Advertisement
০১ মে ২০২৪
Ajinkya Rahane

দু’টি লক্ষ্য স্থির করে খেলছেন বাদ পড়া রাহানে, ৩৫ বছরেও হাল ছাড়তে নারাজ মুম্বই অধিনায়ক

গত বছর ওয়েস্ট ইন্ডিজ সফরেও রাহানে ভারতীয় টেস্ট দলের সহ-অধিনায়ক ছিলেন। সেই সফরে ব্যর্থতা তাঁকে ছিটকে দিয়েছে জাতীয় দল থেকে। তবু দু’টি লক্ষ্য স্থির করে খেলছেন মুম্বই অধিনায়ক।

picture of Ajinkya Rahane

অজিঙ্ক রাহানে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৬ জানুয়ারি ২০২৪ ১৬:৪১
Share: Save:

গত বছর ওয়েস্ট ইন্ডিজ় সফরের পর আর ভারতীয় দলে সুযোগ হয়নি। উঠে এসেছেন এক ঝাঁক তরুণ ক্রিকেটার। দলে ফেরার লড়াই আরও কঠিন হয়েছে। তবু হাল ছাড়তে নারাজ ৩৫ বছরের অজিঙ্ক রাহানে। মুম্বই অধিনায়ক অবসর নেওয়ার আগে দু’টি লক্ষ্য পূরণ করতে চান।

অন্ধ্রপ্রদেশের সঙ্গে রঞ্জি ম্যাচ খেলার পর ব্যক্তিগত দু’টি লক্ষ্যের কথা জানিয়েছেন রাহানে। যার একটি পূরণ হলে উপকৃত হতে পারে ভারতীয় ক্রিকেট। অন্যটি পূরণ হলে আরও এক বার গর্বিত হওয়ার সুযোগ পাবে মুম্বইয়ের ক্রিকেট। জাতীয় দল থেকে বাদ পড়লেও লক্ষ্য পূরণে লড়াই চালিয়ে যেতে চান অভিজ্ঞ ক্রিকেটার।

৮৫টি টেস্ট খেলা রাহানে বলেছেন, ‘‘আমার দু’টি লক্ষ্য রয়েছে। দুটোই পূরণ করতে চাই। প্রথমত মুম্বইয়ের হয়ে রঞ্জি ট্রফি জিততে চাই। তার থেকে বড় লক্ষ্য ১০০টা টেস্ট খেলা। আপাতত মুম্বইয়ের হয়ে প্রতিটি ম্যাচে ভাল পারফর্ম করতে চাই।’’

২০২২ সালে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজ়ে ভারতীয় দল থেকে বাদ পড়েছিলেন প্রাক্তন সহ-অধিনায়ক। ঘরোয়া ক্রিকেট এবং গত বছরের আইপিএলে ভাল পারফর্ম করে জাতীয় দলে ফিরলেও জায়গা পাকা করতে পারেননি। ওয়েস্ট ইন্ডিজ় সফরেও গিয়েছিলেন সহ-অধিনায়ক হিসাবে। কিন্তু দু’টেস্টে ১১ রান করায় আবার দলের বাইরে চলে গিয়েছেন।

এখনও পর্যন্ত ভারতের ১৩জন ক্রিকেটারের ১০০টি টেস্ট ম্যাচ খেলার কৃতিত্ব রয়েছে। এই তালিকায় নিজেকে দেখতে চান রাহানে। ঘরোয়া ক্রিকেটে ভাল পারফর্ম করে আবার জাতীয় দলে ফিরতে মরিয়া রাহানে। তাঁর বিশ্বাস, নিজেকে প্রমাণ করতে পারলে স্বপ্ন পূরণ হওয়া কঠিন হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE