), বিরাট কোহলি, শুভমন গিল, লোকেশ রাহুল (উইকেটরক্ষক), শ্রেয়স আয়ার, হার্দিক পাণ্ড্য (সহ-অধিনায়ক), রবীন্দ্র জাডেজা, যশপ্রীত বুমরা, মহম্মদ শামি, মহম্মদ সিরাজ, কুলদীপ যাদব, ঈশান কিশন (উইকেটরক্ষক), অক্ষর পটেল, শার্দূল ঠাকুর, সূর্যকুমার যাদব, তিলক বর্মা, প্রসিদ্ধ কৃষ্ণ, সঞ্জু স্যামসন (রিজার্ভ)।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rohit Sharma Asia Cup India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE