Advertisement
১৯ জুন ২০২৪
Indian Womens Hockey

বিশ্বকাপের মাঝে অন্য একটি খেলায় চ্যাম্পিয়ন ভারত, ট্রফি আনলেন দেশের মেয়েরা

হকিতে চ্যাম্পিয়ন হল ভারতের মেয়েরা। ফাইনালে জাপানকে ৪-০ গোলে হারিয়ে হকিতে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি জিতল ভারত। ২০১৬ সালে শেষ বার এই ট্রফি জিতেছিল ভারত।

hockey

ট্রফি জেতার পরে ভারতের মহিলা হকি দল। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৬ নভেম্বর ২০২৩ ১৬:৪৭
Share: Save:

ভারতে ক্রিকেট বিশ্বকাপের মাঝে হকিতে চ্যাম্পিয়ন হল ভারতের মেয়েরা। ফাইনালে জাপানকে ৪-০ গোলে হারিয়ে হকিতে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফি জিতল ভারত। ২০১৬ সালে শেষ বার এই ট্রফি জিতেছিল ভারত। সাত বছর পরে আবার চ্যাম্পিয়ন দেশের মেয়েরা।

ঝাড়খণ্ডের রাঁচীতে সেমিফাইনালে ভারতের হয়ে গোলগুলি করেন সঙ্গীতা কুমারি, নেহা, লালরেমসিয়ামি ও বন্দনা কাটারিয়া। এ বারের প্রতিযোগিতা চ্যাম্পিয়নের মতোই খেলেছে ভারত। সাতটি ম্যাচের মধ্যে সাতটিতেই জিতেছে তারা।

ম্যাচের প্রথম কোয়ার্টারে কোনও গোল হয়নি। দ্বিতীয় কোয়ার্টারের শুরুতেই ১৭ মিনিটের মাথায় ভারতকে এগিয়ে দেন সঙ্গীতা। তৃতীয় কোয়ার্টারেও গোল করতে পারেন কোনও দল। ১-০ গোলে এগিয়ে থাকায় নিশ্চিন্ত ছিল না ভারত। চতুর্থ কোয়ার্টারে অবশ্য জাপানকে দাঁড়াতে দেয়নি তারা। তিনটি গোল করে ভারত। ৪৬ মিনিটে নেহা, ৫৭ মিনিটে লালরেমসিয়ামি ও ৬০ মিনিটে গোল করেন বন্দনা। শেষ দিকে জাপান অল আউট আক্রমণে যাওয়ায় সুযোগ পেয়ে যায় ভারত।

তবে এই ম্যাচে গোলদাতাদের পাশাপাশি নাম করতে হবে ভারতের গোলরক্ষক সবিতা পুনিয়ার নাম। গোটা ম্যাচ জুড়ে বেশ কয়েকটি নিশ্চিত গোল বাঁচান তিনি। ভারতের রক্ষণকে পরাস্ত করতে পারলেও সবিতাকে টপকে গোল করতে পারেনি জাপান। পেনাল্টি কর্নার থেকেও সুবিধা করতে পারেনি তারা। শেষ পর্যন্ত জিতেই মাঠ ছাড়েন সবিতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Hockey India champion
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE