Advertisement
০৩ মে ২০২৪
India vs South Africa

ছক্কা মেরে শতরান রাহুলের, দক্ষিণ আফ্রিকার কঠিন পিচে লোকেশের ব্যাটে ২৪৫ রান করল ভারত

যে পিচে বাকি ব্যাটারের খেলতে পারলেন না সেই পিচেই শতরান করলেন লোকেশ রাহুল। দক্ষিণ আফ্রিকার বোলারেরা তাঁকে সমস্যায় ফেলতে পারলেন না। ভারতকে টানলেন রাহুল।

cricket

শতরান করে উল্লাস লোকেশ রাহুলের। ছবি: রয়টার্স

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৭ ডিসেম্বর ২০২৩ ১৪:৩৭
Share: Save:

দু’বছর আগে এই মাঠেই শতরান করেছিলেন লোকেশ রাহুল। সেই ম্যাচ জিতেছিল ভারত। চলতি সিরিজ়ের প্রথম টেস্টে সেই সেঞ্চুরিয়নেই শতরান করলেন রাহুল। যে পিচে বাকি ব্যাটারের খেলতে পারলেন না সেই পিচেই সাবলীল ব্যাট করলেন রাহুল। ছক্কা মেরে শতরান করলেন তিনি। তার পরেই অবশ্য আউট হয়ে গেলেন তিনি। সেই সঙ্গে শেষ হয়ে গেল ভারতের ইনিংস। প্রথম ইনিংসে ২৪৫ রান করল ভারত।

৮ উইকেটে ২০৮ রান থেকে দ্বিতীয় দিনের খেলা শুরু করে ভারত। সেই সময় ৭০ রানে ব্যাট করছিলেন রাহুল। সঙ্গে ছিলেন সিরাজ। মেঘলা আবহাওয়ায় দ্রুত রান তোলা সহজ ছিল না। কাগিসো রাবাডা প্রথম দিনের ছন্দেই বল করছিলেন। তাই বাকি বোলারদের বিরুদ্ধে রান করার পরিকল্পনা করেন রাহুল। সেই মতো খেলছিলেন তিনি। তাঁকে সঙ্গ দেন সিরাজ।

৮৯ রান থেকে ছক্কা মেরে ৯৫ রানে পৌঁছন রাহুল। দেখে মনে হচ্ছিল পরের ওভারেই তাঁর শতরান হয়ে যাবে। কিন্তু সেই ওভারেই আউট হয়ে যান সিরাজ। বাকি ছিলেন একমাত্র প্রসিদ্ধ কৃষ্ণ। কোনও রকমে নিজের প্রান্ত ধরে রাখেন তিনি। সেই ওভারের শেষ বলে ছক্কা মেরে শতরান করেন রাহুল। টেস্টে এটি তাঁর অষ্টম শতরান। আগের দক্ষিণ আফ্রিকা সফরেও এই মাঠেই শতরান করেছিলেন রাহুল। সেই স্মৃতি ফিরিয়ে আনলেন তিনি। ১০০ রানের মধ্যে ৮০ রানই এসেছে বাউন্ডারিতে। ১৪টি চার ও চারটি ছক্কা মেরেছেন তিনি।

পরের ওভারে আবার বড় শট মারতে গিয়ে আউট রাহুল। ১০১ রানে ফেরেন তিনি। সেই সঙ্গে ২৪৫ রানে ভারতের ইনিংস শেষ হয়ে যায়। প্রথম দিন রাহুল নামার আগে খেলা যেখানে ছিল সেখান থেকে দলকে লড়াই করার জায়গায় নিয়ে গিয়েছেন তিনি। এই পিচে ব্যাট করা সহজ হবে না দক্ষিণ আফ্রিকার ব্যাটারদের পক্ষেও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs South Africa KL Rahul India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE