Advertisement
৩০ এপ্রিল ২০২৪
WPL 2023

আরও ধনী হল ভারতীয় ক্রিকেট বোর্ড, মহিলাদের প্রিমিয়ার লিগের হাত ধরে এল নতুন বিনিয়োগ

মহিলাদের প্রিমিয়ার লিগের সুবাদে আগেই বোর্ডের তহবিলে এসেছে প্রায় ৫৬৫১ কোটি টাকা। নতুন এই প্রতিযোগিতার হাত ধরে আরও ধনী হল বিসিসিআই। প্রতিযোগিতার টাইটেল স্পনসর পেল তারা।

picture of BCCI office

মহিলাদের প্রিমিয়ার লিগের হাত ধরে আরও ধনী হল বিসিসিআই। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:০৫
Share: Save:

ভারতীয় ক্রিকেট বোর্ডের তহবিলে ঢুকল আরও টাকা। আরও ধনী হল বিসিসিআই। আইপিএলের মতো মহিলাদের প্রিমিয়ার লিগেরও টাইটেল স্পনসর হল টাটা গোষ্ঠী। বুধবার ভারতীয় ক্রিকেট বোর্ডের সচিব জয় শাহ এই খবর জানিয়েছেন।

গত বছর আইপিএলের প্রধান স্পনসর হয়েছিল টাটা গোষ্ঠী। ভারতীয় ক্রিকেটে আরও বিনিয়োগ করছে তারা। আগামী ৪ মার্চ থেকে শুরু হতে যাওয়া মহিলাদের প্রিমিয়ার লিগেরও প্রধান স্পনসর হল তারা। এই খবর জানিয়ে জয় বলেছেন, ‘‘আনন্দের সঙ্গে জানাচ্ছি, প্রথম বছরের মহিলাদের প্রিমিয়ার লিগের টাইটেল স্পনসর হয়েছে টাটা গোষ্ঠী। আমরা আত্মবিশ্বাসী তাঁদের সহযোগিতায় মহিলাদের ক্রিকেটকে পরবর্তী পর্যায় পৌঁছে দিতে পারব।’’

টাটা গোষ্ঠীর সঙ্গে ভারতীয় ক্রিকেট বোর্ডের পাঁচ বছরের চুক্তি হয়েছে। চুক্তির অঙ্ক প্রকাশ করা হয়নি। এর আগে ভারতীয় ক্রিকেট বোর্ড মহিলাদের প্রিমিয়ার লিগের পাঁচটি দল বিক্রি করে ৪৭০০ কোটি টাকা এবং সম্প্রচার স্বত্ব বিক্রি করে ৯৫১ কোটি টাকা তুলেছে। সেই অঙ্কের সঙ্গে যোগ হল টাটা গোষ্ঠীর বিনিয়োগ।

পাঁচটি দলকে নিয়ে প্রতিযোগিতা হবে মুম্বইয়ে। মোট ২২টি ম্যাচ হবে প্রতিযোগিতায়। ব্রেবোর্ন স্টেডিয়াম এবং ডিওয়াই পাতিল স্টেডিয়ামে হবে ১১টি করে ম্যাচ। প্রতিযোগিতা চলবে ২৩ দিন ধরে। ফাইনাল হবে ২৬ মার্চ। গত ১৩ ফেব্রুয়ারি মহিলাদের প্রিমিয়ার লিগের নিলাম হয়েছে। সব থেকে বেশি দাম পেয়েছেন ভারতীয় দলের সহ-অধিনায়ক স্মৃতি মন্ধানা। তাঁকে ৩ কোটি ৮০ লক্ষ টাকা দিয়ে দলে নিয়েছে রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোর। বাংলার উইকেটরক্ষক-ব্যাটার রিচা ঘোষকেও কিনেছে আরসিবি। নিলামে তাঁর দাম উঠেছিল ১ কোটি ৯০ লক্ষ টাকা। ভারতীয় দলের অধিনায়ক হরমনপ্রীত কৌরকে ১ কোটি ৮০ লক্ষ টাকা দিয়ে দলে নিয়েছে মুম্বই ইন্ডিয়ান্স।

আইপিএলের শুরু থেকেই ভারতীয় ক্রিকেটে বিনিয়োগ করছে রিলায়্যান্স গোষ্ঠী। ২০২২ সাল থেকে আইপিএলের সঙ্গে যুক্ত হয়েছে টাটা গোষ্ঠী। মহিলাদের প্রিমিয়ার লিগের গুজরাত ফ্র্যাঞ্চাইজ়ি কিনেছে আদানী গোষ্ঠী। অর্থাৎ, দেশের তিন বৃহৎ বেসরকারি গোষ্ঠীই বিভিন্ন ভাবে যুক্ত হয়েছে ভারতীয় ক্রিকেটের সঙ্গে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

WPL 2023 BCCI TATA IPL
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE