Advertisement
০৫ মে ২০২৪
India vs England

টেস্ট শুরুর দু’দিন আগে ‘বাজ়বল’ নিয়ে উন্মাদনা চরমে, ইংল্যান্ডের পরিকল্পনা মাটি করতে আসরে খোদ দ্রাবিড়

ইংল্যান্ডের বাজ়বল সামলানোর পরিকল্পনা ফাঁস করলেন রাহুল দ্রাবিড়। যদিও তাঁর সন্দেহ রয়েছে ইংল্যান্ড আদৌ ভারতের মাটিতে বাজ়বল খেলবে কি না।

Rahul Dravid

রাহুল দ্রাবিড়। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জানুয়ারি ২০২৪ ১৮:০৪
Share: Save:

ভারত-ইংল্যান্ড টেস্ট ম্যাচ শুরু বৃহস্পতিবার থেকে। সেই টেস্টের আগে ইংল্যান্ডের বাজ়বল (ইংল্যান্ডের কোচ ব্রেন্ডন ম্যাকালাম আক্রমণাত্মক ক্রিকেট খেলাচ্ছেন দলকে। যে হেতু তাঁর ডাকনাম ‘বাজ়’, ইংল্যান্ডের ক্রিকেটকে বাজ়বল বলা হচ্ছে।) সামলানোর পরিকল্পনা ফাঁস করলেন রাহুল দ্রাবিড়। যদিও তাঁর সন্দেহ রয়েছে ইংল্যান্ড আদৌ ভারতের মাটিতে বাজ়বল খেলবে কি না।

ভারতীয় দলের কোচ দ্রাবিড় মনে করেন তাঁর দলের ব্যাটারেরা যে কোনও সময় খেলার গতি বৃদ্ধি করতে পারেন। কিন্তু অহেতুক ঝুঁকি নিতে যাবেন না তাঁরা। দ্রাবিড় বলেন, “আমরা খুব বেশি আগ্রাসী ক্রিকেট খেলার চেষ্টা করব বলে মনে হয় না। ম্যাচের পরিস্থিতি অনুযায়ী খেলব। আমাদের প্রথম ছ’সাত জন ব্যাটার ইতিবাচক ক্রিকেট খেলে। তাঁরা যে কোনও সময় ম্যাচের গতি বৃদ্ধি করতে পারে। আমরা এই ভাবেই খেলব। ইংল্যান্ড কী খেলছে, সেটা দেখে আমাদের খেলার ধরন পাল্টাব না। তবে কেউ রক্ষণাত্মক খেলবে না।”

দ্রাবিড়ের সন্দেহ রয়েছে ইংল্যান্ড আদৌ আগ্রাসী ক্রিকেট খেলবে কি না। তিনি বলেন, “ইংল্যান্ডের আগ্রাসী ক্রিকেট দেখতে ভাল লাগে। ওরা পাকিস্তানে ভাল খেলেছে। নিউ জ়িল্যান্ডে জিতেছে তারা। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অ্যাসেজ়ে ভাল খেলেছে ইংল্যান্ড। তাই ওদের সম্মান জানাতেই হবে। কিন্তু আমরা এটাও জানি যে, এখানে ইংল্যান্ডের বাজ়বল খেলা মুশকিল হবে। কারণ এই পরিবেশে আমরা অনেক বেশি দক্ষ। আমাদের বোলিং আক্রমণ অনেক দক্ষ। আমিও দেখতে চাই চাপ তৈরি হলে আমাদের ছেলেরা কী ভাবে খেলে।”

২৫ জানুয়ারি থেকে শুরু ভারত-ইংল্যান্ড টেস্ট। হায়দরাবাদে হবে সেই টেস্ট। দ্বিতীয় ম্যাচ বিশাখাপত্তনমে। সেই টেস্ট শুরু ২ ফেব্রুয়ারি থেকে। এই দুই টেস্টে খেলবেন না বিরাট কোহলি। বাকি তিনটি টেস্ট হবে রাজকোট, রাঁচী এবং ধর্মশালাতে। ইংরেজ কোচ ব্রেন্ডন ম্যাকালামের প্রশিক্ষণে প্রথম বার ভারতে খেলতে আসছেন বেন স্টোকসেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs England Test Series Rahul Dravid Bazball
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE