Advertisement
২৫ এপ্রিল ২০২৪
IPL 2023

টসের পরে দল ঘোষণা, পেনাল্টি রান! এ বারের আইপিএলে তিন নিয়মে বদল

এ বারের আইপিএলের আগে অনেক নতুন নতুন নিয়ম এসেছে। প্রথম একাদশ ঘোষণা থেকে পেনাল্টি রান— অনেক বিষয় মাথায় রাখতে হবে ক্রিকেটারদের।

Picture of IPL Trophy

৩১ মার্চ থেকে শুরু হচ্ছে এ বারের আইপিএল। প্রথম ম্যাচে গুজরাত টাইটান্সের মুখোমুখি চেন্নাই সুপার কিংস। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২২ মার্চ ২০২৩ ১৮:৫৬
Share: Save:

মার্চের শেষ দিন থেকে শুরু হচ্ছে এ বারের আইপিএল। এ বার থেকেই আবার শুরু হচ্ছে হোম-অ্যাওয়ে ফরম্যাটে প্রতিযোগিতা। তবে শুধু ঘরের মাঠে খেলা নয়, এ বারের আইপিএলে তিনটি নিয়মে বদল হয়েছে।

এক, এর আগে টসের সময় প্রথম একাদশ জানিয়ে দিতে হত অধিনায়কদের। তবে এ বারের আইপিএল থেকে সেটা হবে না। টসের সময় দু’টি আলাদা প্রথম একাদশের তালিকা নিয়ে নামতে পারবেন অধিনায়করা। টসের পরে তিনি নিজের পছন্দের প্রথম একাদশ জানাতে পারবেন। অর্থাৎ, প্রথমে বোলিং বা ব্যাটিংয়ের উপর নির্ভর করে প্রথম একাদশে বদল করতে পারবেন অধিনায়ক।

আইপিএলের এক কর্তা জানিয়েছেন, এর আগে টসের আগেই প্রথম একাদশের তালিকা একে অপরকে দিতেন দুই অধিনায়ক। এ বার থেকে টসের পরে সেই তালিকা একে অপরকে দেবেন তাঁরা। এর ফলে ‘ইমপ্যাক্ট প্লেয়ার’ বাছতে সুবিধা হবে অধিনায়কদের। প্রথম ইনিংসে প্রথম একাদশে না থাকা এক জন ক্রিকেটারকে পরের ইনিংসে দলে নেওয়া যাবে। তিনিই হচ্ছেন ‘ইমপ্যাক্ট প্লেয়ার।’

দুই, নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট ওভার শেষ করতে না পারলে আগে জরিমানা করা হত অধিনায়ককে। কিন্তু এ বার থেকে নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট ওভার শেষ করতে না পারলে ৩০ গজ বৃত্তের বাইরে পাঁচ জনের জায়গায় চার জন ফিল্ডার রাখতে হবে অধিনায়ককে। ফলে সুবিধা পাবে ব্যাটিং দল।

তিন, ফিল্ডিং করার সময় নিয়ম-বহির্ভূত ভাবে নড়াচড়া করলে তারও শাস্তি পেতে হবে ফিল্ডিং করা দলকে। যদি বল করার সময় উইকেটরক্ষক নিয়ম-বহির্ভূত ভাবে নড়াচড়া করেন তা হলে ব্যাট করা দলকে পেনাল্টি হিসাবে ৫ রান দেওয়া হবে। সেই বলটিও ডেড বল হিসাবে ধরা হবে। অর্থাৎ, কোনও বল না খেলেই ৫ রান যোগ হবে ব্যাটিং দলের স্কোরবোর্ডে। কোনও ফিল্ডার সেই কাজ করলেও একই শাস্তি পেতে হবে।

৩১ মার্চ থেকে শুরু হচ্ছে এ বারের আইপিএল। প্রথম ম্যাচে মাঠে নামবে গত বারের চ্যাম্পিয়ন গুজরাত টাইটান্স। আমদাবাদে ঘরের মাঠে মহেন্দ্র সিংহ ধোনির চেন্নাই সুপার কিংসের বিরুদ্ধে খেলতে নামবেন হার্দিক পাণ্ড্যরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2023 Rule BCCI
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE