Advertisement
২০ এপ্রিল ২০২৪
IPL 2023

গুরুত্ব হারাচ্ছে দু’মাসের আইপিএল? মাঝপথে দেশে ফিরতে পারেন এক ঝাঁক বিদেশি ক্রিকেটার

আইপিএলের বিপুল টাকা কি আর আকর্ষণ করছে না অন্য দেশের ক্রিকেটারদের? প্রতিযোগিতার দীর্ঘ সূচিতে তৈরি হচ্ছে সমস্যা। তাই কিছু বিদেশি ক্রিকেটার প্রতিযোগিতার মাঝপথে দেশে ফিরতে পারেন।

picture of IPL trophy

আইপিএলের মাঝপথে দেশে ফিরে যেতে পারেন বেশ কিছু বিদেশি ক্রিকেটার। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ১৯:১৮
Share: Save:

দলের অন্যতম গুরুত্বপূর্ণ ক্রিকেটারকে গোটা আইপিএলে পাবেন না মহেন্দ্র সিংহ ধোনি। প্রতিযোগিতার মাঝপথেই দেশে ফিরে যাবেন বেন স্টোকস। ফিরে যেতে পারেন তাঁর একাধিক সতীর্থও। তবে কি বিদেশি ক্রিকেটারদের কাছে আকর্ষণ হারাচ্ছে আইপিএল? এত দীর্ঘ দিনের প্রতিযোগিতা খেলতে চাইছেন না তাঁরা?

বিষয়টা অনেকটা তেমনই। আইপিএল খেলার জন্য দীর্ঘ দিন ভারতে থেকে জাতীয় দলের ক্ষতি করতে রাজি নন স্টোকস। আয়ারল্যান্ডের বিরুদ্ধে টেস্ট এবং অ্যাশেজ সিরিজ়ের প্রস্তুতির জন্য পুরো আইপিএল না খেলার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

গত ডিসেম্বরের নিলামে ইংল্যান্ডের টেস্ট দলের অধিনায়ককে ১৬ কোটি টাকা দিয়ে কিনেছিল চেন্নাই সুপার কিংস। কিন্তু প্রতিযোগিতার সূচি প্রকাশিত হওয়ার পর স্টোকস জানিয়ে দিয়েছেন, দল ফাইনালে উঠলে তাঁর পক্ষে খেলা সম্ভব নয়। আইপিএলের ফাইনাল হবে ২৮ মে। আয়ারল্যান্ডের বিরুদ্ধে লর্ডসে টেস্ট ম্যাচ শুরু হবে ১ জুন থেকে। তার পর রয়েছে পাঁচ টেস্টের অ্যাশেজ সিরিজ়। তাই প্রস্তুতির জন্য ইংল্যান্ড ফিরে যাবেন স্টোকস।

সব দেশে ফ্র্যাঞ্চাইজ়ি ক্রিকেট লিগ শুরু হওয়ায় আন্তর্জাতিক সূচির সঙ্গে সংঘাত তৈরি হচ্ছে। সম্প্রতি পাকিস্তান সুপার লিগে খেলার জন্য ইংল্যান্ডের কয়েক জন ক্রিকেটার সীমিত ওভারের সিরিজ় খেলতে বাংলাদেশ সফরে যেতে রাজি হননি। এই ঘটনায় উদ্বিগ্ন ইংল্যান্ডের ক্রিকেট কর্তারা। খুশি নন টেস্ট দলের কোচ ব্রেন্ডন ম্যাকালামও। টেস্ট সিরিজ়ের সময় এমন হোক চান না তিনি। ইসিবি কর্তাদের সঙ্গে বিষয়টি নিয়ে আলোচনা করেছেন। কথা বলেন স্টোকসের সঙ্গেও। তার পরই পুরো আইপিএল না খেলার কথা জানিয়েছেন স্টোকস। দেশের হয়ে খেলাকেই অগ্রাধিকার দিচ্ছেন তিনি।

টেস্ট দলের অধিনায়ক হওয়ার পর স্টোকস ইংল্যান্ডকে ১১টি ম্যাচের মধ্যে ১০টিতেই জয় এনে দিয়েছেন। নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টেও সহজ জয় পেয়েছেন স্টোকসরা। চেন্নাই আইপিএলের ফাইনালে উঠলে আপনি কি আয়ারল্যান্ডের বিরুদ্ধে টেস্ট খেলবেন? এই প্রশ্নের উত্তরে স্টোকস বলেছেন, ‘‘হ্যাঁ, আমি অবশ্যই টেস্ট খেলব। নিশ্চিত করে বলতে পারি দেশে ফিরে যথাযথ প্রস্তুতি নিয়েই টেস্ট খেলব।’’

ইংল্যান্ডের টেস্ট একাদশের বেশ কয়েক জন ক্রিকেটারের আইপিএল খেলার কথা বিভিন্ন ফ্র্যাঞ্চাইজ়ির হয়ে। তালিকায় রয়েছেন জো রুট, মার্ক উড, জনি বেয়ারস্টো, লিয়াম লিভিংস্টোন, জোফ্রা আর্চার, স্যাম কারেন, হ্যারি ব্রুকরা। আয়ারল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচে কি পূর্ণ শক্তি নিয়ে নামতে পারবেন? স্টোকস বলেছেন, ‘‘আমি হয়তো সকলের সঙ্গে আলাদা আলাদা করে কথা বলব। অ্যাশেজের জন্য ওদের প্রস্তুতির পরিকল্পনার কথা জানতে চাইব। কারণ অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পাঁচটা ম্যাচ আমাদের জন্য ভীষণ গুরুত্বপূর্ণ। ছেলেরা কী চাইছে সেটা খুব গুরুত্বপূর্ণ। অ্যাশেজের জন্যই আয়ারল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচটাকেও আমাদের গুরুত্ব দিয়ে খেলতে হবে।’’

আয়ারল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচে ফল নিয়ে খুব একটা চিন্তিত নন স্টোকস। এই ম্যাচকে অ্যাশেজের আগে প্রস্তুতি ম্যাচ হিসাবে দেখতে চাইছেন ইংল্যান্ড অধিনায়ক। তাই আইরিশদের বিরুদ্ধে পূর্ণ শক্তি নিয়েই মাঠে নামতে চান তিনি। তেমন হলে শুধু স্টোকস নন, ইংল্যান্ডের একাধিক ক্রিকেটার দেশে ফিরে যেতে পারেন আইপিএলের মাঝে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2023 BCCI ECB Ben Stokes MS Dhoni
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE