Advertisement
১৮ মে ২০২৪
Rohit Sharma

‘বিরাট দায়িত্ব, ফল দিতেই হবে, ব্যক্তিগত জীবন বলে কিছু নেই’, বিশ্বকাপের আগে মন খারাপ রোহিতের

দীর্ঘ ১১ বছর ধরে নেতৃত্ব দিচ্ছেন রোহিত। আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের সঙ্গে যোগ হয়েছে আন্তর্জাতিক ক্রিকেটে ভারতীয় দলের দায়িত্ব। এই চাপের ফলে নিজের ব্যক্তিগত জীবন নেই বলে মনে করেন রোহিত।

Rohit Sharma

রোহিত শর্মা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৩ ১৯:২৭
Share: Save:

১১ বছর ধরে আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সকে নেতৃত্ব দিচ্ছেন রোহিত শর্মা। ভারতীয় দলকে নেতৃত্ব দিচ্ছেন দু’বছর। প্রথমে সাদা বলের দায়িত্ব নিয়েছিলেন। পরে তাঁর কাঁধে তুলে দেওয়া হল লাল বলের দায়িত্বও। এই দায়িত্ব সামলাতে গিয়ে রোহিতের উপলব্ধি যে, তাঁর কোনও ব্যক্তিগত জীবন নেই।

সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে রোহিত বলেন, “নিজস্ব সময় বলে কিছু নেই। দায়িত্ব আমার কাঁধে। ফল দিতে হবে। তার থেকেও বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে দায়িত্ব নিয়ে আনন্দে থাকা। যে ভরসা করা হয়েছে আমার উপর, সেটার দাম দিতে হবে। নিজস্ব সময়ের থেকেও সেটা বেশি গুরুত্বপূর্ণ। আমি পরিস্থিতি অনুযায়ী সিদ্ধান্ত নিতে পছন্দ করি। পাঁচ-ছ’মাস পরে কী করব সেটা না ভেবে, এখনের কথা ভাবতে পছন্দ করি। ভবিষ্যতের জন্য সব সময় তৈরি থাকি, কিন্তু সিদ্ধান্ত নিই পরিস্থিতি অনুযায়ী।”

এক দিনের ক্রিকেটে ২০১৯ সালের বিশ্বকাপ পর্যন্ত রোহিতের ছিল ২৭টি শতরান। পরের চার বছরে করেছেন মাত্র তিনটি শতরান। আগ্রাসী ব্যাটিংয়ের জন্যই এটা হয়েছে বলে মনে করছেন রোহিত। এই ভাবে খেলার সিদ্ধান্ত তিনি স্বেচ্ছায় নিয়েছেন বলেও জানিয়েছেন।

এক দিনের ক্রিকেটে এক ইনিংসে ২৬৪ রানের রেকর্ড রোহিত ঝুলিতে। সেই তিনিই বলছেন এখন অনেক বেশি আগ্রাসী ক্রিকেট খেলতে চেষ্টা করেন। রোহিত বলেন, “আমি এখন অনেক বেশি ঝুঁকি নিই। সেই কারণেই আমার রান এখন আগের মতো নয়। এক দিনের ক্রিকেটে আমার স্ট্রাইক রেট বেড়েছে। আমাকে ব্যাটিং কোচ বিক্রম রাঠৌরও বলেন যে, আগে অনেক বেশি রান করতাম কারণ আমি সেই ধরনের ব্যাটিং করতাম। এখন আমি অনেক বেশি ঝুঁকি নিয়ে খেলি। তাই খুব বেশি রান পাই না।”

রোহিত এক মাত্র ক্রিকেটার যাঁর এক দিনের ক্রিকেটে তিনটি দ্বিশতরান আছে। ২০১৩ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে (২০৯), ২০১৪ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে (২৬৪) এবং ২০১৭ সালে আবার শ্রীলঙ্কার বিরুদ্ধে (অপরাজিত ২০৮) দ্বিশতরান করেছিলেন তিনি। কিন্তু এখন তিনি সেই লক্ষ্যে ব্যাট করেন না বলে জানিয়েছেন। রোহিত বলেন, “এক দিনের ক্রিকেটে আমার স্ট্রাইক রেট প্রায় ৯০ (৮৯.৯৭)। কিন্তু গত দু’বছরে আমার স্ট্রাইক রেট ১০৫ থেকে ১১০। কোথাও একটা আপস তো করতেই হবে। ১১০ স্ট্রাইক রেট নিয়ে ৫৫ গড় রাখা সম্ভব নয়।”

রোহিত নিজেই ঠিক করেছেন যে, তিনি এই ভাবে খেলবেন। ভারত অধিনায়ক বলেন, “আমিই ঠিক করি যে ঝুঁকি নিয়ে খেলব। অন্য রকম ভাবে খেলতে চেয়েছিলাম। যে ভাবে আগে খেলতাম সেটা তো আমি পারি। কিন্তু এখন ঝুঁকি নিয়ে খেলেও আমি খুশি। সকলেই লম্বা ইনিংস খেলতে চায়। ১৫০-১৭০ রান করতে চায়। আমিও চাই। কিন্তু এমন কিছু করা উচিত যা আগে কখনও করিনি। এটা নিজের ব্যাটিং ক্ষমতা বৃদ্ধি করে। কিন্তু পারি কি না জানতে গেলে তো, সেটা করে দেখতে হবে। জানি ঝুঁকি নিয়ে খেললে আউট হওয়ার সম্ভাবনা থাকে। তা নিয়ে আমি ভাবি না। দলকে সেটা আমি বলে দিয়েছি। আমি এ ভাবেই খেলতে চাই।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rohit Sharma Team India Asia Cup 2023
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE