Advertisement
০১ মে ২০২৪
Rinku Singh

লাল বলের ক্রিকেটেও রোহিতদের দরজায় কড়া নাড়ছেন রিঙ্কু, পেরোলেন প্রথম ধাপ

সাদা বলের ক্রিকেটে অনেক দিন আগেই অভিষেক হয়েছে তাঁর। এ বার লাল বলেও ভারতীয় দলের দরজায় কড়া নাড়া শুরু করে দিলেন রিঙ্কু সিংহ। ভারত ‘এ’ দলে নেওয়া হয়েছে তাঁকে।

cricket

রিঙ্কু সিংহ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ডিসেম্বর ২০২৩ ১৬:৪১
Share: Save:

সাদা বলের ক্রিকেটে অনেক দিন আগেই অভিষেক হয়েছে তাঁর। প্রথমে টি-টোয়েন্টি। তার পরে ক’দিন আগে দক্ষিণ আফ্রিকায় এক দিনের ক্রিকেটে খেলেছেন। এ বার লাল বলেও ভারতীয় দলের দরজায় কড়া নাড়তে শুরু করে দিলেন রিঙ্কু সিংহ। দক্ষিণ আফ্রিকায় ভারতীয় ‘এ’ দলে নেওয়া হয়েছে তাঁকে। অর্থাৎ, সব ঠিক থাকলে লাল বলের ক্রিকেটে ভারতের অন্য দলের হয়ে তাঁর অভিষেক সময়ের অপেক্ষা।

শনিবার ভারতীয় বোর্ডের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে রুতুরাজ গায়কোয়াড়ের ছিটকে যাওয়ার কথা। অভিমন্যু ঈশ্বরণের সুযোগ পাওয়ার কথাও বলা হয়েছে। কিন্তু সেখানে আরও একটি তাৎপর্য্যপূর্ণ ব্যাপার হল রিঙ্কুর ‘এ’ দলে সুযোগ। বোর্ড জানিয়েছে, দক্ষিণ আফ্রিকা এ দলের বিরুদ্ধে চার দিনের ম্যাচ থেকে ছিটকে গিয়েছেন হর্ষিত রানা। এ ছাড়া, সেই দলে রজত পাটীদার, সরফরাজ খান, আবেশ খানের পাশাপাশি রিঙ্কুকে সুযোগ দেওয়া হয়েছে।

উত্তরপ্রদেশের হয়ে দীর্ঘ দিন ধরেই প্রথম শ্রেণির ক্রিকেট খেলছেন রিঙ্কু। ৪২ ম্যাচে ৩০০৭ রান রয়েছে তাঁর। সর্বোচ্চ অপরাজিত ১৬৩ রান করেছেন। এ বার দেখার লাল বলের ক্রিকেটে কত দ্রুত তাঁর শিকে ছেঁড়ে।

এ দিকে, রুতুরাজ বাদ পড়ার পরেই বদলি হিসাবে উঠে এসেছিল দু’টি নাম। অজিঙ্ক রহানে ও চেতেশ্বর পুজারা। কিন্তু ‘বুড়ো’ ঘোড়াদের উপর আর ভরসা করতে চাইছে না ম্যানেজমেন্ট। সেই কারণে তাঁদের ছাপিয়ে এক তরুণ ক্রিকেটারকে সুযোগ দিয়েছে তারা। তিনি বাংলার অভিমন্যু ঈশ্বরণ। গায়কোয়াড়ের বদলে ভারতের টেস্ট দলে জায়গা পেয়েছেন ঈশ্বরণ।বাংলার ক্রিকেটারের সুযোগ পাওয়ার কথা জানিয়েছেন বিসিসিআই সচিব জয় শাহ। একটি বিবৃতিতে তিনি বলেছেন, ‘‘চোটের কারণে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টেস্ট সিরিজ় থেকে বাদ পড়েছেন রুতুরাজ। তাঁর বদলিও ঘোষণা করা হয়েছে। রুতুরাজের বদলে জায়গা পেয়েছেন ঈশ্বরণ।’’

৮৮টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা ঈশ্বরণ ভারতীয় ক্রিকেটে পরিচিত নাম। ঘরোয়া ক্রিকেটে বাংলার হয়ে খেলেন তিনি। ভারত এ দলের হয়ে দক্ষিণ আফ্রিকাতেই রয়েছেন ঈশ্বরণ। ফলে দলে যোগ দিতে বিশেষ সমস্যা হবে না তাঁর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rinku Singh India vs South Africa BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE