Advertisement
০৮ মে ২০২৪
IPL 2023

জিয়ো সিনেমার চাপে বিনামূল্যে আইপিএলের খেলা দেখাবে ভায়াকম ১৮-ও

২০১৮ সালে ডিজিটাল প্ল্যাটফর্মে সব থেকে বেশি ৩৩ কোটি মানুষ আইপিএল দেখেছিলেন। এ বার ভায়াকম ১৮-র লক্ষ ৫৫ কোটি দর্শক। জিয়ো সিনেমার চাপে তারাও বিনামূল্যে খেলা দেখানোর সিদ্ধান্ত নিয়েছে।

picture of IPL trophy

প্রতিযোগিতায় দর্শক টানতে বিনামূল্যে আইপিএল দেখাবে ভায়াকম ১৮। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২১ ফেব্রুয়ারি ২০২৩ ২০:৪৭
Share: Save:

ডিজিটাল প্ল্যাটফর্মে আগামী আইপিএল দেখতে পারেন ৫৫ কোটি মানুষ। এমনই লক্ষ্য আইপিএলের ডিজিটাল স্বত্ব পাওয়া ভায়াকম ১৮। এখনও পর্যন্ত ২০১৮ সালে ডিজিটাল প্ল্যাটফর্মে সব থেকে বেশি ৩৩ কোটি মানুষ আইপিএল দেখেছিলেন। সেই সংখ্যাকে ছাপিয়ে যাওয়ায়ই লক্ষ্য সংস্থার। দর্শকের লক্ষ্যমাত্রা পূরণ করতে আসন্ন মরসুমে বিনামূল্যে আইপিএলের খেলা দেখানোর সিদ্ধান্ত নিয়েছে তারা।

২০২৩ থেকে ২০২৭ পর্যন্ত পাঁচ বছরের জন্য আইপিএলের ডিজিটাল সম্প্রচার স্বত্ব কিনেছেন ভায়াকম ১৮। এ জন্য তারা ভারতীয় ক্রিকেট বোর্ডকে দিয়েছে ২৩ হাজার ৪৯১ কোটি টাকা। এই বিপুল পরিমাণ টাকা তোলার জন্য দর্শক সংখ্যা বাড়াতে মরিয়া সংস্থাটি। প্রায় ৫০০ বিজ্ঞাপনদাতার সঙ্গে কথা বলতে শুরু করেছে তারা। গত বছর আইপিএলে যে টাকায় ডিজিটাল প্ল্যাটফর্মে বিজ্ঞাপন দেওয়া গিয়েছিল, এ বার তার থেকে চার-পাঁচ গুণ বেশি দর চাইছে ভায়াকম ১৮। যদিও সংস্থার তরফে এ নিয়ে সরকারি ভাবে মুখ খোলেনি সংস্থাটি।

জিয়ো সিনেমায় ক্রিকেটপ্রেমীরা বিনামূল্যে আইপিএলের খেলা দেখতে পাবেন। প্রায় ৪০ কোটি মানুষ এই অ্যাপটি ব্যবহার করেন। তাঁদের মধ্যে ১০ কোটি মানুষ নিয়মিত ব্যাবহার করেন। টেলিভিশনেও আইপিএলের দর্শক সংখ্যা ১০ কোটির কাছাকাছি। মোবাইল ফোনে টেলিভিশন চ্যানেলের মাধ্যমে খেলা দেখা দর্শকের সংখ্যা আরও ৩০ কোটির মতো। এই বিপুল সংখ্যক দর্শককে টানাই লক্ষ্য ভায়াকম ১৮-র। সে জন্য অন্তত ২০২৩ সালে ক্রিকেটপ্রেমীদের কাছে বিনামূল্যে আইপিএলের খেলা পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে তারা।

ক্রিকেটপ্রেমীদের বিনামূল্যে খেলা দেখার সুযোগ করে দিতে বিজ্ঞাপন থেকে সব খরচ তোলার সিদ্ধান্ত নিয়েছে ভায়াকম ১৮। সংস্থাকে আশাবাদী করছে গত বছর আইপিএলে বিজ্ঞাপন থেকে আয়ের তথ্য। ২০২২ সালে আইপিএলের জন্য টেলিভিশনে ৩০ হাজার কোটি টাকার বিজ্ঞাপন এসেছিল। অন্য দিকে, ডিজিটাল প্ল্যাটফর্মে ৩৪ হাজার ৫০০ কোটি টাকার বিজ্ঞাপন এসেছিল। ভায়াকম ১৮-র আশা এ বার অন্তত ২৫ শতাংশ বেশি মূল্যের বিজ্ঞাপন আসবে। আইপিএলের মোট বিজ্ঞাপনের ৫০ শতাংশ দখল করাই লক্ষ্য তাদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

IPL 2023 IPL Viacom 18 Digital Media
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE