Advertisement
০৫ মে ২০২৪
India vs England 2024

কোহলি, রাহুলহীন ইংল্যান্ডকে কী ভাবে হারাতে পারবে ভারত? উপায় বললেন জাডেজা

বৃহস্পতিবার থেকে শুরু ভারত বনাম ইংল্যান্ডের তৃতীয় টেস্ট। তার আগের দিন বিপক্ষের বাজ়‌বল ক্রিকেটকে পাত্তা দিতে চাইলেন না রবীন্দ্র জাডেজা। ভারতের অলরাউন্ডার জানিয়েছেন, ইংল্যান্ডকে হারানো মোটেই কঠিন কাজ নয়।

cricket

রবীন্দ্র জাডেজা। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৪ ১৬:৫৩
Share: Save:

বৃহস্পতিবার থেকে শুরু ভারত বনাম ইংল্যান্ডের তৃতীয় টেস্ট। তার আগের দিন বিপক্ষের বাজ়‌বল ক্রিকেটকে পাত্তা দিতে চাইলেন না রবীন্দ্র জাডেজা। ভারতের অলরাউন্ডার জানিয়েছেন, ইংল্যান্ডকে হারানো মোটেই কঠিন কাজ নয়। তারা শুধু আগ্রাসী ক্রিকেট খেলে। সেটার সঙ্গে মানিয়ে নিতে পারলেই জেতা যাবে।

দ্বিতীয় টেস্টে চোটের কারণে খেলতে না পারলেও তৃতীয় টেস্টে ফিরছেন জাডেজা। ম্যাচের আগের দিন সাংবাদিক বৈঠকে এসেছিলেন তিনিই। বলেছেন, “ইংল্যান্ড বিরাট কঠিন দল, এটা মানতে রাজি নই। বাকি দলগুলো ভারতে এসে সহজে জিততে পারেনি। হ্যাঁ, ইংরেজরা আগ্রাসী ক্রিকেট খেলে। সেটার সঙ্গে মানিয়ে নিয়ে সঠিক পরিকল্পনা করলেই জেতা সম্ভব। প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে কিছু ছোট ভুল না করলে আমরা জিততে পারতাম।”

কী ভাবে ইংল্যান্ডকে হারানো যাবে সেটাও বলে দিয়েছেন জাডেজা। অলরাউন্ডারের ব্যাখ্যা, “ওদের বিরুদ্ধে টেস্ট ক্রিকেটে সহজ ভাবে বল করা উচিত। কারণ প্রতিটা সুযোগেই ওরা শট খেলতে চাইবে। যদি সেটার সঙ্গে মানিয়ে নিতে চাই তা হলে হয়তো উইকেট পাব না, কিন্তু রান দিতেই থাকব। তাই আমাদের সহজ-সরল বোলিং করা দরকার। ওরা যেমন ইচ্ছে খেলুক। আমরা নিজেদের পরিকল্পনায় নিখুঁত থাকলে উইকেট পাওয়া সম্ভব।”

দলের চোট-আঘাতের সম্ভাবনা নিয়েও মুখ খুলেছেন জাডেজা। বলেছেন, “চোট পাওয়া হতাশার। কিন্তু এখন ক্রিকেট খেলা এতটাই বেড়ে গিয়েছে যে মাথার মধ্যে সব সময় একটা ভাবনা চলতেই থাকে। আমি মাঠের মধ্যে লুকিয়ে থাকতে চাই না। সব সময় সামনে থেকে খেলতে চাই। তাই চোট লাগবেই।”

তাঁর সংযোজন, “প্রত্যেক ম্যাচেই আমি নিজের ১০০ শতাংশ দিতে চাই। চেষ্টা করব যাতে অকারণে মাঠে ডাইভ না দিতে হয়। নিজের শরীর যতটা সম্ভব রক্ষা করেই খেলার চেষ্টা করব।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

India vs England 2024 Ravindra Jadeja Virat Kohli
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE