Advertisement
৩০ মে ২০২৪
India vs England 2024

দ্বিতীয় টেস্টেই ম্যাচের সেরা, সিরিজ়‌ জিতে দু’জনকে কৃতিত্ব দিলেন ‘নতুন ধোনি’

রাঁচীতে জীবনের দ্বিতীয় টেস্ট খেলতে নেমেই ম্যাচের সেরা হয়েছেন তিনি। দু’টি ইনিংসেই তাঁর লড়াই নজর কেড়ে নিয়েছে। সেই ধ্রুব জুরেল দু’জনকে কৃতিত্ব দিলেন ম্যাচের পর।

cricket

ধ্রুব জুরেল। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২৪ ২০:০৪
Share: Save:

রাঁচীতে জীবনের দ্বিতীয় টেস্ট খেলতে নেমেই ম্যাচের সেরা হয়েছেন তিনি। দু’টি ইনিংসেই তাঁর লড়াই নজর কেড়ে নিয়েছে। সেই ধ্রুব জুরেল ম্যাচের পরেই একটি বার্তা পোস্ট করেছেন রোহিত শর্মা এবং রাহুল দ্রাবিড়ের উদ্দেশে। নিজের পোস্টে অধিনায়ক এবং কোচকে ধন্যবাদ জানিয়েছেন তাঁর উপরে আস্থা রাখার জন্য।

ইংল্যান্ডের বিরুদ্ধে চাপের মুখে প্রথম ইনিংসে জুরেলের ৯০ রান কার্যকরী হয়ে দাঁড়ায়। কুলদীপ যাদবের সঙ্গে তাঁর জুটি ইংল্যান্ডের রানের থেকে ব্যবধান অনেকটাই কমিয়ে দেয়। দ্বিতীয় ইনিংসেও শুভমন গিলের সঙ্গে জুটি বেঁধে ভারতকে ধসের হাত থেকে বাঁচান। ভারতও সিরিজ় জেতে। ম্যাচের পর জুরেল লিখেছেন, “আমার মতো ছেলের উপরে বিশ্বাস রাখার জন্য ধন্যবাদ রোহিত ভাইয়া, রাহুল স্যর।”

ম্যাচের সেরার পুরস্কার নিতে এসে সাফল্যের কারণ জানান জুরেল। বলেন, “আমি পরিস্থিতি অনুযায়ী খেলেছি। প্রথম ইনিংসে আমাদের রান দরকার ছিল। আমি জানতাম, যতটা বেশি রান করতে পারব, তত ভাল। কারণ, চতুর্থ ইনিংসে আমাদেরই ব্যাট করতে হত। সেই কাজটাই করার চেষ্টা করেছি।” ৯০ রানের পথে নীচের সারির ব্যাটারদের সঙ্গে জুটি বেঁধেছিলেন জুরেল। সেই কারণে শুধু নিজেকে নয়, বাকিদেরও সমান কৃতিত্ব দেন তিনি। জুরেল বলেন, “শেষ দিকে কয়েকটা জুটি হয়েছিল। তাই ওদেরও কৃতিত্ব দিতে হবে। আমি শুধু বল দেখে সেই অনুযায়ী খেলছিলাম। খুব বেশি কিছু ভাবার চেষ্টা করিনি।”

দ্বিতীয় ইনিংসেও ১২০ রানে ৫ উইকেট হারিয়ে চাপে পড়েছিল ভারত। তখনও জেতার জন্য ৭২ রান দরকার ছিল। শুভমন গিলের সঙ্গে সেটাই করেন জুরেল। ব্যাট করার সময় কী পরিকল্পনা করেছিলেন তাঁরা? জুরেল বলেন, “আমরা ঠিক করেছিলাম শেষ পর্যন্ত খেলব। লক্ষ্যকে ১০ রানের এক একটা সেটে ভাগ করে নিয়েছিলাম। একটা করে সেট ধরে এগোচ্ছিলাম। সেটাই কাজে এসেছে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE