Advertisement
২৭ এপ্রিল ২০২৪
IPL

IPL E-Auction: হঠাৎ প্রশ্ন আইপিএলে! মুম্বই মালিক অম্বানীর কাছেই ডিজিটাল স্বত্ব! স্বার্থের সঙ্ঘাত?

আইপিএলের ডিজিটাল স্বত্ব কিনেছে মুম্বই ইন্ডিয়ান্সের মালিক মুকেশ অম্বানীর সংস্থা রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। তবে কি স্বার্থের সঙ্ঘাত হয়েছে।

আইপিএলের ডিজিটাল স্বত্ব মুকেশ অম্বানীর কাছে

আইপিএলের ডিজিটাল স্বত্ব মুকেশ অম্বানীর কাছে ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২২ ১৯:১১
Share: Save:

আইপিএলেও এ বার উঠেছে স্বার্থের সঙ্ঘাতের অভিযোগ। যে সংস্থা প্রতিযোগিতার একটি দলের মালিক, সেই সংস্থাই আবার প্রতিযোগিতা সম্প্রচারের দায়িত্ব পেয়েছে। একই সংস্থার এই জোড়া ভূমিকা কি বেআইনি?

আইপিএলের মিডিয়া স্বত্ব নিলাম হয়েছে মোট ৪৮,৩৯০ কোটি টাকায়। তার মধ্যে প্রতিযোগিতার ডিজিটাল স্বত্ব ২০,৫০০ কোটি টাকায় কিনেছে ভায়াকম। তারাই প্যাকেজ ‘সি’, অর্থাৎ বাছাই করা ১৮টি ম্যাচের স্বত্ব কিনেছে ৩,২৫৭.৫২ কোটি টাকায়। ১০৫৮ কোটি টাকায় বিদেশের মাটিতে টিভি এবং ডিজিটাল স্বত্ব কিনেছে ভায়াকম এবং টাইমস ইন্টারনেট। ভায়াকম মুকেশ অম্বানীর রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের অধীনস্থ একটি সংস্থা। এই রিলায়েন্স আবার আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের মালিক।

প্রতিযোগিতার একটি দলের মালিকের সংস্থার হাতেই প্রতিযোগিতার সম্প্রচারের দায়িত্ব গিয়েছে, এমন ঘটনা আইপিএলে তো বটেই, বিশ্বের কোনও লিগে আগে দেখা যায়নি। এমনকি, আমেরিকার ন্যাশনাল ফুটবল লিগের মতো শতাব্দী প্রাচীন লিগেও এই ধরনের ঘটনা ঘটেনি। নিলামের পরে এখনও পর্যন্ত এই বিষয়ে মুখে কুলুপ বিসিসিআইয়ের। বোর্ডের সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়, সচিব জয় শাহ নিলামের সাফল্যের কথা তুলে ধরলেও এই বিষয়ে একটি শব্দও খরচ করেননি।

স্বার্থের সঙ্ঘাত হচ্ছে কি না তা নিয়ে মুখ খুলেছেন দেশের বেশ কয়েকটি প্রথম সারির সংস্থার আধিকারিক। এক সংবাদপত্রে অরম্যাক্স মিডিয়ার প্রতিষ্ঠাতা ও সিইও শৈলেশ কপূর বলেছেন, ‘‘আইপিএল বিসিসিআইয়ের সম্পত্তি। তাই যদি কোনও সংস্থা সেখানে কোনও দলের মালিক হওয়ার সঙ্গে সঙ্গে প্রতিযোগিতার ডিজিটাল স্বত্ব পায় তাতে স্বার্থের সঙ্ঘাত হচ্ছে বলে আমি মনে করি না। কারণ, প্রতিযোগিতার উপর কোনও প্রভাব সেই সংস্থা ফেলতে পারবে না।’’

অনেকটা একই কথা শোনা গিয়েছে আইপিএলের নিলামে অংশ নেওয়া একটি সংস্থার এক আধিকারিকের কাছে। তিনি বলেছেন, ‘‘বিসিসিআইয়ের সভাপতি সৌরভ। ওঁর নেতৃত্বে একটা দল বোর্ডের কাজকর্ম চালায়। যদি বোর্ডে রিলায়েন্সের কোনও প্রতিনিধি থাকত তা হলে স্বার্থের সঙ্ঘাতের অভিযোগ উঠত। কিন্তু সেখানে রিলায়েন্সের কোনও প্রতিনিধি নেই। তাই রিলায়েন্স আইপিএলের সম্প্রচার স্বত্ব পাওয়ায় কোনও বেনিয়ম হয়নি বা স্বার্থের সঙ্ঘাত হয়নি। সে রকম কোনও সম্ভাবনা থাকলে রিলায়েন্সকে নিলামে অংশ নিতেই দেওয়া হত না।’’

নিলামে অংশ নেওয়া আর একটি সংস্থার এক আধিকারিক জানিয়েছেন, আইপিএলে মুম্বই ইন্ডিয়ান্সের মালিক রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেড। অন্য দিকে আইপিএলের ডিজিটাল স্বত্ব কিনেছে ভায়াকম। দু’টি সংস্থা এক নয়। দু’টি সংস্থা পরিচালনার জন্য আলাদা লোক রয়েছে। তাই এ ক্ষেত্রে স্বার্থের সঙ্ঘাত হচ্ছে না।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE