Advertisement
১৬ এপ্রিল ২০২৪
BCCI

২০২৩ আইপিএলে কি বড় বদল? নতুন নিয়ম আনতে পারে বিসিসিআই

নিয়ম পরিবর্তনের কথা ইতিমধ্যেই আইপিএলের দলগুলিকে জানিয়েছে বোর্ড। এই নিয়মের জন্য আইপিএল অনেকটাই বদলে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

আইপিএলে আসতে পারে নতুন নিয়ম।

আইপিএলে আসতে পারে নতুন নিয়ম। —ফাইল চিত্র

শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২২ ১৪:৪১
Share: Save:

পাল্টে যাচ্ছে আইপিএলের নিয়ম। ভারতীয় ক্রিকেট বোর্ড পরের আইপিএলে পরিবর্ত ক্রিকেটারের নিয়ম আনতে পারে। ইতিমধ্যেই আইপিএলের দলগুলিকে সে বিষয়ে জানিয়েছে বোর্ড। এই নিয়মের জন্য আইপিএল অনেকটাই বদলে যেতে পারে বলে মনে করা হচ্ছে।

বোর্ডের তরফে দলগুলিকে বলা হয়েছে, “পরের বার আইপিএলে কৌশলগত একটা পরিবর্তন আসবে। যা আইপিএলকেই বদলে দিতে পারে। একজন ক্রিকেটার আইপিএলের ম্যাচে বেশি ক্ষমতা পাবে। কী ভাবে কী হবে তা পরে জানিয়ে দেওয়া হবে।” যদিও পরিষ্কার করে বলা হয়নি যে নতুন নিয়মে ক্রিকেটার পরিবর্তন করা যাবে কি না। মনে করা হচ্ছে সৈয়দ মুস্তাক আলি ট্রফিতে যেমন পরিবর্ত ক্রিকেটার ব্যবহার করা হয়েছিল, তেমনই আইপিএলেও হতে পারে।

ভারতের ঘরোয়া টি-টোয়েন্টি প্রতিযোগিতায় ইম্প্যাক্ট ক্রিকেটার ব্যবহার করা হত। প্রথম একাদশ ঘোষণা করার সময়ই আরও চার জনের নাম জানিয়ে দেওয়া হত। তাঁদের মধ্যে থেকে একজনকে ম্যাচে কারও পরিবর্তে নামানো যেত। ইনিংসের ১৪তম ওভারের মধ্যে সেই পরিবর্তন করতে হত। বোলার নামালে তাঁকে দিয়ে পুরো চার ওভার বলও করানো যেত। ব্যাটার নামালে তিনি ব্যাট করতে পারতেন।

মুস্তাক আলি ট্রফিতে দেখা গিয়েছে, প্রথমে দলে না থাকা কোনও ফিনিশারকে শেষ মুহূর্তে দলে নিয়ে ম্যাচ জেতার চেষ্টা করেছে দল। একই ভাবে প্রথম দিকে দলে না নিলেও কোনও বোলার পরে এসে ডেথ ওভারে ম্যাচ ঘুরিয়ে দিয়েছে।

ক্রিকেটে পরিবর্ত ক্রিকেটার আগেও ব্যবহার হয়েছে অনেক লিগে। কিন্তু সেই পরিবর্ত ক্রিকেটার সাধারণত যাঁর বদলে মাঠে আসেন সেই ব্যাটার আউট হয়ে গিয়ে থাকলে ব্যাট করতে পারেন না আবার বোলার যে ক'টি ওভার বল করেছেন তার বাকি ওভারগুলি শুধু করতে পারতেন। ইম্প্যাক্ট ক্রিকেটার সেই সুযোগটাই দিচ্ছে। ২০০৫-০৬ সালে এক দিনের ক্রিকেটে সুপারসাব হিসাবে ব্যবহার করা হয়েছিল। বিগ ব্যাশ লিগে এক্স-ফ্যাক্টর নিয়ম রয়েছে। সেখানে ১০ ওভার পর ক্রিকেটার বদলানো যায়। কিন্তু কেউই পুরোপুরি বল বা ব্যাট করার সুযোগ পান না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2023 BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE