Advertisement
১৭ মে ২০২৪
Akash Deep

চতুর্থ ওভারে মাথা গরম হয়ে গিয়েছিল আকাশের, কেন রেগে গিয়েছিলেন বাংলার বোলার?

জীবনের প্রথম টেস্টে খেলতে নেমেই মাথা গরম করে ফেলেছিলেন আকাশ দীপ। কেন রেগে গিয়েছিলেন বাংলার পেসার? ঠিক কী হয়েছিল?

cricket

উইকেট নেওয়ার পরে ভারত অধিনায়ক রোহিত শর্মার (বাঁ দিকে) পাশে আকাশ দীপ। ছবি: রয়টার্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:০৬
Share: Save:

ইনিংসের চতুর্থ ওভারের পঞ্চম বলেই প্রথম উইকেট পেতে পারতেন আকাশ দীপ। কিন্তু নো বল করায় তা পাননি। ফলে উল্লাস শুরু করেই থমকে যেতে হয় বাংলার পেসারকে। নো বল করায় রেগে গিয়েছিলেন আকাশ। তিনি মেনে নিতে পারেননি যে একটা ভুলে প্রথম উইকেট পেলেন না।

তখন ব্যাট করছিলেন জ্যাক ক্রলি। আকাশের বল পিচে পড়ে সামান্য ভিতরের দিকে ঢোকে। ব্যাটে বলে হয়নি। ব্যাট ও প্যাডের ফাঁক দিয়ে স্টাম্পে লাগে বল। ক্রলিকে বোল্ড করে আকাশ লাফিয়ে ওঠেন। তাঁর দিকে বাকিরা ছুটে আসেন। ঠিক তখনই নো বলের সাইরেন বাজানো হয়। তখনই বোঝা যায়, নো বল করে ফেলেছেন আকাশ। ফলে উইকেট পাননি তিনি।

প্রথম দিন ৩ উইকেটে নিয়েছেন আকাশ। তাঁর বোলিংয়ের প্রশংসা করেছেন সবাই। কিন্তু তার পরেও প্রথম উইকেটের কাঁটা খচখচ করছে আকাশের মনে। দিনের খেলা শেষে তিনি বলেন, “খুব খারাপ লেগেছিল। নো বল করা অপরাধ। আমি খালি ভাবছিলাম, ক্রলি যেন দলকে না ভোগায়। প্রথমের দিকে পিচ থেকে সাহায্য পাচ্ছিলাম। সেটা কাজে লাগাতে পেরেছি।” শেষ পর্যন্ত অবশ্য ক্রলির উইকেট নেন আকাশই। তবে তত ক্ষণে ৪২ রান করে ফেলেছেন তিনি।

প্রথম ম্যাচ খেলতে নামলেও তিনি ঘাবড়াননি বলে জানিয়েছেন আকাশ। দীর্ঘ দিন ঘরোয়া ক্রিকেট খেলায় লাভ হয়েছে বলে জানিয়েছেন তিনি। আকাশ বলেন, “আমি ভয় পাইনি। কোচের সঙ্গে কথা বলেছিলাম। আগে থেকে নিজেকে তৈরি করেছিলাম। প্রতিটা ম্যাচই কেরিয়ার শেষ ম্যাচ ভেবে খেলতে নামি। এই ম্যাচেও নেমেছি। বুমরা (যশপ্রীত) ভাই বলেছিল, লেংথ একটু পিছনের দিকে রাখতে। সেটাই করেছি। তাতেই সাফল্য এসেছে।”

প্রথম সেশনে ভারত দাপট দেখালেও দ্বিতীয় ও তৃতীয় সেশনে খেলায় ফিরেছে ইংল্যান্ড। শতরান করেছেন জো রুট। তাতে অবশ্য ঘাবড়াচ্ছেন না আকাশ। তাঁর মতে, এই উইকেটে ধৈর্য রেখে এক জায়গায় বল করে গেলে সাফল্য আসবেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Akash Deep India vs England 2024 India Cricket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE