Advertisement
২৫ ফেব্রুয়ারি ২০২৪
Mohammed Shami

বিশ্বকাপ মাতিয়েছেন শামি, একটানা ভারতের হয়ে খেলতে চাইছেন বাংলার আরও এক জোরে বোলার

উত্তরপ্রদেশের গ্রাম থেকে বাংলায় চলে এসে সাফল্যের মুখ দেখেছেন মহম্মদ শামি। একই পথ ধরে এগোতে চান মুকেশ কুমার। শামির মতোই দীর্ঘ দিন ধরে ভারতের হয়ে খেলতে চান তিনি।

cricket

মহম্মদ শামি। ছবি: পিটিআই।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ১৭:৫২
Share: Save:

উত্তরপ্রদেশের গ্রাম থেকে বাংলায় চলে এসে সাফল্যের মুখ দেখেছেন মহম্মদ শামি। এই শহরেই ক্রিকেট খেলে ভারতীয় দল এবং বিশ্বমঞ্চে জায়গা করে নিয়েছেন। হয়ে উঠেছেন বিশ্বের অন্যতম সেরা পেসার। সেই একই পথ ধরে এগোতে চান মুকেশ কুমার। শামির মতোই দীর্ঘ দিন ধরে ভারতের হয়ে খেলতে চান তিনি।

বিহারের গোপালগঞ্জ থেকে কলকাতায় এসে ক্রিকেট খেলেছেন মুকেশ। আইপিএলে ভাল খেলে জাতীয় দলে ডাক পান। এ বছর ওয়েস্ট ইন্ডিজ় সফরে ক্রিকেটের তিন ফরম্যাটেই অভিষেক হয়েছে। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ়ের দলেও ডাক পেয়েছেন।

তার আগে জিয়ো সিনেমায় এক সাক্ষাৎকারে মুকেশ বলেছেন, “আমি নিয়মিত ভারতীয় দলের হয়ে খেলতে চাই। সেটাই আমার প্রধান লক্ষ্য। আরও একটা জিনিস চাই, নিজের কাজটা ধারাবাহিক ভাবে করে যেতে। সেটা করেছি বলেই আজ এই জায়গায় এসে পৌঁছেছি। তাই নির্দিষ্ট কাজে ফোকাস রাখা খুবই দরকার। সেটা করেই সামনে এগিয়ে যেতে চাই।”

প্রথম বার ভারতীয় দলে ডাক পাওয়ার মুহূর্তটা এখনও ভুলতে পারেননি মুকেশ। বলেছেন, “আমি মা-কে নিয়ে বাবা ধামে (ঝাড়খণ্ডের দেওঘরে) যাচ্ছিলাম। তখনই নির্বাচকেরা ফোন করে জানান যে আমাকে দলে নেওয়া হয়েছে। প্রচণ্ড খুশি হয়েছিলাম সে দিন।”

ভারতের সাজঘরের প্রথম অভিজ্ঞতাও তাঁর চোখে এখনও ভাসে। মুকেশ বলেছেন, “প্রথম বার সতীর্থদের দেখার পর আমার হৃদয় মনে হয় কিছু ক্ষণের জন্যে কাজ করা বন্ধ করে দিয়েছিল। যাদের কাল পর্যন্তও টিভিতে দেখতাম, তাদের সঙ্গে একই সাজঘরে রয়েছি! বিরাট ভাই আমাকে বললেন যে খুব ভাল বল করছি। রোহিত ভাইও অনুশীলনে এসে আমার সঙ্গে কথা বলেন। কিছু পরামর্শও দেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE